ভ্যানাডিনাইট আকরিক থেকে নিম্নোক্তভাবে ভ্যানাডিয়াম ধাতু নিষ্কাশন করা হয়। 

১. বিচূর্ণ আকরিককে গাঢ় হাইড্রোক্লোরিক অ্যাসিডে মিশ্রিত করা হয়। তখন PbCl₂ অদ্রবীভূত অবস্থায় থাকে এবং সমস্ত ভ্যানাডিয়াম ধাতু ডাইঅক্সো ভ্যানাডিয়াম ক্লোরাইড (VO₂Cl) হিসেবে দ্রবীভূত হয়। 

3Pb₃(VO₄)₂. PbCl₂ +24HCl —-> 10PbCl₂ + 6VO₂Cl + 12H₂O 

২. V₂O₅ প্রস্তুতিঃ এরপর উৎপন্ন দ্রবণকে পৃথক করা হয় এবং একে অ্যামোনিয়াম ক্লোরাইড দ্বারা সম্পৃক্ত করে শেষে অ্যামোনিয়াম হাইড্রোক্সাইড দ্রবণ যোগ করে অ্যামোনিয়াম মেটা ভ্যানাডেট অধঃক্ষিপ্ত হয়। ঐ অধঃক্ষেপকে পৃথক করে উত্তপ্ত করলে ভ্যানাডিয়াম পেন্টা অক্সাইড উৎপন্ন হয়।

VO₂Cl + NH₄Cl + H₂O ——> NH₄VO₃ + 2HCl

2NH₄VO₃ ——>V₂O₅+2NH₃+ H₂O 

৩. V₂O₅  থেকে ধাতু উৎপাদনঃ  ইস্পাত নির্মিত আবদ্ধ চুল্লিতে প্রায় 900ºC থেকে 950ºC তাপমাত্রায় ভ্যানাডিয়াম পেন্টা অক্সাইডের (V₂O₅) গুড়াকে ক্যালসিয়াম ধাতু দ্বারা বিজারিত করলে বিশুদ্ধ ভ্যানাডিয়াম ধাতু প্রস্তুত করা হয়।

V₂O₅ + 5Ca —–> 2V + 5CaO

৪. বিশুদ্ধ ভ্যানাডিয়াম ধাতু প্রস্তুতঃ 

বিশুদ্ধ ভ্যানাডিয়াম ধাতু প্রস্তুত করা বেশ কষ্টকর। কারণ উচ্চ তাপমাত্রায় এই ধাতু অক্সিজেন, নাইট্রোজেন ও কার্বন এর সাথে বিক্রিয়া করে। প্রায় 99% বিশুদ্ধ ভ্যানাডিয়াম ধাতু ভ্যানাডিয়াম ট্রাই অক্সাইড থেকে অ্যালুমিনো থার্মিট পদ্ধতিতে প্রস্তুত করা হয়।

অ্যালুমিনিয়াম ধাতুর গুড়ার সাথে V₂O₃ এর গুড়াকে মিশ্রিত করে উচ্চ তাপমাত্রায় উত্তপ্ত করলে V₂O₃ বিজারিত হয়ে গলিত বিশুদ্ধ ভ্যানাডিয়াম ধাতু উৎপন্ন হয়।

2NH₄VO₃ —–>V₂O₅+NH₃+ H₂O

V₂O₅ + 2H₂ —–> V₂O₃+ 2H₂O

V₂O₃ + 2Al —–> 2V + Al₂O₃

Rate this post