প্রশ্নঃ দ্বৈতবাদ কী?

অথবা, বলতে কী বােঝ?

ভূমিকাঃ যে মতবাদ পরমসত্তাকে দুটি বলে মনে করে থাকে তাকে বলে দ্বৈতবাদ। দ্বৈতবাদীদের মতে, জগৎ হচ্ছে জড় ও মন, দেহ ও চেতনা নামক দুটি নিরপেক্ষ সত্তার সমাহার। এ দুটি সত্তা একে অপর থেকে আলাদা এবং একটি অন্যটিতে রূপান্তরিত হয় না।

দ্বৈতবাদঃ দ্বৈতবাদের ইতিহাস অতিপ্রাচীন। প্রাচীন গ্রিক দর্শনের জনক থেলিস এবং তার উত্তরসূরি এনাক্সিম্যান্ডার ও এনাক্সিমিনিস যদিও জড়পদার্থকেই বিশ্বের আদি উপাদান বলে ভাবতেন, তবু তারাও বস্তু বা জড়ে প্রাণের অস্তিত্ব স্বীকার করে কার্যত দ্বৈতবাদকে সমর্থন করেছেন। এম্পিডক্লিস যদিও চারটি সত্তাকে স্বীকার করেছেন, তবুও এই চারটিকে মিলন ও বিচ্ছেদ নামক পরস্পর নিরপেক্ষ পৃথক দুটি সত্তায় বিশ্বাস স্থাপন করে প্রকারান্তরে দ্বৈতবাদের পথকেই সুগম করেছেন। প্লেটো, এরিস্টটলকেও দ্বৈতবাদী দার্শনিক বলা যায়।

আধুনিক পাশ্চাত্য দর্শনে ডেকার্টের হাতেই দ্বৈতবাদের সফল প্রকাশ দেখতে পাই। ডেকার্ট জড় ও মনকে দুটি স্বতন্ত্র সত্তা বলে স্বীকার করেছেন। জড় ও মন উভয়ই পৃথক দুটি গুণসম্পন্ন সত্তা। জড়ের গুণ বিস্তৃতি আর মনের গুণ চেতনা। জড়ের বিস্তৃতি আছে কিন্তু চেতনা নেই। আবার মনের চেতনা আছে ঠিকই কিন্তু বিস্তৃতি নেই। মন স্বাধীন আর জড় যান্ত্রিক।

ডেকার্টের মতে, পিনিয়াল গ্রন্থির মাধ্যমে জড় ও মন নামক এ দুটি স্বতন্ত্র ও নিরপেক্ষ সত্তার মধ্যে ক্রিয়া-প্রতিক্রিয়া ঘটে। এভাবেই ডেকার্ট তার দ্বৈতবাদ প্রচার করেন। দ্বৈতবাদের ইতিহাসে আমরা দুটি পৃথক ধারার অস্তিত্ব পাই। এর একটি নিয়ন্ত্রিত দ্বৈতবাদ, আরেকটি চরম দ্বৈতবাদ।

নিয়ন্ত্রিত দ্বৈতবাদঃ নিয়ন্ত্রিত দ্বৈতবাদ ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাসী। তাদের মতে, জড় ও মন দুটি স্বতন্ত্র ও পরস্পর নিরপেক্ষ সত্তা হলেও ঈশ্বরের কারণেই তাদের মধ্যে সংযােগ স্থাপন হয়। ডেকার্ট এ প্রকার দ্বৈতবাদে বিশ্বাস ছিলেন। তিনি জড় ও মনকে ঈশ্বরের আলােকে ব্যাখ্যা করেছেন।

চরম দ্বৈতবাদঃ চরম দ্বৈতবাদীরা বিরুদ্ধধর্মী দুটি সত্তার মধ্যে সংযােগ প্রতিষ্ঠার জন্য ঈশ্বরের অস্তিত্ব স্বীকার করেন না। তাদের মতে, জড় ও মন দুটি নিরপেক্ষ স্বতন্ত্র সত্তা। এদের ওপর তৃতীয় কোন উচ্চতর সত্তা প্রভাব বিস্তর করতে পারে না। তাই এ মতবাদ চরম দ্বৈতবাদ নামে পরিচিত।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, যে মতবাদ পরমসত্তাকে দুটি বলে মনে করে থাকে তাকে বলে দ্বৈতবাদ। দ্বৈতবাদীদের মতে, জগৎ হচ্ছে জড় ও মন, দেহ ও চেতনা নামক দুটি নিরপেক্ষ সত্তার সমাহার। এ দুটি সত্তা একে অপর থেকে আলাদা এবং একটি অন্যটিতে রূপান্তরিত হয় না।

Rate this post