প্রশ্নঃ সার্বভৌমত্ব সম্পর্কে বহুত্ববাদীদের ধারণা সংক্ষেপে আলােচনা কর।

অথবা, সার্বভৌমত্ব সম্পর্কে বহুত্ববাদীদের ধারণা সংক্ষেপে ব্যাখ্যা কর।

ভূমিকাঃ সার্বভৌমত্ব আধুনিক রাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ উপাদান। সার্বভৌমত্ব ছাড়া রাষ্ট্রের কল্পনা করা যায় না। সার্বভৌমিকতা রাষ্ট্রের চরম ও চূড়ান্ত ক্ষমতা। রাষ্ট্র গঠনের চারটি উপাদানের মধ্যে সার্বভৌমত্ব হল অন্যতম। শুধু তাই নয়, রাষ্ট্রবিজ্ঞানের প্রকৃতি ও স্বরূপ বহুলাংশে সার্বভৌম ক্ষমতার প্রকৃতি ও অবস্থানের ওপর নির্ভর করে।

অস্টিনের সংজ্ঞাঃ সার্বভৌমিকতা সম্পর্কে অস্টিনের সংজ্ঞা হল, যদি কোনাে নির্দিষ্ট উধ্বতন মানবীয় কর্তৃপক্ষ অন্যকোনাে ঊর্ধ্বতনের প্রতি আনুগত্য প্রদর্শন না করে ও কোনাে বিশেষ সমাজের অধিকাংশের স্বভাবগত আনুগত্য লাভ করতে থাকে, তাহলে সে সমাজে উক্ত নির্দিষ্ট কর্তৃপক্ষ হলাে সার্বভৌম ও উক্ত কর্তৃপক্ষসহ সমাজটি হলাে একটি রাজনৈতিক এবং স্বাধীন সমাজ। সার্বভৌম ক্ষমতা সম্বন্ধে অস্টিনের মতবাদকে একত্ববাদও বলা হয়।

অস্টিনের সার্বভৌমিকতার বৈশিষ্ট্যঃ অস্টিন প্রদত্ত সার্বভৌমিকতার সংজ্ঞা বিশ্লেষণ করলে নিম্নলিখিত কতকগুলাে বৈশিষ্ট্যের সন্ধান পাওয়া যায়।

(১) স্পষ্ট ও সুনির্দিষ্ট কর্তৃপক্ষঃ অস্টিনের মতে, সার্বভৌমত্ব শক্তি বলে একটি নির্দিষ্ট মানবীয় কর্তৃপক্ষকে বুঝায়, এটা জনমত বা সাধারণের ইচ্ছা প্রভৃতি কোনাে অস্পষ্ট কর্তৃপক্ষকে বােঝায় না, এটা সুনির্দিষ্ট ও সুস্পষ্ট।

(২) চরম, অবাধ ও সীমাহীনঃ সার্বভৌম ক্ষমতা হলাে চরম, অবাধ ও অসীম। এটা অপর কোনাে শক্তির প্রতি আনুগত্য প্রকাশ করে না।

(৩) আইনঃ সার্বভৌমের আদেশই হলাে আইন। এর নির্দেশ অমান্য করার অর্থ আইন অমান্য করা।

(৪) সার্বভৌমিকতার ভিত্তিঃ জনগণের স্বভাবগত আনুগত্যই সার্বভৌমিকতার ভিত্তি।

(৫) সকল অধিকারের উৎসঃ সার্বভৌম ক্ষমতা হলাে সকল অধিকারের উৎস। এর বিরুদ্ধে কোনাে আইনগত অধিকার থাকতে পারে না।

(৬) অবিভাজ্যঃ অস্টিনের সার্বভৌমত্ব সম্পর্কিত ধারণায় প্রমাণিত সার্বভৌম শক্তি অবিভাজ্য।

(৭) সমভাবে প্রযুক্তঃ রাষ্ট্রের এলাকার মধ্যের সার্বভৌমিকতা সমানভাবে সকলের ওপর প্রযুক্ত হয়।

(৮) সার্বভৌমিকতার অস্তিত্বঃ সার্বভৌমিকতার অস্তিত্ব বর্তমান থাকে কেবলমাত্র রাজনৈতিক ও স্বাধীন সমাজে।

পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, আইনগত দিক দিয়ে সার্বভৌমিকতা সম্পর্কে অস্টিনের মতবাদ সম্পূর্ণরূপে যুক্তিসঙ্গত। সার্বভৌম ক্ষমতার অবস্থান ও প্রকৃতি সম্বন্ধে তিনি অত্যন্ত সুস্পষ্ট ধারণা দিয়েছেন নিঃসন্দেহে এটা তার কৃতিত্ব। কিন্তু বাস্তবতার দিক দিয়ে তার মতবাদ আধুনিক বিশ্বে গ্রহণযােগ্য নয়।