অ্যামোনিয়া শিল্পোৎপাদনের শর্তগুলি। 

শিল্পক্ষেত্রে অ্যামোনিয়া উৎপাদনের জন্য সবচেয়ে প্রচলিত পদ্ধতি হল হেবার-বোস পদ্ধতি। এ পদ্ধতিতে প্রভাবকের উপস্থিতিতে নির্দিষ্ট তাপমাত্রা ও চাপ 1 আয়তন নাইট্রোজেন ও 3 আয়তন হাইড্রোজেন বিক্রিয়া করে দুই আয়তন অ্যামোনিয়া উৎপন্ন করে। 

   N₂ + 3H₂ ——-> 2NH₃  ;   ΔH= – 92kj/mol

বিক্রিয়াটি লক্ষ্য করলে দেখা যায়, ★বিক্রিয়াটি তাপউৎপাদী। 

★বিক্রিয়ার ফলে আয়তনের হ্রাস ঘটে 

★বিক্রিয়াটি উভমুখী। 

শিল্প ক্ষেত্রে সর্বোচ্চ পরিমাণ অ্যামোনিয়া উৎপাদনের শর্তগুলি নিম্নরূপ- 

১. অত্যানুকুল তাপমাত্রাঃ অ্যামোনিয়া উৎপাদন একটি তাপ উৎপাদী বিক্রিয়া। তাই লা-শাতেলিয়ের নীতি অনুসারে তাপমাত্রা হ্রাস করলে অ্যামোনিয়ার উৎপাদন মাত্রা বৃদ্ধি পাবে। কিন্তু নিম্ন তাপমাত্রায় দেখা যায় বিক্রিয়ার গতিবেগ হ্রাস পায়। ফলে বিক্রিয়া সাম্যবস্থায় পৌঁছাতে দীর্ঘ সময়ের প্রয়োজন হয়। যা শিল্প কারখানার জন্য অলাভজনক। তাই শিল্প-কলকারখানায় এমন একটি অত্যানুকুল তাপমাত্রা নির্ধারণ করা হয়, যে তাপমাত্রায় স্বল্পতম সময়ে সর্বাধিক উৎপাদন লাভ করা যায়। অ্যামোনিয়া উৎপাদনের জন্য অত্যানুকুল তাপমাত্রা 450ºC থেকে 550ºC এর মধ্যে হয়।

২. অত্যানুকুল চাপঃ অ্যামোনিয়া উৎপাদনের বিক্রিয়াটি আয়তন হ্রাসের মাধ্যমে ঘটে। এজন্য লা-শাতেলিয়ের নীতি অনুসারে উচ্চচাপে বিক্রিয়াটির উৎপাদ বৃদ্ধি পায়। উচ্চচাপে অ্যামোনিয়ার উৎপাদন বৃদ্ধি পায়। হেবার পদ্ধতিতে সর্বোচ্চ পরিমাণ অ্যামোনিয়া উৎপাদনের জন্য অত্যানুকুল তাপমাত্রা ও প্রভাবকের উপস্থিতিতে 200 বায়ুমন্ডলীয় চাপ সবচেয়ে উপযুক্ত বলে নির্ধারিত হয়।

৩. উপযুক্ত প্রভাবকঃ অ্যামোনিয়া উৎপাদনের জন্য অত্যানুকুল তাপমাত্রা ও অত্যানুকুল চাপে বিক্রিয়ার গতিবেগ বৃদ্ধি করার জন্য প্রভাবক হিসেবে আয়রন চূর্ণ (Fe) এবং প্রভাবক সহায়ক হিসাবে মলিবডেনাম (Mo) বা অ্যালুমিনিয়াম অক্সাইড (Al₂O₃) ব্যবহার করা হয়। 

৪. উৎপন্ন অ্যামোনিয়া সংগ্রহঃ  অ্যামোনিয়া উৎপাদন বিক্রিয়াটি উভমুখী বলে উৎপন্ন অ্যামোনিয়ার পরিমাণ যত বৃদ্ধি পাবে, পশ্চাদমুখী বিক্রিয়াটির গতিবেগ তত বৃদ্ধি পাবে। কারণ সাম্যবস্থায় উৎপন্ন অ্যামোনিয়া বিয়োজিত হয়ে নাইট্রোজেন ও হাইড্রোজেনে পরিণত হয়। ফলে অ্যামোনিয়ার উৎপাদন হ্রাস পায়। তাই অ্যামোনিয়ার বিয়োজন রোধ করে উৎপাদন মাত্রা বৃদ্ধি করার জন্য অ্যামোনিয়া উৎপাদনের সঙ্গে সঙ্গে বিক্রিয়া স্থল থেকে স্থানান্তর করে      নেওয়া হয়।

Rate this post