প্রশ্নঃ সিদ্ধান্ত প্রণয়নের প্রকারভেদ আলোচনা কর। 

ভূমিকাঃ একজন প্রশাসকের যতগুলো গুরুত্বপূর্ণ দায়িত্ব ও কর্তব্য থাকে তার মধ্যে প্রধানতম হলো সিদ্ধান্ত গ্রহণ। দৈনন্দিন কাজের বৃহত্তর অংশ হিসেবে তিনি নানান জটিল ও কঠিন বিষয় ও পরিস্থিতিতে অনেকগুলো বিকল্পের মধ্য হতে সর্বোত্তম সিদ্ধান্তটিকে স্থির করতে হয়। আর কোন পরিকল্পনার প্রথম পদক্ষেপই হলো সিদ্ধান্ত। তাই এ সমস্ত দিক বিবেচনায় রেখে বলা যায়, প্রশাসককে ব্যক্তিগত অনেক গুণ, যোগ্যতা, অভিজ্ঞতা ও জ্ঞানের অধিকারী হওয়া অত্যাবশ্যক। কারণ, একটি বিশেষ সময়ে যত ধরনের পদ্ধতির মধ্য দিয়ে তার কাজ চলুক না কেন ফলাফলের জন্য তাকে তার সিদ্ধান্তের উপর নির্ভর করতে হয়।

সিদ্ধান্ত প্রণয়নের প্রকারভেদ (Classification of Decision Making): সংগঠন বা ব্যবস্থাপনায় বিভিন্ন ধরনের সিদ্ধান্ত রয়েছে এবং এগুলোর মধ্যে সর্বাধিক পরিচিতি লাভ করেছে নিম্নবর্ণিত ছয়টিঃ

(ক) প্রাতিষ্ঠানিক সিদ্ধান্ত প্রণয়ন (Organizational Decision-making) এবং ব্যক্তিগত সিদ্ধান্ত প্রণয়ন (Personal Decision-making)

(খ) মৌলিক সিদ্ধান্ত প্রণয়ন (Basic Decision-making) এবং সাধারণ সিদ্ধান্ত প্রণয়ন (Routine Decision-making)

(গ) কার্যসূচি সংক্রান্ত সিদ্ধান্ত প্রণয়ন (Programmed Decision-making) এবং অকার্যসূচি সংক্রান্ত সিদ্ধান্ত প্রণয়ন (Non-programmed Decision making)

চেস্টার আই. বারনার্ড (Chester I. Barnard) প্রাতিষ্ঠানিক এবং ব্যক্তিগত সিদ্ধান্ত প্রণয়নের মধ্যে পার্থক্য নির্দেশ করেছেন। প্রাতিষ্ঠানিক সিদ্ধান্ত অপরের উপর অর্পণ করা যায় কিন্তু ব্যক্তিগত সিদ্ধান্ত অপরের উপর অর্পণ করা যায় না।

ম্যাকফারল্যাণ্ড (McFarland) সিদ্ধান্ত প্রণয়নকে মৌলিক ও সাধারণ বলে অভিহিত করেন। মৌলিক সিদ্ধান্ত হলো এক ও অদ্বিতীয় এবং এটি দীর্ঘমেয়াদিও বটে। আর সাধারণ বা নিত্য-নৈমিত্তিক সিদ্ধান্তের পরিসর অত্যন্ত সংক্ষিপ্ত এবং পরিবর্তনশীল।

হার্বার্ট এ. সাইমন (Herbert A. Simon) আরও দুই ধরনের সিদ্ধান্তের কথা বলেছেন। তার মতে, সিদ্ধান্ত প্রণয়ন কার্যসূচি এবং অ-কার্যসূচিমূলক হতে পারে। প্রথমটি অভিজ্ঞতা অনুসারে গৃহীত বা প্রণীত হয়; আর দ্বিতীয়টি কোন আকস্মিক সমস্যার প্রেক্ষিতে গৃহীত বা প্রণীত হয়ে থাকে।

উপসংহারঃ পরিশেষে বলা যায় যে, প্রতিটি সংগঠন ও প্রশাসনে নীতি প্রণয়ন করা এবং সে অনুযায়ী সিদ্ধান্ত গ্রহণ করে তা বাস্তবায়ন করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য। এ ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ও অপরিহার্য। এ ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণ করার বিভিন্ন পর্যায়ে নেতিবাচক প্রভাবগুলো দূর করা একান্ত প্রয়োজন। তাছাড়া একজন প্রশাসক বা কর্তৃপক্ষকে সিদ্ধান্ত গ্রহণের জটিল প্রক্রিয়ায় বিভিন্নমুখী উপাদানের মধ্যে সমন্বয় সাধন করেই তার দক্ষতার পরিচয় দিতে হবে। সঠিক সিদ্ধান্ত গ্রহণের উপরই সংগঠন তথা প্রশাসনের সফলতা নির্ভলশীল।