প্রশ্নঃ মনের / আত্মার স্বরূপ কী?

অথবা, মনের / আত্মার স্বরূপ বলতে কী বােঝ?

ভূমিকাঃ দেহ-মনের সম্পর্ক বিষয়টি দর্শনের একটি ব্যাপক আলােচনা জুড়ে রয়েছে। মন বা আত্মার আলােচনা মনােদর্শনের একটি গুরুত্বপূর্ণ শাখা। প্রাচীনকাল থেকে শুরু করে সাম্প্রতিককাল পর্যন্ত বিভিন্ন মনীষী মন কী? মনের স্বরূপ কী? মনের সাথে বস্তুর সম্পর্ক কী? ইত্যাদি বিষয়ে বেশ আলােচনা করেন। দর্শনে সাধারণত মনের সংজ্ঞায়, বলা হয়, মন হলো এমন কিছু যা নিজের অবস্থা এবং ক্রিয়াগুলাে সম্পর্কে সচেতন। মনের স্বরূপ লক্ষণ হলাে চেতনা। তাই মজড় থেকে পৃথক।

মনের স্বরূপঃ সাধারণভাবে মনের সংজ্ঞায় বলা যায় যে, মন হলাে এমন কিছু যা নিজের অবস্থা এবং ক্রিয়াগুলো সম্পর্কে সচেতন। মন সম্পর্কে আমরা অনেক সময় বলি যে, মন দেহ নয় বা মন ধরা-ছোঁয়ার বাইরে। আবার কখনও বলি, মনের অস্তিত্ব ছাড়া আমাদের অস্তিত্ব সম্ভব নয়। মনের স্বরূপ লক্ষণ হলাে চেতনা। মনকে তিনটি অর্থে গ্রহণ করা যায়; যথা-

(১) মন বলতে চিন্তা, অনুভূতি, ইচ্ছা প্রভৃতি মানসিক ক্রিয়াগুলাের সমষ্টিকে বুঝায়। এদের আড়ালে কোনাে স্থায়ী অপরিবর্তিত সত্তার অস্তিত্ব স্বীকার করা যায় না।

(২) মন বলতে চিন্তা, অনুভূতি, ইচ্ছা এসব মানসিক প্রক্রিয়াগুলাে থেকে স্বতন্ত্র দেহাতিরিক্ত এক স্থায়ী অপরিবর্তিত আধ্যাত্মিক সত্তাকে বুঝায়।

(৩) মন বলতে বুঝায় এমন মূর্ত আধ্যাত্মিক ঐক্যের সম্বন্ধ যা চিন্তা, অনুভূতি, ইচ্ছা প্রভৃতি মানসিক প্রক্রিয়ার অতিরিক্ত কোন কিছু নয়, অথচ যা চিন্তা, অনুভূতি,ইচ্ছা প্রভৃতি মনসিক প্রক্রিয়ার মধ্য দিয়ে নিজেকে প্রকাশ করে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, মনের স্বরূপ সম্পর্কীয় আলােচনা দর্শনের একটি গুরুত্বপূর্ণ বিষয়। যদিও দার্শনিকগণ মনের স্বরূপ আলােচনা করতে গিয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়েন। তথাপি সকল দার্শনিক এ ব্যাপারে একমত বে, মন হলাে এমন কিছু নিজের অবস্থা ও ক্রিয়া সম্পর্কে সচেতন। সুতরাং মন ও মনের স্বরূপ সম্পর্কীয় আলােচনাতে মনের রুপ খুবই স্পষ্ট হয়েছে।

Rate this post