প্রশ্নঃ বাংলাদেশে সংসদীয় সরকারের সমস্যা কী কী?

অথবা, বাংলাদেশে সংসদীয় সরকারের বাধাসমূহ কী কী?

অথবা, বাংলাদেশে সংসদীয় সরকারের প্রতিবন্ধকতাসমূহ কী কী?

অথবা, বাংলাদেশে মন্ত্রিপরিষদ শাসিত সরকারের সমস্যা সংক্ষেপে আলােচনা কর।

অথবা, বাংলাদেশে মন্ত্রিপরিষদ শাসিত সরকারের ক্রটিসমূহ উল্লেখ কর।

ভূমিকাঃ দীর্ঘ রক্তক্ষয়ী যুদ্ধের পর ১৯৭১ সালে দেশ স্বাধীন হয়। স্বাধীনতার পর দেশে প্রণীত সংবিধানের মাধ্যমে সংসদীয় সরকার ব্যবস্থা চালু করা হয়। কিন্তু প্রথম থেকেই এদেশের মানুষ সংসদীয় সরকারের সুফল ভােগ করতে পারে নি। কেননা এর পিছনে নানা ধরনের সমস্যা জড়িত ছিল এবং এখনও আছে।

সংসদীয় সরকারের সমস্যাবলিঃ বাংলাদেশে সংসদীয় সরকারের নানাবিধ সমস্যা রয়েছে। নিম্নে সংসদীয় সরকারের সমস্যাবলি আলােচনা করা হলাে-

১. বহুদলীয় সমস্যাঃ সংসদীয় গণতন্ত্রের সফলতার জন্য দেশে প্রধানত দ্বি-দলীয় ব্যবস্থা থাকা আবশ্যক। কেননা দেশে দুটি দল বিদ্যমান থাকলে জনমত দুভাগে বিভক্ত হয়, আর যদি দেশে বহুদল বিদ্যমান থাকে তাহলে জনমত বহুভাগে বিভক্ত হয়। ফলে সংসদীয় ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়।

২. দলীয় আনুগত্যঃ সংসদ সদস্যদের নিজস্ব কোন মত প্রকাশের স্বাধীনতা নেই। এখানে ব্যক্তির চেয়ে দলীয় আনুগত্য বড়। এমনকি কোন বিষয়ে হাইকমান্ডের সাথে মতের অমিল হলেও ভােটদানের ক্ষেত্রে দলীয় হুইপের নির্দেশ অমান্য করা যায় না। তাই বাংলাদেশে সংসদীয় ব্যবস্থা সফলতা অর্জন করতে পারছে না।

৩. অধ্যাদেশের মাধ্যমে আইন প্রণয়নঃ অধ্যাদেশের মাধ্যমে আইন প্রণয়ন বাংলাদেশে সংসদীয় সরকার ব্যবস্থার ব্যর্থতার অন্যতম কারণ। জনগণের দ্বারা নির্বাচিত প্রতিনিধি আইন প্রণয়ন করবে এটাই স্বাভাবিক। অথচ এদেশে তাড়াহুড়ার মধ্য দিয়ে আইন পাস করা হয়, যা জনমত যাচাইয়ের জন্য দেয়া হয় না।

৪. মন্ত্রী ও সংসদ সদস্যদের দুর্নীতিঃ মন্ত্রী ও সংসদ সদস্যদের দুর্নীতির জন্য বাংলাদেশে সংসদীয় সরকার সফল হচ্ছে না। জনগণ যে আশা নিয়ে তাদের নির্বাচিত করছে সংসদ সদস্যরা জনগণের কথা চিন্তা না করে নিজের স্বার্থ আদায়ে ব্যস্ত থাকে এবং দুর্নীতিতে জড়িয়ে পড়ে। ফলে সংসদীয় ব্যবস্থা আর সফলতার মুখ দেখতে পারে না।

৫. গঠনমূলক বিরােধিতার অভাবঃ বাংলাদেশে কোন বিরােধী দলই সরকারের গঠনমূলক সমালােচনা করে না। এক দল আরেক দলের সাথে বন্ধুসুলভ আচরণ না করে বরং শত্রুর মত আচরণ করে। একদল ক্ষমতাসীন হলে বিদায়ী দলের সমালােচনাকে এবং ভুলত্রুটিকে তাদের ক্ষমতার বৈধতা প্রমাণে হাতিয়ার হিসেবে ব্যবহার করে।

উপসংহারঃ পরিশেষে বলা যায়, শাসনব্যবস্থার ক্ষেত্রে সংসদীয় সরকার একটি গুরুত্বপূর্ণ বিষয়। তাই বাংলাদেশে সংসদীয় সরকার ব্যবস্থার যে সমস্ত সমস্যা রয়েছে তা আশু সমাধানকল্পে সংসদীয় ব্যবস্থা কার্যকর করার সকল ধরনের পদক্ষেপ হাতে নিতে হবে।

Rate this post