“জো সো বুধী সোহি নিবুধী জো সো চোর সোহি সাধী”
উত্তর: প্রদত্ত চরণগুচ্ছ ঢেণপাদানাম রচিত ৩০ নং চর্যাপদ থেকে গৃহীত হয়েছে। এখানে চোর ও সাধু সম্পর্কে আলোকপাত করা হয়েছে। আলোচ্য চরণদ্বয়ের দুটি অর্থ বিদ্যমান- একটি বাহ্যিক অর্থ- আরেকটি অন্তর্নিহিত অর্থ। বাহ্যিক অর্থ- যে বুদ্ধিমান, সেই নির্বোধ, যে চোর সেই সাধু। অন্তর্নিহিত অর্থ- জ্ঞানযোগে জগৎব্যাপারের সঙ্গে যে এখানে বেশি জড়িত সেই এখানে নির্বোধ। মানুষের চিত্ত সবিকল্প জ্ঞান দ্বারা বিষয় সুখ আহরণ করে- তাই সে চোর। আবার যখন সে নির্বিকল্পজ্ঞান লাভ করে তখন সে হয় সাধু। প্রকৃত বিচারে বিজ্ঞতা-অজ্ঞতা এবং চৌর্যত্ব ও সাধুত্ব এই পরস্পর বিরোধী প্রবৃত্তি আমাদের সহজাত। তারই একটি উদাহরণ উঠে এসেছে উপরিউক্ত আলোচনায়।