আখ্যান কাব্যের সূচনা :-
- রঙ্গলালের কর্মদেবী শূরসুন্দরি, কাপ্টীকাবেরী,
- মধুসুদন দত্তের তিলোত্তমা সম্ভব; ব্রজাঙ্গনা;
- হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়ের বীরবাহু,
- নবীনচন্দ্র সেনের পলাশীর যুদ্ধ, রঙ্গমতী প্রভৃতি।
এখন প্রশ্ন হলো আখ্যান কাব্য কাকে বলে? বা কি ? তা আলোচনা করা।
আখ্যান কাব্য কাকে বলে :-
ইংরাজিতে যাকে বলা হয় Narrative Poetry, বাংলায় তাকেই বলা যায় – আখ্যানকাব্য, কাহিনীকাব্য বা উপাখ্যান। Narrative: কথাটি থেকে এর বর্ণনাগত দিকটি এবং ‘আখ্যান’ কথাটি থেকে এর ভাবগত দিকটি পরিস্ফুট হয়। প্রাচ্য ও পাশ্চাত্যের এই দুই মিলিয়ে নিলে এর সম্পর্কে একটি ধারনা সহজেই গড়ে উঠে।
আখ্যান শব্দের সাধারণ অর্থ কাহিনী। যখন কোনো কোনো কাব্য আখ্যান বা কাহিনীকে ভিত্তি করে গড়ে ওঠে, তখন তাকে আখ্যানকাব্য বলে।
কোন আখ্যায়িকা বা আখ্যানবস্তুকে সম্বল করে যখন কোন কাব্য রচনা করা হয় তখন তাকে আখ্যানকাব্য বলে।
এম. এইচ. আব্রামস বলেছেন-
“A narrative is a story, whether told in prose or verse, involving events, characters, and what the characters say and do. Some literary forms such as …. the epic and romance in verse, are explicit narratives that are told by a narrator.”
আখ্যান, নাটক বা উপন্যাসেও থাকে। কিন্তু আখ্যান কাব্যের আখ্যানের উপস্থাপনের একটি নিজস্ব বৈশিষ্ট্য আছে। নাটক উপন্যাসের কাহিনী বাস্তব জগতের নানা বৈচিত্র্যের বর্ণনায় পূর্ণ। তার লক্ষ্য জীবনকে চিত্রিত করা।
আর কাব্যে রচিত কাহিনীর লক্ষ্য হল, মানুষের জীবনের বাস্তব প্রকাশের পিছনে যে নিগূঢ় সত্য অদৃশ্য থেকেও নানা রূপে ও ভাবে জীবনকে সঙ্গীতে ও মাধুর্যে, বেদনায় ও আবেগে অনুরঞ্জিত করে চলেছে, তাকে প্রকাশ করা।
আখ্যানকাব্যের বৈশিষ্ট্য :-
- আদি-মধ্য-অন্ত্যযুক্ত কাহিনী আখ্যানকাব্যের বিষয়।
- ঐতিহাসিক ঘটনা সমূহ বা রোমান্টিক কাহিনী এসব আখ্যান কাব্যে কবির কল্পিত বিষয়।
- নানান চরিত্রের সমাবেশ ঘটে আখ্যান কাব্যে।
- তবে চরিত্রের মনোবিশ্লেষণ নয়, প্রাধান্য পায় তার কর্মকান্ড।
- আখ্যান কাব্য বর্ণনাত্মক।
- মূলত বীর ও করুণ রস এ কাব্যের আঙ্গিরস।
আখ্যান কাব্যের ধারা :-
১. পৌরাণিক বা দেবদেবীর মাহাত্ম্য জ্ঞাপক আখ্যান কাব্য :-
গিরিশচন্দ্র বসুর ‘বালিবধ’ (১৮৭৬), হেমচন্দ্র বন্দোপাধ্যায়ের ‘বৃত্রসংহার’ (১৮৭৫), আনন্দচন্দ্র মিত্রের ‘হেলেনাকাব্য’
২. জীবনীমূলক আখ্যান কাব্য :-
নবীনচন্দ্র সেন ‘খৃষ্ট’ (১৮৯০), ‘অমিতাভ’ (১৮৯৫), ‘অমৃতাভ’ (১৯০০) এবং আনন্দচন্দ্র মিত্রের রাজা রামমোহনের জীবনী অবলম্বনে রচিত ‘ভারতমঙ্গল’ (১৮৯৪)।
৩. ইতিহাস আশ্রিত, দেশপ্রেমমূলক আখ্যান কাব্য :-
রঙ্গলালের ‘পদ্মিনীর উপাখ্যান’ (১৮৫৮), নবীনচন্দ্র সেনের ‘ক্লিওপেট্রা’ (১৮৭৭), কালীপ্রসন্ন বন্দোপাধ্যায়ের’লুক্রোশিয়া’ (১৮৭৯), হেমচন্দ্র বন্দোপাধ্যায়ের ‘বীরবাহু কব্য’ (১৮৯৪)।
৪. আদি রসাত্মক, প্রণয়মূলক আখ্যান কাব্য :-
মধুসূদন দাস ও কালীকৃষ্ণ দাসের যৌথভাবে লেখা ‘কামিনীকুমার’ (১৮৫০), মহেশচন্দ্র মিত্রের ‘লায়লা মজনু’ (১৮৫৩), আশুতোষ মুখোপাধ্যায়ের ‘প্রমোদ কামিনী কাব্য’ (১৮১৭)।
৫. গাথা বা নবীন রোমান্টিক কাব্য :-
অক্ষয়চন্দ চৌধুরীর ‘উদাসিনী’ (১৮৭৪), রবীন্দ্রনাথের ‘কবিকাহিনী’ (১৮৭৮), ‘বনফুল’ (১৮৮০)।
উনিশ শতকের আখ্যান কাব্য :-
উনিশ শতকের আখ্যান কাব্য নিয়ে কিছু গুরুত্বপূর্ণ বিষয়াবলী:
১) এই সময় আখ্যান কাব্য খুব জনপ্রিয় ছিল। বিখ্যাত কবিরা যেমন – ইশ্বর ঘোষ, মাইকেল মধুসূদন দত্ত, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় প্রমুখ – অনেক পরিমাণ আখ্যান কাব্য রচনা করেছিলেন।
২) এই সময়ের আখ্যান কাব্যে রূপালীবদ্ধ নারীচরিত্র, রহস্যময় ঘটনা, ঐতিহাসিক কাহিনী প্রভৃতির বিষয়বস্তু ছিল প্রধান।
৩) ভাষার দক্ষতা, রসনির্বাচনের মাধুর্য এবং প্রতীকবিন্যাস নিয়ে এই সময়ের আখ্যান কাব্যের বৈশিষ্ট্য ছিল।
৪) আধুনিক ভাবধারার সংস্পর্শে এসে রোম্যান্টিক এবং সামাজিক চিত্রণের আখ্যান কাব্যও বেশি গুরুত্ব পায়।
৫) সামাজিক পরিস্থিতির প্রতিফলন: এই সময়ের আখ্যান কাব্যে তৎকালীন সমাজ, সংস্কৃতি এবং রাজনৈতিক পরিস্থিতির প্রতিফলন ঘটেছিল।
৬) পাঠকপ্রিয়তা: রোচক বিষয়বস্তুর কারণে এসময়ের আখ্যান কাব্য ছিল খুব পাঠকপ্রিয়।
৭) ভাষা ও শৈলী: সাধারণ কথোপকথনের ভাষায় লেখার চেষ্টা করেছিলেন লেখকরা। শৈলীও ছিল সহজ ও সরল।
৮) মুদ্রণ ব্যবস্থা: এই সময় মুদ্রণ ব্যবস্থার বিকাশে আখ্যান কাব্যের প্রকাশনাও সহজলভ্য হয়েছিল।
আখ্যান কাব্য ও মহাকাব্যের পার্থক্য :-
আখ্যান কাব্য ও মহাকাব্যের মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে:
আকার ও বিস্তার:
বিষয়বস্তু:
– আখ্যান কাব্যে একটি ঘটনা বা চরিত্র তুলে ধরা হয়। মহাকাব্যে একাধিক ঘটনা ও অনেক চরিত্র থাকে।
গঠনতন্ত্র:
প্রসঙ্গবিস্তার:
– আখ্যান কাব্যে একটি নির্দিষ্ট ঘটনা বা চরিত্রের উপর গুরুত্ব দেয়া হয়। মহাকাব্যে ব্যাপক আয়ত্তে একাধিক ঘটনা তুলে ধরা হয়।
চরিত্র গঠন:
মানবিক মূল্যায়ন:
এইরকম আরো অনেক পার্থক্য রয়েছে আখ্যান কাব্য ও মহাকাব্যের মধ্যে।