প্রশ্নঃ ঐচ্ছিক ক্রিয়া বলতে কি বুঝ?

অথবা, ঐচ্ছিক ক্রিয়া কি?

ভূমিকাঃ নীতিবিদ্যা সমাজে বসবাসকারী মানুষের আচরণ সম্পৰ্কীয় বিদ্যা। নীতিবিদ্যা মানুষের আচরণের উপর নৈতিক অবধারণ গঠন করে। মানুষের ক্রিয়া এক্ষেত্রে নীতিবিদ্যার অন্যতম আলােচ্য বিষয়। মানুষের ক্রিয়ার খণ্ড খণ্ড চিত্র নীতিবিদ্যা মনােবিজ্ঞানের মতাে করে আলােচনা করে।

ঐচ্ছিক ক্রিয়াঃ নীতিবিদ্যার আলােচনার অন্যতম বিষয় হলাে ঐচ্ছিক ক্রিয়া। ঐচ্ছিক ক্রিয়া বলতে আমরা সাধারণত মানুষের এমন ক্রিয়াকে বুঝি যা মানুষ ইচ্ছা করলে ভিন্নভাবে সম্পাদন করতে পারে। যাই হােক, ঐচ্ছিক ক্রিয়ার ক্ষেত্রে ব্যক্তির সামনে একটা লক্ষ্য থাকে এমন ব্যক্তি ঐ ক্রিয়া সম্পাদন করার জন্য কামনা জাগ্রত করে। উপরন্তু লক্ষ্যকে বাস্তবায়িত করার জন্য পন্থা বা উপায় সম্পর্কে ব্যক্তির একটা ধারণা থাকতে হয়। এরপর ব্যক্তি লক্ষ্যে পৌঁছার জন্য সংশ্লিষ্ট বিষয়টির ভাল-মন্দ দিক বিচার বিবেচনা করে তার কাম্য উদ্দেশ্য বা ক্রিয়াটি সম্পাদন করে।

প্রামাণ্য সংজ্ঞাঃ এ প্রসঙ্গে বিভিন্ন নীতিশাস্ত্রবিদ বিভিন্নভাবে ঐচ্ছিক ক্রিয়ার সংজ্ঞা দেন। নিম্নে তা উল্লেখ করা হলাে-

উইলিয়াম লিলি তার An Introduction to Ethics গ্রন্থে বলেন, ঐচ্ছিক ক্রিয়া এমন একটি ক্রিয়া যা মানুষ ইচ্ছা করলে ভিন্ন ভাবে সম্পাদন করতে পারে।

অধ্যাপক ম্যাকেঞ্জি বলেন, “মানুষ তার মনে একটি কামনা বাসনা গােপন রেখে যখন কোনাে কাজের দিকে অগ্রসর হয় এবং বিষয়টির সবদিকে বিচার বিবেচনা করে কাজটি সম্পাদন করে তখন তাকে ঐচ্ছিক ক্রিয়া বলে।”

যাইহােক ঐচ্ছিক ক্রিয়া বলতে আমরা এমন এক ক্রিয়া বুঝি যা কোনাে এক নির্দিষ্ট লক্ষ্য বা উদ্দেশ্য বাস্তবায়নের উদ্দেশ্যে উপযুক্ত বিচার বিবেচনা পছন্দ-অপছন্দ ও নির্বাচনের মাধ্যমে ব্যক্তির দ্বারা সম্পাদিত হয়ে থাকে।

উপসংহারঃ পরিশেষে বলা যায়, যখন একজন ব্যক্তি কোনাে একটি উদ্দেশ্যকে সামনে রেখে কামনার মাধ্যমে সেটি এক বা ভিন্ন ভাবে সম্পাদন করে তখন তাকে ঐচ্ছিক ক্রিয়া বলে।

1/5 - (1 vote)