প্রশ্নঃ ব্যক্তিগত ও গােষ্ঠীগত জীবনে সংস্কৃতির প্রভাব সংক্ষেপে তুলে ধর।

অথবা, ব্যক্তিগত ও গােষ্ঠীগত জীবনে সংস্কৃতির প্রভাব সংক্ষেপে লিখ।

ভূমিকাঃ সমাজজীবন কিছু মৌল উপাদান দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে। এই মৌল উপাদান দ্বারাই মূলত সমাজজীবন পরিচালিত হয়ে থাকে। তবে সমাজজীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে সংস্কৃতি বা কৃৎকৌশল। তাহলে দেখা যাচ্ছে কিছু মৌলিক উপাদান সমাজজীবনকে সঠিক পথনির্দেশনা যেমন দান করে তেমনি সমাজকে সুষ্ঠুভাবে পরিচালনায়ও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ব্যক্তিগত জীবনে সংস্কৃতির প্রভাবঃ নিম্নে এগুলাে নিয়ে আলােচনা করা হলাে-

(১) আচরণের নির্দিষ্টতাঃ সংস্কৃতি সমাজস্থ মানুষের আচরণের নির্দিষ্টতা নিশ্চিত করে দেয়। ব্যক্তির স্বকীয় ইচ্ছার বহিঃপ্রকাশ সে ইচ্ছা করলেই করতে পারে না। সংস্কৃতি তার আচরণের মধ্যে কোন কাজটি করতে পারবে কোনটি পারবে না তা নির্দিষ্ট করে দেয়।

(২) ব্যক্তিকে সমাজের সদস্য হিসেবে প্রতিষ্ঠাঃ সংস্কৃতি একজন ব্যক্তির সামনে তুলে ধরে একটি পরিপূর্ণ জীবন আদর্শ। ব্যক্তি পােশাক-পরিচ্ছদ থেকে শুরু করে সমাজজীবনের বিভিন্ন দিক সংস্কৃতির মাধ্যমেই গ্রহণ করে। ব্যক্তির আচার-আচরণ, সংস্কৃতিই নিয়ন্ত্রণ করে এবং ব্যক্তিকে পূর্ণ সামাজিক সদস্যরূপে প্রকাশ করে।

(৩) গােষ্ঠীগত জীবনে সংস্কৃতির প্রভাবঃ ব্যক্তির আচরণ আচরণ যখন সীমারেখার মধ্যে থাকে না তখন ব্যক্তির আচরণ নিয়ে রচিত হয় গােষ্ঠীগত জীবন। গােষ্ঠীগত জীবনের বিভিন্ন দিক সংস্কৃতি দ্বারা প্রভাবিত হয়।

(৪) মনমানসিকতার সৃষ্টিঃ যেকোনাে একটি সমাজের মানুষের মধ্যে সংস্কৃতি এক ধরনের সম্প্রদায়গত বােধের সৃষ্টি করে থাকে। এখানে উদাহরণ হিসেবে আমরা উপজাতীয় সংস্কৃতির কথা উল্লেখ করতে পারি।

(৫) সামাজিক সংহতি রক্ষাঃ সমাজের মধ্যে শৃঙ্খলা ও সংহতি রক্ষায় সংস্কৃতি বিশেষ ভূমিকা রাখতে পারে। পৃথিবীর যেকোনাে দেশের সমাজব্যবস্থায় সংস্কৃতির এ ভূমিকার গুরুত্ব ও তাৎপর্য বিতর্কের ঊর্ধ্বে। এভাবে সংস্কৃতির প্রভাব গােষ্ঠীগত জীবনের অস্তিত্ব রক্ষা করে।

(৬) রাজনৈতিক দক্ষতা এবং গণতান্ত্রিক নিষ্ঠাচারের জন্মঃ একটি জাতি কতটুকু রাজনৈতিকভাবে দক্ষ ও গণতান্ত্রিক নিষ্ঠাচার তা নির্ভর করে থাকে ঐ জাতির ঐতিহ্যগতভাবে রাজনৈতিক সচেতনতার ওপরে। সমাজজীবনে প্রভাবকারী যে উপাদানগুলাে রয়েছে তার মধ্যে সংস্কৃতি গুরুত্বপূর্ণ প্রভাব বিস্তার করে থাকে।

পরিশেষঃ সামগ্রিক আলােচনার শেষে যে বিষয়টি পরিস্ফুট হয়ে ওঠে তা হলাে সমাজজীবনে প্রভাব বিস্তারকারী উপাদানগুলাের মধ্যে কৃৎকৌশল/সংস্কৃতি বা বংশগতির প্রভাব বেশ গুরুত্বপূর্ণ। অন্যভাবে বলতে গেলে সমাজের মানুষ পরিবেশকে আঁকড়ে ধরে বসবাস করার জন্য এবং সংস্কৃতি, উৎপাদন কৌশল এবং বংশগতি সে সমাজে জীবনের পূর্ণতা দান করে থাকে।

Rate this post