প্রশ্নঃ জন লককে আধুনিক সংসদীয় গণতন্ত্রের পথিকৃত বলা হয় কেন?

অথবা, জন লককে আধুনিক সংসদীয় গণতন্ত্রের পথিকৃত বলা হয় কাকে?

ভূমিকাঃ ইংরেজ দার্শনিক জন লক সপ্তদশ শতাব্দীর রাজনৈতিক চিন্তাধারায় সমসাময়িক দার্শনিকদের মধ্যে বিশিষ্ট স্থান দখল করে আছেন। জন লককে বৃটেনের সংসদীয় গণতন্ত্রের পুরোধা বলে আখ্যায়িত করা হয়। শাসন করবার অধিকার জন্মলাভ করে শাসিতের সম্মতির মাধ্যমে এ সত্যকে তিনি চরম সত্য বলে গ্রহণ করেন।

আধুনিক গণতন্ত্রের পথিকৃত হিসেবে জন লকঃ আধুনিক গণতন্ত্রের পথিকৃত হিসেবে জন লকের অবদান নিম্নে আলোচনা করা হল-

(১) সরকারের ক্ষমতা সীমিতকরণঃ লকের মতে সরকারের ক্ষমতা চূড়ান্ত বা নিরঙ্কুশ নয়। মানুষের প্রাকৃতিক অধিকারসমূহকে অধিক মাত্রায় বিকশিত করার এবং পূর্ণরূপে সংরক্ষণ করার জন্যই সরকার বিদ্যমান। কোনো সরকার যদি উক্ত অধিকারসমূহ সংরক্ষণে ব্যর্থতার পরিচয় দেয়, তাহলে জনগণ উক্ত সরকার উৎখাত করে সরকারের ক্ষমতাকে স্বহস্তে গ্রহণ করতে পারে।

(২) আইন বিভাগের শ্রেষ্ঠত্বঃ লক আইন পরিষদকে সার্বভৌম হিসেবে বর্ণনা করেছেন এবং শাসনবিভাগকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা আইন সভার হাতে ন্যস্ত করেছেন। আধুনিক দায়িত্বশীল সরকারের তিনিই প্রতিষ্ঠাতা। সুতরাং তিনিই হলেন আধুনিক সংসদীয় সরকারের প্রতিষ্ঠাতা।

(৩) গণসার্বভৌমত্বের স্রষ্টাঃ লকের রাজনৈতিক দর্শন ছিল গণতান্ত্রিক। তিনি ছিলেন গণতন্ত্রের পুরোধা। তিনি জনগণের সার্বভৌমত্বে বিশ্বাস স্থাপন করে সংখ্যাগরিষ্ঠের শাসন প্রতিষ্ঠা করতে দৃঢ় সংকল্পবদ্ধ ছিলেন। এভাবে জনগণকে সর্বোচ্চ ক্ষমতায় অধিষ্ঠিত করে গণসার্বভৌমত্বের ধারণা সৃষ্টি করেছেন।

(৪) নিয়মতান্ত্রিক গণতন্ত্রের প্রতিষ্ঠাতাঃ জন লককে নিয়মতান্ত্রিক গণতন্ত্রের প্রতিষ্ঠাতা বলা হয়। তিনি স্বৈরাচারী শাসনের অবসান ঘটিয়ে জনগণের সম্মতিতে সংখ্যাগরিষ্ঠের শাসন প্রতিষ্ঠা করে নিয়মতান্ত্রিক গণতন্ত্রের ভিত্তি স্থাপন করেছেন। রাজার ঐশ্বরিক ক্ষমতার অধিকারকে তিনি সম্পূর্ণরূপে অস্বীকার করেছেন।

(৫) সম্পত্তি তত্ত্বের প্রবক্তাঃ জন লকের অপর একটি গুরুত্বপূর্ণ অবদান হলো তার সম্পত্তি তত্ত্বে সম্পত্তির অধিকারকে জনগণের একটি অন্যতম প্রাকৃতিক অধিকার বলে উল্লেখ করেছেন। তিনি জনগণের সম্পত্তির অধিকারকে একটি প্রাকৃতিক অধিকাররূপে গণ্য করেন। তার মতে সম্পত্তির অধিকার ব্যতিত ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশ সম্ভবপর নয়। 

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, জন লক ছিলেন গণতান্ত্রিক ব্যবস্থার পুরোধা। গণনিয়ন্ত্রিত সরকার নির্বাচন জনগণের প্রাকৃতিক অধিকার, দায়িত্বশীল আইন পরিষদ তত্ত্ব সবই রয়েছে তার রাজনৈতিক দর্শনে। তার মতবাদের দ্বারা প্রভাবিত হয়ে পরবর্তীকালে বহু দার্শনিক গণতান্ত্রিক আদর্শকে সুপ্রতিষ্ঠিত করতে উদ্বুদ্ধ হয়েছিলেন।

Rate this post