প্রশ্নঃ বিবর্তন ও বিপ্লব কী?

অথবা, বিবর্তন ও বিপ্লব বলতে কী বুঝ?

ভূমিকাঃ দর্শনের বিভিন্ন সমস্যাবলির মধ্যে জগতের উৎপত্তি সম্পর্কিত তত্ত্ব প্রধান সমস্যা। আর জগতের উৎপত্তি সম্পৰ্কীয় সমস্যা নিয়ে আলােচনা করতে গিয়ে সৃষ্টিবাদ ও বিবর্তনবাদের কথা এসেছে। বিবর্তনবাদের সাথে বিপ্লব কথাটির দ্বন্দ্ব রয়েছে। জগতের উৎপত্তি সংক্রান্ত মতবাদ হিসাবে বিবর্তনবাদ ও সৃষ্টিবাদের সাথে বিপ্লব কথাটিকেও আলােচনা করা দরকার। সৃষ্টিলগ্ন থেকেই মানুষ জগত সৃষ্টির রহস্য সম্পর্কে জানতে আগ্রহী। সে জানতে চায় এ জগত কীভাবে, কীসের প্রভাবে, কখন অস্তিত্বশীল হয়েছে। এসব প্রশ্নের উত্তর অনুসন্ধানেই এ সমস্ত মতবাদের উদ্ভব হয়েছে।

বিবর্তন বা বিবর্তনবাদের সংজ্ঞাঃ ক্রমিক এবং শৃঙ্খলাপূর্ণ পরিবর্তনের মধ্য দিয়ে কোনাে বস্তু তার অন্তর্নিহিত শক্তি বা ক্রিয়ার ফলে যখন সরল থেকে জটিল অবস্থায় পরিবর্তিত হয়, তখন সেই ক্রমবিকাশের পদ্ধতি বা প্রক্রিয়াকে বিবর্তনবাদ বলে। বিবর্তন হলাে ইংরেজি ‘Evolution’ শব্দের বাংলা প্রতিশব্দ। ব্যুৎপত্তিগতভাবে ‘Evolution’ শব্দের অর্থ হলাে উন্মােচন করা, বিকশিত করা বা মেলে ধরা। জগৎ সম্পর্কে বিবর্তনবাদের যে বক্তব্য তার এ শাব্দিক অর্থের সাথে পূর্ণ সামঞ্জস্য আছে। যা প্রকাশিত, ধীর পরিবর্তনের মধ্য দিয়ে তার ক্রমবিকাশই হলাে বিবর্তন।

বিপ্লবঃ বিপ্লব শব্দের ইংরেজি প্রতিশব্দ Revolution. এই Revolution শব্দটি Evolution শব্দের সমার্থকও নয় আবার বিপরীতার্থকও নয়। সাধারণত বিপ্লব বলতে বল প্রয়ােগের মাধ্যমে প্রচলিত রাষ্ট্রব্যবস্থা ও শাসক উৎখাত এবং আর্থ-সামাজিক কাঠামাের মৌলিক পরিবর্তনকে বুঝায়।

এরিস্টটলের মতঃ গ্রিক দার্শনিক এরিস্টটল বিপ্লব শব্দটিকে ব্যাপক অর্থে ব্যবহার করেছেন। তার মতে, কোনাে একটি শাসনব্যবস্থার ছােট-বড় যেকোনাে অর্থাৎ ক্রমিক নয় বরং প্রশাসনিকভাবে হঠাৎ আমূল বা কিঞ্চিত পরিবর্তনই বিপ্লব। ধরনের পরিবর্তনই হলাে বিপ্লব কার্ল মাকর্স বিপ্লবকে ইতিহাসের ইঞ্জিন বলে উল্লেখ করেছেন। আর মাওসেতুং বিপ্লবকে দাবানল বলে অভিহিত করেছেন।

পরিশেষঃ পরিশেষে বলা যায়, বিবর্তন ও বিপ্লবকে মূলত সমার্থক মতবাদ বলা যায় না। এ দুটি মতবাদ বৈশিষ্ট্যগত দিক থেকে বিপরীতার্থক মতবাদ। কেননা, বিবর্তন বা বিবর্তনবাদ যেখানে ক্রমবিকাশের ধারায় পরিবর্তনের দৃষ্টিভঙ্গিতে প্রদান করে। ঠিক এর বিপরীত মতবাদ হিসাবে বিপ্লব হত্যার প্রয়ােগে হঠাৎ করে পরিবর্তনে বিশ্বাসী। তবে এ দু’টি মতবাদই একই উদ্দেশ্য পরিচালিত হয়। অর্থাৎ উভয়ের কাজ হলাে পরিবর্তন আনয়ন করা। সুতরাং উভয়ের গুরুত্ব দর্শনে অপরিসীম।

Rate this post