‘শিক্ষার সার্কাস’

‘শিক্ষার সার্কাস’ রচনায় ‘সার্কাস’ কথাটির অর্থ কী?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ রচনায় ‘সার্কাস’ শব্দটির অর্থ হল একধরনের প্রহসনমূলক খেলা।

‘সব শিক্ষা’ বলতে কবি কী বুঝিয়েছেন?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ রচনায় সব শিক্ষা বলতে লেখাপড়ার সঙ্গে সাংস্কৃতিক শিক্ষা, কারিগরি বা বৃত্তিমূলক শিক্ষার কথাও বুঝিয়েছেন কবি।

‘শিক্ষার সার্কাস’ কবিতায় ব্যবহৃত ‘তুমি’ আর ‘আমি’ কে?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস রচনায় ‘তুমি’ অর্থাৎ কবির প্রতিযােগী এবং ‘আমি’ অর্থাৎ কবির নিজের কথা বলা হয়েছে।

‘শিক্ষার সার্কাস’ কবিতায় ‘যদি’ শব্দটি বারবার ব্যবহারের তাৎপর্য কী?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ কবিতায় যদি শব্দটির বারবার ব্যবহারের মাধ্যমে পরীক্ষায় উত্তীর্ণ হবার ক্ষেত্রে প্রচুর সংশয় প্রকাশ পেয়েছে।

শিক্ষার সার্কাস কবিতায় ‘এক-দুই-তিন…চার’ বলতে কী বােঝানাে হয়েছে?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ কবিতায় শিক্ষার এক-একটি শ্রেণি বােঝাতে ‘এক-দুই-তিন-চার’ ব্যবহার করা হয়েছে, যা কেবল সংখ্যা মাত্র।

‘শিক্ষার সার্কাস’ কবিতায় সব শ্রেণির শেষ কোথায়?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ কবিতায় সব শ্রেণির শেষ হয় প্রথাগত শিক্ষাপদ্ধতির শেষ গণ্ডিটি পেরিয়ে গেলে।

‘তবু পরের শ্রেণিতে’ বলতে কীসের কথা বলা হয়েছে?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ কবিতায় তবু পরের শ্রেণিতে বলতে প্রথাগত শিক্ষার বাইরে কোনাে শিক্ষা, হয়তােবা বৃত্তিমূলক শিক্ষার কথা বলা হয়েছে।


বাংলা- একাদশ শ্রেণি


কর্তার ভূত MCQ (একাদশ শ্রেণি)


তেলেনাপােতা আবিষ্কার MCQ (একাদশ শ্রেণি)


 ডাকাতের মা MCQ (একাদশ শ্রেণি)


সুয়েজখালে : হাঙ্গর শিকার  MCQ (একাদশ শ্রেণি)


গালিলিও MCQ (একাদশ শ্রেণি)


নীলধ্বজের প্রতি জনা MCQ (একাদশ শ্রেণি)


বাড়ির কাছে আরশীনগর MCQ (একাদশ শ্রেণি)


দ্বীপান্তরের বন্দিনী MCQ (একাদশ শ্রেণি)


নুন MCQ (একাদশ শ্রেণি)


বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়াে MCQ (একাদশ শ্রেণি)

কবি বর্তমান শিক্ষা সম্পর্কে কী বলেছেন?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ কবিতায় কবি বর্তমান শিক্ষা সম্পর্কে বলেছেন যে, বর্তমান শিক্ষাপদ্ধতি কেবল পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ হবার একটি মাধ্যম বা সিঁড়ি মাত্র।

বর্তমান শিক্ষাপদ্ধতির বিরােধিতা করেছেন এমন এক সাহিত্যিকের নাম লেখাে।

বর্তমান শিক্ষাপদ্ধতির বিরােধিতা করেছেন এমন একজন সাহিত্যিক হলেন রবীন্দ্রনাথ ঠাকুর।

বর্তমান শিক্ষায় জ্ঞানকে ধোঁকা বলা হয়েছে কেন?

বর্তমান শিক্ষায় জ্ঞানকে ধোঁকা বলা হয়েছে কারণ বর্তমান প্রতিযােগিতার যুগে শিক্ষার্থীরা জ্ঞানসঞ্চয়ের প্রকৃত উদ্দেশ্য না জেনেই নিছক ফাকি দিয়ে শিক্ষা গ্রহণ করছে। এই জ্ঞান মানুষের সর্বাঙ্গীণ বিকাশ ঘটাতে পারে না বলেই তা ধোঁকা।

সব শ্রেণি শেষে কবি তবু পরের শ্রেণিতে যেতে চেয়েছেন কেন?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ কবিতায় সব শ্রেণি শেষে কবি তবু পরের শ্রেণিতে যেতে চেয়েছেন, কারণ প্রতিযােগিতায় জেতার জন্য তিনি আরও ডিগ্রি অর্জন করতে চেয়েছেন।

‘শিক্ষার সার্কাস’ কবিতাটি কী ধরনের কবিতা?

আইয়াপ্পা পানিকর-এর লেখা ‘শিক্ষার সার্কাস’ কবিতাটি ব্যঙ্গাত্মক কবিতা।

পানিকর কোন্ ভাষার কবি? তার একটি কাব্যগ্রন্থের নাম লেখাে।

আইয়াপ্পা পানিকর মালয়ালম্ ভাষার কবি। মহারাজা কথাকাল তাঁর অন্যতম কাব্যগ্রন্থ।

‘শিক্ষার সার্কাস’ কবিতাটি কোন্ ইংরেজি কাব্যগ্রন্থ থেকে গৃহীত?

আইয়াপ্পা পানিকরের ‘Days and Nights’ নামক ইংরেজি কাব্যগ্রন্থ থেকে গৃহীত শিক্ষার সাকাস’ কবিতাটি।

‘শিক্ষার সার্কাস’ কবিতাটির অনুবাদকের নাম কী?

‘শিক্ষার সাকার্স’ কবিতাটির অনুবাদক উৎপলকুমার বসু।

জ্ঞান কোথায় গেল? কবি জ্ঞানের প্রসঙ্গ এনেছেন কেন?

প্রথাগত শিক্ষায় প্রকৃত জ্ঞানের সন্ধান পাওয়া যায় না, এই প্রসঙ্গেই জ্ঞানের পরিণতির সন্ধান করেছেন কবি।

“আমরা পরের শ্রেণিতে উত্তীর্ণ হই”—কীভাবে পরের শ্রেণিতে উত্তীর্ণ হই?

শিক্ষা নামক ‘সার্কাস’-এর সাহায্যে আমরা পরের শ্রেণিতে উত্তীর্ণ হই।

“তুমি যদি এই সবগুলাে শ্রেণি পাস করাে?”— এখানে সবগুলাে শ্রেণি বলতে কী বােঝানাে হয়েছে?

এখানে সবগুলাে শ্রেণি বলতে বিদ্যালয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ ইত্যাদি শ্রেণিগুলাের কথা বলা হয়েছে।

“সব শিক্ষা একটি সাকাস”— কবি কেন এমন মনে করেন?

প্রথাগত শিক্ষা শুধু এক শ্রেণি থেকে অন্য শ্রেণিতে উত্তরণকেই বােঝায় কিন্তু প্রকৃত জ্ঞানের সন্ধান দিতে পারে না বলেই তাকে সার্কাস বলা হয়েছে।

“তুমি যদি এই সবগুলাে শ্রেণি পাস করাে?”— এ প্রশ্নের উত্তর কী পাওয়া যায়?

সব শ্রেণি পাস করে গেলেও পরের শ্রেণিতে উত্তরণ করা চলতেই থাকে।

“যদি সব শ্রেণি শেষ হয়ে যায়”—তাহলে কী হবে?

যদি সব শ্রেণি শেষ হয়ে যায় তাহলেও পরের শ্রেণিতে উত্তরণ চলতেই থাকবে।