প্রশ্নঃ আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনৈতিক দলের কার্যাবলি আলােচনা কর।
অথবা, রাজনৈতিক দলের কার্যাবলি বর্ণনা কর।


ভূমিকাঃ
বর্তমান পৃথিবীতে এমন কোনাে সভ্য দেশ নেই, যা রাজনৈতিক দল বিবর্জিত। তাই আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে এর গুরুত্বকে অস্বীকার করা যায় না। আধুনিক রাষ্ট্রব্যবস্থার প্রধান কেন্দ্রবিন্দু হলাে রাজনৈতিক দল। নাগারকদের রাষ্ট্রীয় কাজে অংশগ্রহণ সম্ভব নয় রাজনৈতিক দল ব্যতীত। বস্তুতপক্ষে বর্তমানকালে যেকোনাে ধরনের গণতান্ত্রিক ব্যবস্থাকে কার্যকর করার জন্য রাজনৈতিক দল অত্যাবশ্যক।

আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনৈতিক দলের কার্যাবলিঃ আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনৈতিক দলের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিম্নে আধুনিক গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনৈতিক দরের কার্যাবলি তুলে ধরা হলােঃ

(১) জনমত গঠনে উদ্যোগ গ্রহণঃ দলপ্রথা জনমত গঠন প্রয়াসের ক্ষেত্রে গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করে। সংবাদপত্র, সভা, সমিতি ও অন্যান্য উপায়ে দলীয় প্রচারের ফলে জনগণ জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে অভিহিত হয় এবং নিজ নিজ মতামত প্রদান করতে পারে।

(২) সৎ ও যােগ্য প্রার্থী নিয়ােগে সহায়তা প্রদানঃ রাজনৈতিক দলগুলাে যােগ্য প্রার্থীদের আর্থিক এবং অন্যান্য সব রকম সাহায্য দিয়ে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ ও সফল হতে সাহায্য করে। তাতে দেশও জনগণ বিজ্ঞ ও সুযােগ্য ব্যক্তিদের সেবা পেতে সক্ষম হয়।

(৩) সরকারের গঠনমূলক সমালােচনাঃ বিরােধী রাজনৈতিক দলগুলাে সর্বদা সরকারের প্রতি সজাগ দৃষ্টি রাখে। সরকারকে জনগণের স্বার্থের পক্ষে কাজ করতে বাধ্য করে। বর্তমান রাজনৈতিক ব্যবস্থায় বিরােধী দলের অস্তিত্ব থাকলে হয়তাে বা সকল সরকারই স্বেচ্ছাচারী ও স্বৈরাচারে পরিণত হতাে।

(৪) গণতন্ত্রের স্বরূপ বজায় রাখতে সহযােগিতা প্রদানঃ রাজনৈতিক দলগুলাে গণতান্ত্রিক শাসনের স্বরূপ বজায় রাখে। তাই গণতন্ত্রের স্বার্থেই রাজনৈতিক দলের অস্তিত্ব অপরিহার্য।

(৫) জাতীয় ঐক্যবােধ রচনাঃ রাজনৈতিক দলগুলাে বৃহত্তম জাতীয় স্বার্থের ভিত্তিতে দলীয় নীতি ও কর্মসূচি প্রণয়ন করে। জনগণকে জাতীয় ঐক্যের গুরুত্ব উপলব্ধি করায়। ফলে জাতীয় ঐক্যবােধ সৃষ্টি হয়।

(৬) রাজনৈতিক শিক্ষার পথ উন্মুক্তকরণঃ রাজনৈতিক দলগুলাে জনগণের রাজনৈতিক শিক্ষা ও চেতনার বিস্তার ঘটায়। সমাজের অসংখ্য সমস্যা ও তার সমাধানের ব্যাপারে দলগুলাে প্রচেষ্টা চালায়। বিভিন্ন সভা সমাবেশ, পত্রিকা এবং বিবৃতি ইত্যাদির মাধ্যমে রাজনৈতিক দল জনগণকে সচেতন করে তােলে।

পরিশেষঃ পরিশেষে আমরা বলতে পারি যে, গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় রাজনৈতিক দলের ভূমিকা যে কতটা গুরুত্বপূর্ণ তা উপযুক্ত আলােচনার মাধ্যমেই প্রতীয়মান হয়। রাজনৈতিক দল ব্যতিত গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থার কথা চিন্তাই করা যায় না। এই প্রসঙ্গে লর্ড ব্রাইসের উক্তিটি তুলে ধরা যায়। তিনি বলেছিলেন, গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় রাজনৈতিক দলের প্রয়ােজনীয়তা অনস্বীকার্য। অধ্যাপক ভিউভার্জারও এই সুরে সুর মিলিয়ে বলেন, দলব্যবস্থা উদ্ভবের সাথে গণতন্ত্র একই সূত্রে গাঁথা।

Rate this post