প্রশ্নঃ উন্মেষবাদ কী?

অথবা, স্বভাববাদ বলতে কী বােঝ?

ভূমিকাঃ পৃথিবীতে প্রাণের আবির্ভাব মানুষের অভি
জ্ঞতার বাইরের বিষয়। এ বিষয়টি দার্শনিক বৈজ্ঞানিক, ধর্মতত্ত্ব এককথায় প্রতিটি বুদ্ধিসম্পন্ন ব্যক্তির দৃষ্টি আকর্ষণ করেছে। এই প্রাণের অবস্থান প্রস্থান সম্পর্কে বিজ্ঞানী, দার্শনিক, ধর্মতত্ত্ববিদ কেউই সন্তোষজনক উত্তর দিতে পারেনি। তবে প্রাণের কার্যকারিতা নিয়ে ধর্মতত্ত্ববিদ ও দার্শনিকেরা প্রাণের সংজ্ঞা দেয়ার চেষ্টা করেন। ধর্ম তাত্ত্বিকদের মতে, এটা ঈশ্বরের নির্দেশ ছাড়া কিছু নয় এবং ঈশ্বর নিছক মূল্য বা পূর্বস্থিত জড় পদার্থ থেকে প্রাণের সৃষ্টি করেছে। আবার, দার্শনিকদের মতে, এটা বিবর্তনেরই একটা ধারামাত্র।

উন্মেষবাদঃ আলেকজান্ডার, ফ্রয়েড, মর্গান, লুইস প্রমুখ উন্মেষবাদী দার্শনিক প্রাণশক্তির মৌলিকত্বে বিশ্বাস করেন। কিন্তু তাদের মতে, জড় থেকেই প্রাণের উৎপত্তি। জড় হলাে পৃথিবীর আদিমতম উপাদান। প্রাণ, মন এই জড় থেকে উদ্ভূত হয়েছে। জড় থেকে প্রাণের সৃষ্টির আর প্রাণ থেকে মনের সৃষ্টি। জড়, প্রাণ ও মন সত্তার তিনটি স্তর মাত্র। জীবন জড় থেকে উন্নততর এবং মন জীবন থেকে উন্নততর স্তর। বিবর্তন সৃজনশীল সমন্বয়ের মাধ্যমে চলছে। যার ফলে সর্বদা নতুন ক্রিয়া-প্রক্রিয়া বা নতুন সত্তার উদ্ভব হয়। জড় থেকে যদিও জীবনের উন্মেষ তবুও জীবন জড় নয়। জীবন একটি সম্পূর্ণ মৌলিক সত্তা। প্রাণ সম্পর্কে এ মতবাদই হচ্ছে উন্মেষবাদ।

উন্মেষবাদ স্বভাববাদঃ মানবদেহ বিভিন্ন কোষে গঠিত। এসব কোষ আবার বিভিন্ন অণু দিয়ে গঠিত। এ গঠন প্রক্রিয়ার প্রত্যেকটি পর্যায়ে নতুন গুণের উন্মেষ ঘটে। এ গুণগুলাে গঠিত উপাদানের ভেতরে থাকে না বিভিন্ন উপদানের সংমিশ্রণে সম্পূর্ণ নতুনভাবে গঠিত হয়। যেমন, হাইড্রোজেনের ও অক্সিজেনের সমন্বয়ে পানি গঠিত হয়। এই দুটি উপাদানকে আমরা পৃথক-পৃথকভাবে দেখলে কোনােটিতে পানির গুণাগুণ পাবাে না। অনুরূপভাবে জীবন বা প্রাণ জড় থেকে উদ্ভূত হলেও জীবনের মৌলিকত্ব আছে। আলেকজান্ডার, ফ্রয়েড, মর্গান, লুইস প্রমুখ উন্মেষবাদী দার্শনিক প্রাণশক্তির মৌলিকত্বে বিশ্বাস করেন। কিন্তু তাদের মতে, জড় থেকেই প্রাণের উৎপত্তি। জড় হলাে পৃথিবীর আদিমতম উপাদান। প্রাণ, মন এই জড় থেকে উদ্ভূত হয়েছে। জড় থেকে প্রাণের সৃষ্টির আর প্রাণ থেকে মনের সৃষ্টি। জড়, প্রাণ ও মন সত্তার তিনটি স্তর মাত্র। জীবন জড় থেকে উন্নততর এবং মন জীবন থেকে উন্নততর স্তর। বিবর্তন সৃজনশীল সমন্বয়ের মাধ্যমে চলছে। যার ফলে সর্বদা নতুন ক্রিয়া-প্রক্রিয়া বা নতুন সত্তার উদ্ভব হয়। জড় থেকে যদিও জীবনের উন্মেষ তবুও জীবন জড় নয়। জীবন একটি সম্পূর্ণ মৌলিক সত্তা। প্রাণ সম্পর্কে এ মতবাদই হচ্ছে উন্মেষবাদ।

পরিশেষঃ পরিশেষে বলা যায়, প্রাণ বিষয়ক মতবাদ হিসাবে উন্মেষবাদ একটি গুরুত্বপূর্ণ মতবাদ। প্রাচীনকাল থেকে অদ্যাবধি এ যন্ত্রবাদ নিয়ে বিভিন্ন বির্তক চলে আসছে। জড়বাদীরা জড়কে জগতের উৎপত্তিগত উপাদান বলে সাফাই গেয়েছেন। উন্মেষবাদীরা জড়কেই জগতের আদি উপাদান বলেছেন। জড় থেকে প্রাণের উদ্ভবের বিষয়কে তারা অত্যন্ত যুক্তিনির্ভরভাবে ব্যাখ্যা করেছেন।

Rate this post