প্রশ্নঃ রেনেসাঁ বলতে কী বুঝ?

অথবা, রেনেসাঁ কী?

অথবা, রেনেসাঁর সংজ্ঞা দাও।

ভূমিকাঃ সভ্যতার অগ্রগতিতে রেনেসাঁ একটি গুরুত্বপূর্ণ শব্দ। মানবসভ্যতাকে মধ্যযুগ থেকে আধুনিক যুগে নিয়ে আসার পেছনে অগ্রণী ভূমিকা পালন করে এ রেনেসাঁ। পঞ্চদশ শতাব্দীর শেষভাগকে একটি নতুন চিন্তাধারা, নতুন ভাবধারা ও নতুন আবিষ্কারের যুগ বলা হয়। এ যুগ বিবর্তন ও | পরিবর্তনের যুগ আর রেনেসাঁ এ নতুন যুগের সূচনা করেছে। রেনেসাঁ আন্দোলনের ফলেই জীবন সম্পর্কে চিন্তা ও ধর্ম সম্পর্কে বৈপ্লবিক পরিবর্তন সাধিত হয়।

রেনেসাঁঃ রেনেসাঁ শব্দের অর্থ পুনরভ্যুদয় বা নবজাগরণ। বহুকালের অবহেলিত প্রাচীন গ্রিস এবং রােমের কৃষ্টি ও সাহিত্যকে নবজন্ম দান করার জন্য সমগ্র ইউরােপে এক বিরাট সাংস্কৃতিক আন্দোলন গড়ে ওঠে। এ সাংস্কৃতিক আন্দোলন ইউরােপের ইতিহাসে রেনেসাঁ নামে প্রসিদ্ধি লাভ করে। ত্রয়ােদশ শতাব্দীতে ইউরােপে এ আন্দোলনের সূত্রপাত হয়। এ নতুন জ্ঞান মানুষের অনুসন্ধিৎসাকে নতুনভাবে জাগ্রত করে মানুষের মনকে উদার, প্রসারিত ও মহান করে জীবনের প্রতি মুক্তদৃষ্টিভঙ্গি গ্রহণ করতে উদ্বুদ্ধ করে। মােটকথা, ব্যক্তির স্বাতন্ত্র, মর্যাদা ও শ্রেষ্ঠত্বকে ইহা সর্বতােভাবে সুপ্রতিষ্ঠিত করে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে,রেনেসাঁর গুরুত্ব অপরিসীম। রেনেসাঁই মধ্যযুগীয় অন্ধকার থেকে ইউরােপীয় সমাজকে আধুনিক যুগে নিয়ে আসে। রেনেসাঁর ফলে মানব জীবনে চিন্তা-চেতনা, ধর্ম ও জ্ঞান-বিজ্ঞান এক নবচেতনায় জাগ্রত হয়।

5/5 - (2 votes)