প্রশ্নঃ গ্রিক সভ্যতা বলতে কী বুঝ?

অথবা, গ্রিক সভ্যতা কী?

ভূমিকাঃ প্রাচীন গ্রিক সমাজের বিশেষত্ব দাসপ্রথা। গ্রিকদের আগে আর কোনাে সমাজই দাসত্বের বুনিয়াদের ওপর গড়ে ওঠেনি। গ্রীকদের আদি বাসস্থান গ্রিসে নয়। গ্রিকেরা বসতি স্থাপন করার আগে এখানে অন্য জাতির বাস ছিল। এদের সমাজব্যবস্থা ছিল সমাজতান্ত্রিক। গ্রীসের অভিজাতশ্রেণি দাস ও তাদের শ্রমের ওপর নির্ভর করেই টিকে ছিল। তাই অনেকে মন্তব্য করেছেন, “দাসপ্রথা ছিল গ্রীক সভ্যতার মূলভিত্তি।”

গ্রিক সভ্যতাঃ ইউরােপের বলকান উপদ্বীপের দক্ষিণ-পূর্ব কোণে ভূমধ্য সাগরের তীরে ক্ষুদ্র পার্বত্য অঞ্চলে খ্রিষ্টপূর্ব ১৬০০ নাগাদ যে সভ্যতা গড়ে ওঠেছিল মানব সভ্যতার ইতিহাসে তাই গ্রিক সভ্যতা নামে পরিচিত।

গ্রিকদের আদি পরিচয়ঃ গ্রিকরা আদিকাল থেকে গ্রিসে বাস করতাে না। তারা ১৫০০ সাল নাগাদ গ্রিসে এসে বসতি স্থাপন করে। এদের আদি পুরুষগণ অর্থাৎ একিয়ান নামে পরিচিত মানুষের দল তাদের আদি বাসভূমির গণ্ডি ছেড়ে দক্ষিণে অগ্রসর হয়ে এ অঞ্চলে বসতি স্থাপন করে। গ্রিকরা একটি মিশ্র জাতি।

পরিশেষঃ আলােচনার পরিপ্রেক্ষিতে আমরা এ সিদ্ধান্তে উপনীত হতে পারি যে, দাসপ্রথার কারণে গ্রিক সভ্যতা পরিচিত। গ্রিসে যে নগররাষ্ট্রগুলাে বিকাশ লাভ করেছিল তার মূলে ছিল দাস শােষণ। সামগ্রিক প্রেক্ষাপটে নগররাষ্ট্রের প্রায় সকল শ্রমমূলক কাজে দাসদের ব্যবহার করতাে। অন্যান্য সভ্যতায় বিশেষ করে হােমারীয় ছাড়া। দাসের ব্যবহার তেমন দেখা যায় না। গ্রীসের নগররাষ্ট্র মূলত দাস শােষণের ফলাফল।

4/5 - (2 votes)