প্রশ্নঃ ক্যাঙারু ক্লোজার কী?

অথবা, ক্যাঙারু ক্লোজার কাকে বলে?

অথবা, ক্যাঙারু ক্লোজার বলতে কী বুঝ?

ভূমিকাঃ ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষের নাম কমন্সসভা। বর্তমানে ব্রিটিশ পার্লামেন্ট বলতে সার্ধারণভাবে কমন্সসভাকে বুঝানাে হয়ে থাকে। কারণ রাজা বা রাণীর ভূমিকা আনুষ্ঠানিক মাত্র এবং লর্ড সভা কমন্সসভার কাজে কিছু বিলম্ব ঘটাতে পারে মাত্র। কমন্সসভায় যেসব আলােচনা অনুষ্ঠিত হয় তার উপর বিভিন্নভাবে বাধানিষেধ আরােপ করা যায়। এক্ষেত্রে যেসব পদ্ধতির আশ্রয় নেয়া হয় তার মধ্যে অন্যতম হলাে ক্যাঙারু ক্লোজার (Kangaroo Closure)।

ক্যাঙ্গারু ক্লোজার (Kangaroo Closure): কমন্সসভার আলােচনা বন্ধের বা নিয়ন্ত্রণের অন্যতম একটি পদ্ধতি হলাে ক্যাঙারু ক্লোজার। ১৯০৯ সালে কমন্সসভার স্পিকার সর্বপ্রথম এ পদ্ধতির প্রবর্তন করেন। কোন বিল বা প্রস্তাব আলােচনার সময় কমন্সসভার স্পিকার বিল বা প্রস্তাবের নির্দিষ্ট অংশ এবং বিল বা প্রস্তাব সম্পর্কে উত্থাপিত সংশােধন প্রস্তাবের মধ্যে নিজ বিবেচনা অনুযায়ী কয়েকটি সংশােধনের উপর আলােচনার অনুমতি দিতে পারেন। এ ক্ষমতা প্রয়ােগ করার ক্ষেত্রে স্পিকারকে সতর্কতা অবলম্বন করতে হয়। কারণ অধিবেশন প্রসূতভাবে এ ক্ষমতা প্রয়ােগকে কেন্দ্র করে বিরােধী দল তার বিরুদ্ধে পক্ষপাতদুষ্টতার অভিযােগ উত্থাপন করতে পারে। সুতরাং ক্যাঙারু ক্লোজার বলতে স্পিকারের একটি পদক্ষেপকে বুঝানাে হয়।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে, কমন্সসভা কার্য পরিচালনার পদ্ধতির মধ্যে অন্যতম হলাে ক্যাঙারু ক্লোজার পদ্ধতি। কমন্সসভা নিজ কার্যাবলি পরিচালনা সংক্রান্ত বিধি প্রণয়ন করে। স্থায়ী আদেশের ভিত্তিতে কমন্সসভার কার্যাবলি পরিচালিত হয়। কমন্সসভা প্রয়ােজন অনুযায়ী কার্য পরিচালনা পদ্ধতিও পরিবর্তন করতে পারে।

Rate this post