প্রশ্নঃ আইনের শাসন বলতে কী বুঝ?
অথবা, আইনের শাসন কী?

ভূমিকাঃ রাষ্ট্রবিজ্ঞানের যেসকল ধারণা অত্যন্ত গুরুত্বপূর্ণ তাদের মধ্যে ‘আইন’-এর ধারণা বিশেষ স্থান দখল করে আছে। কোনাে সমাজে জনগণের অধিকার সুপ্রতিষ্ঠিত করতে হলে আইনের শাসন অপরিহার্য। আইনের শাসনের প্রকৃত অর্থ হচ্ছে সকলেই আইনের অধীন, কেউ আইনের ঊর্ধ্বে নয়।

আইনের শাসনঃ সুশাসনের অন্যতম প্রধান ভিত্তি হলো আইনের শাসন। রাষ্ট্রীয় জীবনে নিরপেক্ষভাবে আইন প্রয়োগের মাধ্যমে মানবাধিকার সংরক্ষণকে আইনের শাসন বলে। নিম্নে আইনের শাসন সম্বন্ধে আলােচনা করা হলােঃ

(১) আইন সকলের জন্য সমানঃ আইনের শাসনের অর্থ হচ্ছে, আইন সকলের জন্য সমানভাবে প্রযােজ্য। জাতি, ধর্ম, বর্ণ, পদমর্যাদা যাই হােক না কেন আইন সকলের জন্য সমানভাবে প্রযােজ্য হবে।

(২) সকলেই আইনের অধীনঃ পদমর্যাদা যাই হােক না কেন সকলেই আইনের অধীন। যেই আইন ভঙ্গ করবে, তাকে শাস্তি ভােগে করতে হবে।

(৩) অধিকার সুপ্রতিষ্ঠিত করেঃ আইনের শাসন জনগণের অধিকার সুপ্রতিষ্ঠিত করে। কেউ আইন অমান্য করে অন্যের অধিকারে হস্তক্ষেপ করতে সাহস পায় না। সরকার পর্যন্ত কারাে অধিকার হস্তক্ষেপ করে না।

(৪) গণতান্ত্রিক ব্যবস্থার প্রয়ােজনঃ আইনের শাসন প্রতিষ্ঠা করার জন্য গণতান্ত্রিক ব্যবস্থা আবশ্যক। গণতন্ত্র ছাড়া আইনের শাসন প্রতিষ্ঠা অসম্ভব।

(৫) আইনের শাসন সংবিধানের অংশ বিশেষঃ ওয়েড ও ফিলিপ-এর মতে, আইনের শাসন সংবিধানের অংশ বিশেষ। এর অর্থ হলাে কোনােপ্রকার স্বেচ্ছাচারমূলক ক্ষমতার অনুপস্থিতি।

পরিশেষঃ পরিশেষে বলা যায়, আইনের শাসনের অর্থ হচ্ছে, সকলেই আইনের অধীন, কেউ আইনের ঊর্ধ্বে নয় এবং আইন সকলের জন্য সমানভাবে প্রযাজ্য। এছাড়া আইনের শাসন বলতে এমন এক সাংবিধানিক সরকারকে বুঝায় যেখানে গণতন্ত্র সুপ্রতিষ্ঠিত।

Rate this post