শিক্ষার্থীর শিক্ষাক্ষেত্রে শিখন ও পরিণমন দুটিই গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে। শিখনের ফলে শিক্ষার্থীর আচরণধারার পরিবর্তন ঘটে। আর পরিণমনের ফলে শিক্ষার্থীর আচরণধারার মধ্যে দক্ষতা আসে। উভয়ই শিক্ষার্থীর জীবনবিকাশে সহায়তা করে থাকে।
শিখন
(১) শিখন ব্যক্তিনির্ভর প্রক্রিয়া।
(২) শিখনের মাধ্যমে ব্যক্তি জীবনের আচরণগত পরিবর্তন সাধিত হয়।
(৩) শিখন হল একপ্রকার বৃদ্ধি বা বিকাশের প্রক্রিয়া।
(৪) শিখন প্রক্রিয়া পরিণমনের উপর নির্ভরশীল অর্থাৎ পরিণমন ছাড়া শিখন সম্ভব নয়।
(৫) শিখন ব্যক্তির জীবনবিকাশে সাহায্য করে।
(৬) শিখনের ফলে আচরণের গুণগত ও পরিমাণগত পরিবর্তন সাধিত হয়।
➽ পরিণমন
(১) পরিণমনও ব্যক্তিনির্ভর প্রক্রিয়া।
(২) পরিণমনের ফলশ্রুতি হিসেবেও ব্যক্তিজীবনে আচরণের পরিবর্তন আসে।
(৩) পরিণমনও একটি বৃদ্ধি বা বিকাশের প্রক্রিয়া।
(৪) অপরপক্ষে পরিণমনও শিখনের উপর নির্ভরশীল প্রক্রিয়া, কারণ পরিণমনলব্দ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা পরবর্তী শিখনের দিকে এগিয়ে যাই।
(৫) পরিণমনও ব্যক্তির জীবনবিকাশে সাহায্য করে।
(৬) পরিণমনের ফলেও আচরণের উৎকর্ষসাধন হয়।
শিখন
(১) শিখন হল সেই প্রক্রিয়া, যার সাহায্যে ব্যক্তি বা শিশু তার আচরণের মধ্যে এমন পরিবর্তন আনে যা
পরিবেশের সঙ্গে তাকে মানিয়ে নিতে সাহায্য করে।
(২) শিখন প্রক্রিয়ায় ব্যক্তির সচেতনতা থাকে। অর্থাৎ শিখনে শিক্ষার্থীর আত্মসচেতনতাই হল মূল উপাদান।
(৩) শিখনে ব্যক্তির আত্মসক্রিয়তার প্রয়ােজন হয়।
(৪) শিখন প্রক্রিয়ার মূলে কোনাে না কোনাে উদ্দেশ্য থাকে। অর্থাৎ শিখন উদ্দেশ্যভিত্তিক প্রক্রিয়া।
(৫) শিখনে শিক্ষার্থীর মানসিক প্রস্তুতির প্রয়ােজন।
(৬) শিখন চাহিদা নিয়ন্ত্রিত প্রক্রিয়া অর্থাৎ চাহিদাগত পরিতৃপ্তির প্রয়ােজনে শিখন ঘটে।
(৭) শিখন একটি কৃত্রিম প্রক্রিয়া।
(৮) শিখন একটি মানসিক প্রক্রিয়া।
(৯) শিখন পূর্ব অভিজ্ঞতার উপর নির্ভরশীল।
(১০) শিখনকে দৃঢ় করতে গেলে শিক্ষণীয় বিষয় অনুশীলনের প্রয়ােজন হয়।
(১১) শিখন একটি জীবনব্যাপী প্রক্রিয়া। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এই প্রক্রিয়াটি চলে।
(১২) শিখনের ফলে ব্যক্তির যে পরিবর্তন আসে তা চিরস্থায়ী নাও হতে পারে
(১৩) লিঙ্গভেদে শিখনে কোনাে পার্থক্য দেখা যায় না।
(১৪) শিখন কোনাে নির্দিষ্ট ধারা মেনে চলে না।
(১৫) শিখন একটি প্রশিক্ষণনির্ভর প্রক্রিয়া। অর্থাৎ শিখনের মানােন্নয়নের জন্য প্রশিক্ষণের প্রয়ােজন হয়।
(১৬) শিখন শর্তসাপেক্ষ প্রক্রিয়া।
পরিণমন
(১) পরিণমন হল জন্মগত সম্ভাবনাগুলো বাস্তবায়িত হওয়ার প্রক্রিয়া, যেগুলির মাধ্যমে ব্যক্তি বা শিশুর আচরণগত পরিবর্তন আসে।
(২) পরিণমনে শিক্ষার্থীর সচেতনতা থাকে না। অর্থাৎ পরিণমন প্রাণীর অজান্তেই ঘটে থাকে।
(৩) পরিণমনের ক্ষেত্রে ব্যক্তির আত্মসক্রিয়তার কোনাে প্রয়ােজন হয় না।
(৪) পরিণমন কোনাে উদ্দেশ্যভিত্তিক প্রক্রিয়া নয়।
(৫) পরিণমনে শিক্ষার্থীর মানসিক প্রস্তুতির প্রয়ােজন হয় না।
(৬) পরিণমন চাহিদার দ্বারা নিয়ন্ত্রিত প্রক্রিয়া নয়।
(৭) পরিণমন একটি স্বাভাবিক প্রক্রিয়া।
(৮) পরিণমন একটি জৈবিক প্রক্রিয়া।
(৯) পরিণমন শর্তনিরপেক্ষ প্রক্রিয়া।
(১০) পরিণমনের ক্ষেত্রে পূর্ব অভিজ্ঞতার প্রয়োজন হয় না।
(১১) পরিণমন স্বাভাবিক প্রক্রিয়া হওয়ায় তার কোনাে প্রয়ােজন নেই।
(১২) পরিণমন নির্দিষ্ট সময়ভিত্তিক প্রক্রিয়া।
(১৩) পরিণমনের ফলে ব্যক্তির মধ্যে যে পরিবর্তন ঘটে, তা চিরস্থায়ী প্রকৃতির হয়।
(১৪) লিঙ্গভেদে পরিণমনে পার্থক্য দেখা যায়।
(১৫) পরিণমন নির্দিষ্ট ধারা মেনে চলে।
(১৬) পরিণমনের জন্য কোনাে প্রকার প্রশিক্ষণের প্রয়ােজন হয় না।
Leave a comment