ভূমিকাঃ মানবসমাজ প্রতিনিয়ত নদীর ধারার মতাে পরিবর্তিত হচ্ছে। মানবসমাজের পরিবর্তন সম্পর্কে সমাজবিজ্ঞানী স্পেনসার বলেন, ‘Social Change go round from simple to complex.’ সমাজ-সভ্যতার বিকাশের সাথে সাথে সমাজকাঠামাে ও সামাজিক সংগঠনের পরিবর্তনের মধ্য দিয়ে সামাজিক পরিবর্তন সূচিত হচ্ছে। 

সামাজিক পরিবর্তনের কারণঃ সকল সমাজ ও সংস্কৃতি পরিবর্তনশীল। সামাজিক পরিবর্তনের নেপথ্যে অনেকগুলো নিয়ামক শক্তি কাজ করে। নিম্নে সামাজিক পরিবর্তনের উল্লেখযােগ্য কারণগুলাে আলােচনা করা হলাে- 

 

(১) জৈবিক কারণঃ সমাজ জীবনের ওপর বংশগতির প্রভাব সুস্পষ্ট। জৈব প্রক্রিয়াই জনসংখ্যার আকার, গড়ন প্রভৃতি নির্ণয় করে। বিভিন্ন নরগােষ্ঠীর মানুষের সংমিশ্রণ ঘটলে একটি ভিন্ন বংশধারার আগমন ঘটে। আবার বিভিন্ন বংশধারার লােকের সংগ্রামের মধ্য দিয়ে সামাজিক পরিবর্তন সংঘটিত হয়। 

পড়ুনঃ সমাজবিজ্ঞানের উৎপত্তি ও ক্রমবিকাশ সম্পর্কে যা জান লিখ

(২) জনসংখ্যার পরিবর্তনঃ জনসংখ্যার পরিবর্তন সামাজিক পরিবর্তনের অন্যতম কারণ। কোনাে সমাজে যদি সুস্থ, সবল, কর্মক্ষম জনসংখ্যার হার বৃদ্ধি পায় তাহলে সে সমাজ উন্নতির দিকে এগিয়ে যাবে। আবার সমাজে যদি Adult population বেশি হয় তাহলে জনসংখ্যা বৃদ্ধির হার বেড়ে যায়। এর ফলে সমাজে বিভিন্ন সামাজিক সমস্যার সৃষ্টি হয়। 

(৩) প্রাকৃতিক পরিবেশঃ প্রাকৃতিক পরিবেশ সামাজিক পরিবর্তনে বেশ প্রভাব ফেলে। ভৌগােলিক পরিবেশের কারণে বিভিন্ন সমাজের মানুষের জীবনযাত্রা বিভিন্ন হয়। আবহাওয়া, জলবায়ু, ভূমির উর্বরতা, ভৌগােলিক অবস্থান, যােগাযােগের সুবিধা প্রভৃতি কারণে বিভিন্ন অঞ্চল ও দেশের সমাজ গঠনে পার্থক্য দেখা দেয়। আবার বন্যা, ঝড়, জলােচ্ছ্বাস, ভূমিকম্প প্রভৃতি প্রাকৃতিক দুর্যোগ সমাজকে ব্যাপক পরিবর্তন করে দেয়।

(৪) যান্ত্রিক উৎকর্ষঃ আধুনিক বিজ্ঞানের আশীর্বাদে যান্ত্রিক ও প্রযুক্তিগত উৎকর্ষ মানুষের জীবনযাপনের প্রক্রিয়া, ঐতিহ্য, বিশ্বাস, চিন্তাধারা, মূল্যবােধ ইত্যাদিতে ব্যাপক পরিবর্তন ঘটিয়েছে। এর ফলে পরিবর্তিত হয় সমাজের বিভিন্ন সংগঠন, যা সমাজ পরিবর্তনে ব্যাপক ভূমিকা রাখে।

(৫) অর্থনেতিক সমৃদ্ধিঃ অর্থনেতিক সমদ্ধি একটি সমাজকে ব্যাপক পরিবর্তন করে দেয়। যেতেতু অর্থনীতি হচ্ছে সমাজের অন্যতম মৌল কাঠামাে, যার ওপর নির্ভর করছে সমাজের উপরি কাঠামাে- আচার-আচরণ, সংস্কৃতি, শিক্ষা ইত্যাদি। তাই সমাজের অর্থনৈতিক পরিবর্তন তথা Basic structure-এর পরিবর্তনের ফলে সমাজের Super structure-এর পরিবর্তন সংগঠিত হয়। 

(৬) শিল্পায়ন ও নগরায়ণঃ শিল্পায়ণ ও নগরায়ণ সমাজজীবনে ব্যাপক পরিবর্তন আনে। এর ফলে সমাজের আচার-আচরণ, প্রথা-প্রতিষ্ঠান ইত্যাদিতে ব্যাপক পরিবর্তন আসে। মানুষের জীবনযাত্রার মান পরিবর্তিত হয়ে যায়। 

(৭) জনসংখ্যার স্থানান্তরঃ জনসংখ্যার স্থানান্তর সামাজিক পরিবর্তনের অন্যতম উপাদান। জনসংখ্যার স্থানান্তরের মধ্য দিয়ে বিভিন্ন সংস্কৃতির মিশ্রণ হচ্ছে। এক এলাকার সাথে অন্য এলাকার যােগাযােগ স্থাপিত হচ্ছে। যার ফলে প্রতিনিয়ত সামাজিক পরিবর্তন সংঘটিত হচ্ছে। 

(৮) রাজনৈতিক কারণঃ যেকোনাে দেশের সমাজ পরিবর্তনে রাজনৈতিক দলসমূহ অনন্য ভূমিকা পালন করে। আবার দেশের রাজনৈতিক পরিস্থিতি দেশের সার্বিক ব্যবস্থাকে নিয়ন্ত্রণ করে থাকে। এর ফলে সমাজে নানা পরিবর্তন ঘটে থাকে।  

(৯) বিপ্লব এবং আন্দোলনঃ বিপ্লব ও আন্দোলনের ফলে সমাজে পরিবর্তন সাধিত হয়। যেমন- রাশিয়ার রুশ বিপ্লব, ফরাসি বিপ্লব, ইরানের ইসলামী বিপ্লব এবং আফগানিস্থানে তালেবানদের ইসলামী বিপ্লবের ফলে সমাজের আমূল পরিবর্তন হতে দেখা যায়। 

পড়ুনঃ রাষ্ট্রবিজ্ঞান অধ্যয়নের গুরুত্বপূর্ণ পদ্ধতিগুলাে সংক্ষেপে বর্ণনা কর

(১০) সাংস্কৃতিক কারণঃ সমাজ বিজ্ঞানীগণ সাংস্কৃতিক পরিবর্তনকে সামাজিক পরিবর্তনের অন্যতম কারণ বলে উল্লেখ করেছেন। অগবান বলেন, সামাজিক পরিবর্তনের মূলে রয়েছে সমাজে বসবাসকারী জনসমষ্টির মানসিকতা, রীতি-নীতি, উৎপাদন পদ্ধতি ও সাংস্কৃতিক পরিবর্তন। 

(১১) পাশ্চাত্য শিক্ষাঃ পাশ্চাত্য শিক্ষার প্রভাবে উন্নয়নশীল দেশগুলােতে এক নতুন শিক্ষিত শ্রেণির সৃষ্টি হয়। মূলত এ শিক্ষার উদ্দেশ্য ছিল এমন একটি শ্রেণি সৃষ্টি করা যারা পাশ্চাত্য ভাবধারার মূল্যবােধ ও কৃষ্টি লালন করবেন। এই অঞ্চলের দেশগুলােতে ইংরেজগণ তাদের নিজদেশের শিক্ষা প্রতিষ্ঠানের অনুকরণে স্কুল কলেজ এবং বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় আত্মনিয়ােগ করেন। এটা সামাজিক পরিবর্তনের একটা উল্লেখযােগ্য কারণ। 

(১২) ধর্মীয় কারণঃ ধর্মীয় মূল্যবােধের পরিবর্তন ঘটলে একটি জনসমষ্টি অথবা জাতির আচার-আচরণ ও জীবন আদর্শের ক্ষেত্রে আমূল পরিবর্তন ঘটে। আরবের ইসলাম পূর্ব পৌত্তলিক সমাজ ও ইসলামােত্তর মুসলিম সমাজ ধর্মীয় পরিবর্তনের উজ্জ্বল দৃষ্টান্ত। 

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, সামাজিক পরিবর্তন একটি প্রবহমান ধারা। তারপরও সমাজ পরিবর্তনের সাথে সমাজগুলাে তাদের নিজস্ব অবস্থা ও ভাবধারা বজায় রেখেছে। তাই Change ও Continuity দু’টি বৈশিষ্ট্যের দ্বিতীয়টি হচ্ছে সামাজিকীকরণের মাধ্যমে। আর Social change বিভিন্ন উপাদান বা কারণে সংঘটিত হয়ে থাকে। এটাই জগতের বাস্তবতা। 

Rate this post