প্রশ্নঃ ধর্ম ও রাজনীতি সম্পর্কে ম্যাকিয়াভেলির ধারণা আলােচনা কর।

ভূমিকাঃ যুগসন্ধিক্ষণে সাধারণভাবে সমগ্র ইউরােপ এবং বিশেষভাবে ইটালিতে যে রাজনৈতিক, সামাজিক ও সাস্কৃতিক পরিবর্তন সাধিত হয়, তারই বাস্তব প্রতিফলন আমরা দেখতে পাই ম্যাকিয়াভেলির রাষ্ট্রদর্শনে। ম্যাকিয়াভেলি রাজনীতি থেকে ধর্মকে আলাদা করেছেন। তার মতে ধর্ম যেহেতু ব্যক্তিগত বিষয়, তাই রাষ্ট্রের কোনাে ধারণা থাকতে পারে না।

ধর্ম ও রাজনীতি সম্পর্কে ম্যাকিয়াভেলির অভিমতঃ নিম্নে ধর্ম ও রাজনীতি সম্বন্ধে ম্যাকিয়াভেলির অভিমত বর্ণনা করা হলাে-

(১) রাষ্ট্রের কোনাে ধর্ম নয়ঃ ম্যাকিয়াভেলির মতে ধর্ম মানুষের ব্যক্তিগত বিষয়, রাষ্ট্রীয় বিষয় নয়। এ কারণে রাষ্ট্রের কোনাে ধর্ম থাকবে না।

(২) ধর্ম থেকে রাজনীতি পৃথকঃ ম্যাকিয়াভেলি রাজনীতিকে ধর্ম থেকে আলাদা করেছেন। তার মতে রাষ্ট্রের জন্য যা কিছু মঙ্গলজনক, তাই নৈতিকতা এবং রাষ্ট্রীয় নৈতিকতা ব্যক্তিগত নৈতিকতা থেকে পৃথক।

(৩) শক্তির রাজনীতিতে ধর্মের স্থান নাইঃ ম্যাকিয়াভেলি শক্তিশালী জাতীয় রাষ্ট্র গঠন করতে চেয়েছেন। ম্যাকিয়াভেলি রাজনীতিকে কেবল শক্তির রাজনীতির দৃষ্টিকোণ থেকে বিচার করতে চেয়েছিলেন। আর শক্তির রাজনীতিতে ধর্মের কোনাে স্থান নেই।

পরিশেষঃ ম্যাকিয়াভেলি শক্তিশালী জাতি রাষ্ট্র গঠন করে চেয়েছিলেন। তার মতে রাষ্ট্রই হলাে সর্বোচ্চ ক্ষমতার অধিকারী। তিনি রাজনীতি ও ধর্মকে আলাদা করতে চেয়েছিলেন যাতে রাষ্ট্রই সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়।

Rate this post