প্রশ্নঃ এথেন্সের রাজনৈতিক প্রতিষ্ঠানগুলি কী কী?

অথবা, এথেন্সের রাজনৈতিক প্রতিষ্ঠানগুলি কী কী? সংক্ষেপে লিখ।

ভূমিকাঃ এথেন্স সমাজ ছিল প্রাচীন একটি বিশেষ সমাজ ব্যবস্থা। তৎকালীন এথেন্স সমাজ ব্যবস্থায় তিন শ্রেণীর লােক বিদ্যমান ছিল। এই সমাজ ব্যবস্থা স্পর্টা তথা অন্যান্য সমাজব্যবস্থা থেকে ছিল পৃথক প্রকৃতির। তাদের জীবনব্যবস্থাও ছিল সম্পূর্ণ স্বতন্ত্র। ধীরে ধীরে রাজনৈতিক বিষয়ের সাথে পরিচিত লাভ করে ।

এথেন্সের রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহঃ অন্যান্য সমাজব্যবস্থায় কতিপয় রাজনৈতিক প্রতিষ্ঠান বিদ্যমান ছিল। ঐ সমাজব্যবস্থার রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহ ছিল নিম্নরূপ-

(১) নগরসভাঃ নগরসভা ছিল এথেন্সের রাজনৈতিক প্রতিষ্ঠানসমূহের মধ্যে প্রথম। এই প্রতিষ্ঠান ছিল সর্বাপেক্ষা উল্লেখযােগ্য প্রতিষ্ঠান। নগর রাষ্ট্রের সমুদয় পুরুষ ও নাগরিকদের নিয়ে এটি গঠন করা হতাে। কিন্তু নগরসভায় পুরুষের কোনাে স্থান ছিল না। পুরুষদের বয়স নিম্নতম ২০ বছর হতে হতাে।

(২) দর্শাধিনায়ক পরিষদঃ দর্শাধিনায়ক প্রতিষ্ঠান ছিল এথেন্স সমাজব্যবস্থার দ্বিতীয় রাজনৈতিক, প্রতিষ্ঠান। এ পরিষদটি মূলত সামরিক বাহিনীর জেনারেলদের নিয়ে গঠিত হত। এদের সদস্য সংখ্যা ছিল মাত্র ১০ জন। কিন্তু এর গুরুত্ব ছিল অনেক। এই বাের্ডের সদস্যগণ জনগণ কর্তৃক প্রত্যক্ষ ভােটে নির্বাচিত হতেন।

(৩) জনজুরি আদালতঃ এটি ছিল এথেন্স সমাজব্যবস্থার তৃতীয় রাজনৈতিক প্রতিষ্ঠান। এই আদালতটির গুরুত্ব ছিল আলাদা। সাংগঠনিক দিক থেকে আদালতগুলাে ছিল সম্পূর্ণরূপে গণতান্ত্রিক। এর বিচারকগণ মূলত ৬ হাজার জুরীদের মধ্যে থেকে নির্বাচিত হতেন। বছরের প্রথম দিক এরা লটারীর মাধ্যমে নির্বাচিত হতেন।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, এই প্রতিষ্ঠানগুলাে ছিল তঙ্কালীন এথেন্স সমাজব্যবস্থার মৌলিক রাজনৈতিক প্রতিষ্ঠান। এগুলাের মাধ্যমে মূলত তল্কালীন রাজনৈতিক ব্যবস্থা পরিচালিত হত। সুতরাং তত্ত্বালানি সমাজব্যবস্থায় এগুলাের গুরুত্ব ছিল অপরিসীম।

Rate this post