প্রশ্নঃ সেন্ট টমাস একুইনাস-এর আইনতত্ত্বটি আলােচনা কর।

অথবা, সেন্ট টমাস একুইনাসের মতে আইনের প্রকৃতি ও শ্রেণীবিভাগ আলােচনা কর।

ভূমিকাঃ মধ্যযুগীয় বর্বরতা ও পােপ রাজার ক্ষমতাগত দ্বন্দ্ব যখন মধ্যযুগকে এক স্থবির অন্ধকারের গভীর অমানিবেশে প্রােথিত করে, ঠিক তখনই আলাের মশাল হাতে আবির্ভূত হন প্রগতিশীল দার্শনিক টমাস একুইনাস। তিনি মাতা-পিতার ইচ্ছার বিরুদ্ধে সন্ন্যাসপন্থী যাজকদের ডােমিনিকান সম্প্রদায়ে যােগদান করেন। তিনি জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত রাষ্ট্রদর্শনের জ্ঞানচর্চায় মগ্ন ছিলেন।

আইনের সংজ্ঞাঃ সেন্ট টমাস একুইনাস আইনের সংজ্ঞা প্রদান করতে গিয়ে বলেন, আইন হচ্ছে সমাজ বা সম্প্রদায়ের দায়িত্বে নিয়ােজিত ব্যক্তির মাধ্যমে ঘােষিত এমন একটি বিধান যা যুক্তি হতে উৎসারিত এবং মানুষের কল্যাণ নিশ্চিত করাই যার প্রধান লক্ষ্য।

আইনের শ্রেণীবিন্যাসঃ মধ্যযুগীয় এরিস্টটল টমাস একুইনাস আইন তত্ত্বকে বিভিন্নভাবে ব্যাখ্যা করেছেন। তিনি আইন তত্ত্বকে চারটি দৃষ্টিতে ব্যাখ্যা করেছেন, যা নিম্নরূপ-

(১) শাশ্বত আইনঃ শাশ্বত আইন একুইনাসের আইন তত্ত্বের প্রথম পর্যায়। তার মতে আল্লাহ যে মহানিয়ম অনুসারে জগত সংসার প্রতিপালন ও নিয়ন্ত্রণ করছেন তাই শাশ্বত আইন। একুইনাসের মতে, এই আইন স্রষ্টার মনের মধ্যেই অবস্থান করে। এটি সাধারণত মানুষের নৈতিক প্রকৃতির উর্ধ্বে এবং সামগ্রিকভাবে মানুষের জ্ঞানের আওতার বাইরে।

(২) প্রাকৃতিক আইনঃ একুইনাসের মতে, মানবগােষ্ঠী সহজাত প্রবণতা বা স্বাভাবিক ন্যায়বােধ দ্বারা সঞ্চালিত হয়ে। ন্যায় নিষ্ঠার সাথে জীবনযাপন, ন্যায়-অন্যায়ের প্রভেদ উপলব্ধি করার, জ্ঞান চর্চার ও সন্তানকে শিক্ষিত করার যে প্রয়াস; তাই স্বাভাবিক আইন বা প্রাকৃতিক আইন।

(৩) ঐশ্বরিক বা প্রত্যাদিষ্ট আইনঃ ঐশ্বরিক আইন একুইনাসের মতে শাশ্বত ও প্রাকৃতিক আইনের সঙ্গে সাধারণভাবে সঙ্গতি রক্ষা করে স্রষ্টা প্রত্যাদেশের আকারে যে আইন মানুষকে প্রদান করে, তাকে ঐশ্বরিক আইন বলে।

(৪) মানবিক আইনঃ একুইনাসের মতে, মানুষ তার নিজের কল্যাণের জন্যে যে আইন তৈরি করে, তাই মানবীয় আইন। এই আইন শুধু পার্থিব জীবনকে নিয়ন্ত্রণ করে। আধ্যাত্মিক ব্যাপারে এর কোনাে এখতিয়ার নেই। তার মতে মানবিক আইনের মধ্যেই একটা যুক্তিবােধ থাকবে যার স্রষ্টা হল মানুষ। এই আইন রচিত হবে সর্বসাধারণের কল্যাণের লক্ষ্যে।

পরিশেষঃ আলােচনার সুপরিসরে পরিশেষে বলা যায় যে, তার আইন তত্ত্বটি বিভিন্ন দৃষ্টিকোণ থেকে সমালােচিত হলেও তার এই তত্ত্বটির উৎস ও লক্ষ্য এক ও অভিন্ন। তিনি আইনকে পৃথক-পৃথক দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করে একে অনেকটা সহজ করেছেন।