প্রশ্নঃ ব্যাপ্তিবাদ কী?

অথবা, ব্যাপ্তিবাদ বলতে কী বুঝ?

অথবা, ব্যাপ্তিবাদের সংজ্ঞা দাও। 

ভূমিকাঃ প্রাণীজগতের শ্রেষ্ঠ প্রজাতি মানুষ বেঁচে থাকার তাগিদে যেমন প্রকৃতির সাথে সংগ্রামের মাধ্যমে নানা সাংস্কৃতিক উপাদান সৃষ্টি করেছে, তেমনি উন্নত জীবনের প্রত্যাশায় যাযাবরের ন্যায় বিচরণ করতে হয়েছে স্থান থেকে স্থানান্তরে।

ব্যাপ্তিবাদঃ ব্যাপ্তিবাদের মূল কথা হচ্ছে সমাজ ও সংস্কৃতির উপাদানগুলাে ভিন্ন ভিন্ন এলাকায় একসঙ্গে সৃষ্টি হয়নি। কোন সমাজেই তার সাংস্কৃতিক উপাদানে স্বনির্ভর নয়। বরং একটি সমাজ নানা সমাজ ও সংস্কৃতি থেকে বিভিন্ন উপাদান গ্রহণ করে থাকে। এভাবে সমাজ একে অপরকে প্রভাবিত করে এবং প্রভাবিত হয়। ব্যাপ্তিবাদ সম্পর্কে জানতে হলে সংস্কৃতায়ন সম্পর্কে জানতে হবে। সাধারণত উন্নত সমাজের বিভিন্ন উপাদান যেমন- ভাষা, পােশাক, আসবাবপত্র, তৈজসপত্র ইত্যাদি অন্য সমাজে প্রভাব বিস্তার করে এবং তা একটি বিশেষ প্রক্রিয়ায় গৃহীত হয়ে থাকে। বস্তুত এই প্রক্রিয়ার নামই সংস্কৃতায়ন প্রক্রিয়া।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, যদিও বিভিন্ন সভা-সমিতি, সম্মেলন, সংস্থা, এক দেশের সাথে অন্য দেশের বুদ্ধির মাধ্যমে এই ব্যাপ্তি প্রক্রিয়া অবাধ গতিতে এগিয়ে চলেছে, তথাপি একমাত্র ব্যাপ্তিবাদী দৃষ্টিভঙ্গি থেকে সংস্কৃতি বিকাশের আলােচনা সর্বাঙ্গীণ সত্য হতে পারে না সংস্কৃতির বিকাশে ব্যাপ্তিবাদ একটা উল্লেখযােগ্য দষ্টিভঙ্গি।

5/5 - (1 vote)