প্রশ্নঃ আধুনিক রাষ্ট্র শাসন কার্যের প্রেক্ষিতে ম্যাকিয়াভেলীবাদের তাৎপর্য ব্যাখ্যা কর।

অথবা, আধুনিক রাষ্ট্র শাসন কার্যের প্রেক্ষিতে ম্যাকিয়াভেলীবাদের তাৎপর্য বিশ্লেষণ কর।

ভূমিকাঃ ম্যাকিয়াভেলী ছিলেন আধুনিক রাষ্ট্রচিন্তার অগ্রদূত। তার গ্রন্থসমূহের মধ্যে উল্লেখযােগ্য হলাে ‘The Prince’ ও ‘Discourse’। উভয় গ্রন্থে তিনি আধুনিক রাষ্ট্রচিন্তার বিভিন্ন দিককে সুস্পষ্টভাবে তুলে ধরেছেন। ম্যাকিয়াভেলিই প্রথম ব্যক্তি যিনি মধ্যযুগীয় চিন্তাভাবনার বেড়াজাল থেকে বাস্তবধর্মী চিন্তার সমাহার ও আধুনিক কিছু মতবাদের ভিত্তি স্থাপন করেন।

ম্যাকিয়াভেলীবাদঃ ম্যাকিয়াভেলীবাদ মানে অর্থ হচ্ছে শঠতা, কপটতা, প্রতারণা, ধােকাবাজী ও দ্বিমুখী নীতি। ম্যাকিয়াভেলী তার শাসককে ভালােবাসা, প্রেম-প্রীতি, দয়া-দাক্ষিণ্য সব কিছু জলাঞ্জলি দিয়ে প্রতারণা, কপটতা ও নিষ্ঠুরতার মাধ্যমে মানুষের অন্তরে ভীতি উদ্রেক করার যে নীতি শিক্ষা দিয়েছেন এবং ধর্ম ও নৈতিকতাকে নির্মমভাবে পদদলিত করার যে অবাধ স্বাধীনতা প্রদান করেছেন, তার জন্য তাকে ইতিহাসের অত্যন্ত নিষ্ঠুর রায়ের সম্মুখীন হতে হয়েছে। রাষ্ট্রচিন্তার ইতিহাসে তার নাম ‘ম্যাকিয়াভেলিবাদ’ নামে পরিচিত।

ম্যাকিয়াভেলীবাদের তাৎপর্যঃ ম্যাকিয়াভেলীই সর্বপ্রথম রাজনৈতিক চিন্তাবিদ যিনি রাজনৈতিক ক্ষমতা অর্জনের উপায় ও শাসনের কলাকৌশল সম্পর্কে সুস্পষ্ট বক্তব্য রাখেন। তিনি রাজাকে রাষ্ট্রীয় ক্ষমতা অর্জন, সংরক্ষণ ও সম্প্রসারণের জন্য অনেকগুলাে বাস্তব ও অভিজ্ঞতাভিত্তিক উপদেশ দান করেন। এটাই রাজনৈতিক চিন্তাজগতে ম্যাকিয়াভেলীবাদ নামে পরিচিত। তার নিজের ভাষায় “End justifies the means.” ধর্ম ও নৈতিকতা সম্পর্কে ম্যাকিয়াভেলী যে সব অশালীন মন্তব্য করেছেন তার সবগুলি তিনি রাষ্ট্রীয় ক্ষমতায় অধিষ্ঠিত রাজা বা শাসক মন্ডলীকে লক্ষ্য করে করেছেন। তার মতে, শাসক হিসেবে রাজা বা অন্যকোন শাসকমন্ডলীর কাছে রাষ্ট্রের স্বার্থের চেয়ে বড় কোন প্রশ্ন থাকতে পারে কিন্তু তার অর্থ এই নয় যে, তিনি ব্যক্তিগত জীবনেও ধর্ম ও নৈতিকতাকে অনুরূপ উপেক্ষা করার বা পদদলিত করার উপদেশ দিয়েছেন। তিনি যা বলতে চেয়েছেন তা সংক্ষেপে হল এই যে, শাসক হিসেবে যখন কেউ কোন কাজ করেন। তখন রাষ্ট্রের যুক্তিই তার কাছে সর্বাধিক অগ্রাধিকার লাভ করবে, অন্য কোন যুক্তি নয়। কিন্তু কোন লােক যখন ব্যক্তিগত জীবনে কোন কাজ করবে তখন তাকে অবশ্যই ধর্ম ও নৈতিকতার অনুশাসন মেনে চলতে হবে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, ম্যাকিয়াভেলীবাদ তৎকালীন ইতালির আর্থ-সামাজিক ও রাষ্ট্রীয় অবস্থার পরিপ্রেক্ষিতে দীর্ঘ বিচার-বিশ্লেষণ ও সুষ্ঠু যুক্তিবােধের ফসল। ম্যাকিয়াভেলীবাদ ছিল মধ্যযুগের একটি গুরুত্বপূর্ণ মতবাদ। তার এই মতবাদের মূল প্রতিপাদ্য বিষয় হলাে ধর্ম ও নৈতিকতা; তার এই ধর্ম ও নৈতিকতাকে রাজনীতি থেকে পৃথক করা ম্যাকিয়াভেলীর পূর্বে অপর কোন দার্শনিকের পক্ষে সম্ভব হয়নি।

Rate this post