প্রশ্নঃ সম্পত্তি হস্তান্তর আইনে দানের বিধানাবলী কি মুসলিম আইনের ক্ষেত্রে প্রযোজ্য? কিভাবে এবং কখন দান রদ করা যায়?
উত্তরঃ
সম্পত্তি হস্তান্তর আইনে দানের বিধানাবলী মুসলিম আইনের ক্ষেত্রে প্রযোজ্য কি নাঃ হস্তান্তর আইনের দান সম্পর্কিত বিধানগুলি মুসলমানদের উপর প্রযোজ্য নয়। কেননা মুসলিম আইনে দানের যে বিধান আছে তা সম্পত্তি হস্তান্তর আইন দ্বারা ক্ষুণ্ন হবে না বলে হস্তান্তর আইনেই বলা হয়েছে। তবে এই আইন অনুসরণ করতে মুসলমানদের জন্য নিষিদ্ধ নয়, ইচ্ছা করলে অনুসরণ করতে পারে।
কতটুকু প্রযোজ্যঃ যেহেতু সম্পত্তি হস্তান্তর আইনের দান সম্পর্কিত বিধানগুলি মুসলমানদের উপর প্রযোজ্য নয়, আবার প্রয়োগ করতে কোন বাধাও নেই; সেহেতু এ বিধানগুলি মুসলমানদের উপর ততটুকু প্রয়োগ করা যাবে যতটুকু মুসলিম আইনের বিধানের সাথে অসামঞ্জস্যপূর্ণ না হয়।
যদি পক্ষগণ এই মর্মে রাজী হয় যে, দাতার ইচ্ছানুসারে দানটি সম্পূর্ণ বা আংশিক রদ বা বাতিল করা যাবে তবে সেক্ষেত্রে দানটি সম্পূর্ণ বা আংশিক যেভাবে তারা সম্মত হয়েছে সে মোতাবেক বাতিল বলে গণ্য হবে। সম্পত্তি হস্তান্তর আইনের ১২৬ ধারায় এ সম্পর্কে বিধান রয়েছে। আরো বিধান রয়েছে যে, দাতা ও গ্রহীতা এই মর্মে সম্মত হতে পারে যে কোন একটি নির্দিষ্ট ঘটনা ( যা ঘটা দাতার ইচ্ছার উপর নির্ভর করে না) ঘটলে একটি দান স্থগিত বা বাতিল হবে। যে কারণে একটি চুক্তি বাতিলযোগ্য হয় সে কারণে একটি দানও রদ করা যায়। চুক্তি আইনের ১৯ ধারা অনুযায়ী জবরদস্তি, প্রতারণা বা মিথ্যা বর্ণনা দ্বারা চুক্তিতে যে পক্ষের সম্মতি আদায় করা হয় সে পক্ষের ইচ্ছানুযায়ী চুক্তিটি বাতিলযোগ্য। কাজেই এ সকল কারণ এখানে বর্তমান থাকলে দানটিও বাতিল করা যাবে।
এ সকল কারণ ছাড়া একটি দান প্রত্যাহার করা যায় না। বিনা অবগতিতে মূল্যের বিনিময়ে হস্তান্তরগ্রহীতার অধিকার এই বিধান দ্বারা ক্ষুন্ন হবে না।
উদাহরণঃ ক এক খন্ড জমি খ কে দান করলো এবং খ এর সম্মতিক্রমে এই মর্মে একটি শর্ত রাখা হলো যে, খ বা তার বংশধরেরা ক এর জীবদ্দশায় মারা গেলে উক্ত জমিটুকু ক ফেরত নিতে পারবে। এমতাবস্থায় ক এর জীবদ্দশায় খ কোন বংশধর না রেখে মারা গেল। এক্ষেত্রে ক জমিটা ফেরত নিতে পারবে।
Leave a comment