❋ তােমাদের কলেজে নতুন অধ্যক্ষের যােগদান উপলক্ষ্যে তাকে সংবর্ধনা জানিয়ে একটি মানপত্র রচনা কর।

❋ তােমাদের কলেজে নবনিযুক্ত অধ্যক্ষ/একজন অধ্যাপকের আগমন উপলক্ষ্যে একটি অভিনন্দনপত্র/মানপত্র রচনা কর। 

জনতা কলেজে নতুন অধ্যক্ষ জনাব মুফিজুল ইসলামের যােগদান উপলক্ষ্যে আমাদের প্রাণঢালা অভিনন্দন 

হে বরেণ্য সুধী
আপনাকে আমরা জানাচ্ছি আন্তরিক শ্রদ্ধা ও অভিনন্দন । আজ আপনার পদচারণায় আমাদের শিক্ষাঙ্গন আনন্দমুখর হয়ে উঠেছে। আপনার আগমন আমাদের নতুন করে ভাবতে ও স্বপ্ন দেখতে উৎসাহিত করছে । আপনার মতাে একজন প্রবীণ শিক্ষাবিদকে আমাদের কলেজের অধ্যক্ষ হিসেবে পেয়ে আমরা নিজেদের ধন্য ও গর্বিত মনে করছি। 

হে অগ্রদূত
আপনার মতাে শিক্ষার অগ্রদূতকে পেয়ে আমরা সত্যিই মহাখুশি । আমাদের শিক্ষার অগ্রগতিতে আপনাকে আমরা একজন আলাের দিশারি হিসেবে পাব- এটিই আমাদের কাম্য ও প্রত্যাশিত। দীর্ঘদিন আমাদের কলেজে অধ্যক্ষের পদ শূন্য ছিল। যে কারণে আমাদের কলেজটি নানাদিক থেকে পিছিয়ে পড়েছে। আমাদের একান্ত বিশ্বাস, আপনি আবার এ কলেজের সার্বিক পরিস্থিতির উন্নতি সাধনে নিষ্ঠার সঙ্গে কাজ করবেন। আপনার মতাে জ্ঞানী, গুণী ও দূরদর্শী ব্যক্তিকে আমরা আলােকবর্তিকারূপে পেয়ে ধন্য । আপনার স্পর্শে আমাদের জীবনও আলােকোজ্জ্বল হয়ে উঠবে । আপনার দক্ষ হাতের ছোঁয়ায় আমরা নতুন করে জেগে উঠব।

 
হে জ্ঞানতাপস 
আপনার মতাে একজন জ্ঞানতাপসকে পেয়ে আমরা ধন্য ও গর্বিত। আপনার মতাে একজন জ্ঞানতাপসের কাছ থেকে আমরা জ্ঞানার্জনের সুযােগ পেতে যাচ্ছি- ভাবতেই আনন্দে ও গর্বে বুক ভরে যায়। আপনার জ্ঞান গভীরতার ফরুধারায় স্নাত হয়ে আমরা আমাদের জ্ঞানের দৈন্য দূর করতে সক্ষম হব। 

হে মানুষ গড়ার দক্ষ কারিগর 
যুগে যুগে অসংখ্য মানুষকে প্রকৃত মানুষ হিসেবে যারা গড়ে তুলেছেন, তাঁরা প্রত্যেকেই ছিলেন সৃজনীশক্তির অধিকারী। আপনার ভেতরও সেরকম সৃজনীশক্তি বিদ্যমান রয়েছে, যা দ্বারা আপনি আমাদেরকে মানুষের মতাে মানুষ হিসেবে গড়ে তুলবেন ? আমরা আপনার কাছ থেকে সৎ ও নিষ্ঠাবান হওয়ার শিক্ষা পাব। আগামী দিনে আমরা কীভাবে জাতির কর্ণধার হয়ে উঠতে পারব তাও আপনিই আমাদেরকে শেখাবেন। 

হে অভিভাবক 
শীতকালে প্রকৃতি থাকে নীরব-নিস্তব্ধ। বৃক্ষকুল পত্রহীন হয়ে রিক্ততায় ভােগে। আমরাও কিছুদিন সেরকমই ছিলাম। বসন্তের আগমনে বৃক্ষকুল যেমন নব কিশলয়ে জেগে ওঠে, তেমনই আপনার আগমনে আমরাও প্রাণচঞ্চল হয়ে উঠেছি। আমরা যে রিক্ততায় ভুগছিলাম তা আজ দূরীভূত হয়েছে । আপনি শুধু এ প্রতিষ্ঠানের কর্ণধারই নন, আমাদের অভিভাবকও। আমরা মনের অজান্তে অনেক ভুল ও অপরাধ করে ফেলতে পারি । আপনি সেগুলাে মার্জনা করে দিয়ে আমাদের সঠিক পথে নিয়ে আসবেন। একজন অভিভাবকের মতােই আপনি আমাদের স্নেহাদর দিবেন।

 
হে দক্ষ প্রশাসক
আপনি কেবল একজন জ্ঞানতাপসই নন, আপনার প্রশাসনিক দক্ষতাও অনন্য। আমরা প্রত্যাশা করছি আপনার এ দক্ষতা দ্বারা আপনি এ প্রতিষ্ঠানকে একটি আদর্শ প্রতিষ্ঠানে রূপ দেবেন। প্রতিষ্ঠানের প্রতিটি ক্ষেত্রে আপনি সুশৃঙ্খল পরিবেশ ফিরিয়ে আনবেন। বলেই আমাদের প্রত্যাশা। আপনার দক্ষ পরিচালনায় আমাদের কলেজটি এ অঞ্চলের শ্রেষ্ঠ কলেজে পরিণত হবে এটাই আমাদের ঐকান্তিক প্রত্যাশা।

 

হে পথপ্রদর্শক 
অনেকেই শুনি উচ্চশিক্ষা অর্জন করতে গিয়ে নানা ধরনের বিপাকে পড়ে। বিভিন্ন প্রলােভনে পড়ে জীবনকে ধ্বংসের দিকে টেনে নেয়। আমরা বিশ্বাস করি, আপনার নির্দেশনা আমাদেরকে ভবিষ্যৎ জীবনে উন্নতির শিখরে পৌঁছে দেবে, আমরা কখনাে পথ হারাব না।
২৩ ফেব্রুয়ারি ২০২১

নিবেদক                 

আপনার গুণমুগ্ধ ছাত্রছাত্রীবৃন্দ

জনতা কলেজ, ফেনী।        

Rate this post