শিক্ষার সুনির্দিষ্ট উদ্দেশ্য বা লক্ষ্য নির্ধারণের জন্য কবে, কোন্ সংগঠনের উদ্যোগে আন্তর্জাতিক শিক্ষা কমিশন গঠিত হয়?

শিক্ষার সুনির্দিষ্ট উদ্দেশ্য বা লক্ষ্য নির্ধারণের জন্য ১৯৭১ খ্রিস্টাব্দে, ইউনেস্কোর (United Nations Educational Scientific and Cultural Organisation) TAt আন্তর্জাতিক শিক্ষা কমিশন গঠিত হয়।

আন্তর্জাতিক শিক্ষা কমিশন কবে, কোন্ শিরােনামে তার শিক্ষা প্রতিবেদনটি প্রকাশ করে?

আন্তর্জাতিক শিক্ষা কমিশন’ ১৯৭২ খ্রিস্টাব্দে, Learning to be human’ বা মানুষ হওয়ার জন্য শিক্ষা শিরােনামে তার শিক্ষা প্রতিবেদনটি প্রকাশ করে।

কত খ্রিস্টাব্দে, কার সভাপতিত্বে একবিংশ শতকের আন্তর্জাতিক শিক্ষা কমিশন বা international Commission on Education for 21st Century গঠিত হয়?

১৯৯৩ খ্রিস্টাব্দে, জ্যাকস ডেলরের সভাপতিত্বে একবিংশ শতকের আন্তর্জাতিক শিক্ষা কমিশন বা ‘International Commission on Education for 21st Century’ গঠিত হয়।

কার অনুরােধে ডেলর কমিশন গঠিত হয়?

ইউনেস্কোর ডিরেক্টর জেনারেল ফেডেরিকো মেয়র (Federico Mayor)-এর অনুরোধে ডেলর কমিশন গঠিত হয়েছিল।

কত খ্রিস্টাব্দে ডেলর কমিশন UNESCO-কেতার প্রতিবেদন পেশ করে?

১৯৯৬ খ্রিস্টাব্দে ডেলর কমিশন UNESCO-কে তার প্রতিবেদন পেশ করে প্যারিসে আয়ােজিত একটি শিক্ষা সম্মেলনে।

ডেলর কমিশন কর্তৃক প্রকাশিত প্রতিবেদনটির শিরােনাম কী ছিল?

ডেলর কমিশন কর্তৃক প্রকাশিত প্রতিবেদনটির শিরােনাম ছিল “Learning: The Treasure Within”I

ট্রেজার উইদিন’ কথাটির অর্থ কী?

ট্রেজার উইদিন কথাটির অর্থ হল ‘অন্তনিহিত সম্পদ। ডেলর কমিশনের প্রতিবেদনে শিক্ষাকে অন্তর্নিহিত সম্পদ বা ট্রেজার উইদিন বলে উল্লেখ করা হয়েছে।

জ্যাকস ডেলরের (Jacques Delor) শিক্ষাচিন্তায় শিক্ষার উদ্দেশ্য সংক্রান্ত ক-টি সূত্র পাওয়া যায় ও কী কী?

জ্যাকস ডেলরের শিক্ষাচিন্তায় শিক্ষার উদ্দেশ্য সংক্রান্ত দুটি সূত্র পাওয়া যায়। যথা-

  • ব্যক্তির ও সমাজের উন্নয়ন এবং 

  • দারিদ্র্য, অজ্ঞতা, অত্যাচার ও যুদ্ধ পরিস্থিতি থেকে বিশ্বকে মুক্তিপ্রদান।

ডেলর কমিশনের মতে, শিক্ষাবিস্তারের পথে প্রধান দুটি অন্তরায় কী কী?

ডেলর কমিশনের মতে, শিক্ষাবিস্তারের পথে প্রধান দুটি অন্তরায় হল দারিদ্র্য ও নিরক্ষরতা।

ডেলর কমিশন কত জন সদস্য নিয়ে গঠিত হয়?

জ্যাক ডেলর সমগ্র বিশ্ব থেকে বৈচিত্র্যপূর্ণ সংস্কৃতি ও পেশাগত বৈশিষ্ট্যসম্পন্ন ১৪ জন ব্যক্তিকে নিয়ে ডেলর কমিশন গঠন করেন।

ডেলর কমিশনে ভারতীয় সদস্য কে ছিলেন?

ডেলর কমিশনে ভারতীয় সদস্য ছিলেন করণ সিং (Karan Singh)I

ডেলর কমিশনের চেয়ারম্যান কে ছিলেন?

ডেলর কমিশনের চেয়ারম্যান ছিলেন এডগার ফরে (Edgar Faure)।

ডেলর কমিশনে কোন্ কোন রাষ্ট্র অন্তর্ভুক্ত ছিল?

ডেলর কমিশনের অন্তর্ভুক্ত ছিল ফ্রান্স, আমেরিকা যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড এবং মেক্সিকো।

বিশ্বের নিরক্ষর ও দরিদ্র জনগণের সংখ্যা গণনার জন্য ইউনেস্কো কবে, কোথায় বিশ্ব সম্মেলন আহ্বান করে?

বিশ্বের দরিদ্র ও নিরক্ষর জনগণের সংখ্যা গণনা করে তাদের শিক্ষার আওতায় নিয়ে আসার জন্য ইউনেস্কো ১৯৯০ খ্রিস্টাব্দের ৫-৯ মার্চ, থাইল্যান্ডের একটি শহরে বিশ্ব সম্মেলন আহ্বান করে।

ডেলর কমিশনের মতে, শিক্ষার উদ্দেশ্য কী?

ডেলর কমিশনের মতে, শিক্ষার উদ্দেশ্য ছিল রাষ্ট্রের আর্থিক ও সামাজিক কাঠামাের উন্নয়নের মধ্য দিয়ে আন্তর্জাতিক ঐক্য প্রতিষ্ঠার মাধ্যমে একটি প্রকৃত গণতন্ত্র স্থাপন করা এবং প্রতিটি মানুষের অন্তর্নিহিত শক্তি ও প্রতিভার পরিপূর্ণ বিকাশসাধন করা।

রবীন্দ্রনাথ ঠাকুরের মতে, শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি কী?

রবীন্দ্রনাথ ঠাকুরের মতে, শিক্ষায় বিশ্বব্যাপী দৃষ্টিভঙ্গি বলতে বােঝায়, বিশ্বের প্রতিটি মানুষকে বিশ্বপ্রকৃতির সঙ্গে সামঞ্জস্যবিধানের দ্বারা প্রকৃত মানুষ হিসেবে গড়ে তােলা।

শিক্ষার চারটি মূল উপাদান কী কী?

শিক্ষার চারটি মূল উপাদান হল— শিক্ষক, শিক্ষার্থী, পাঠক্রম এবং শিক্ষাপ্রতিষ্ঠান।

বিশ্বশিক্ষা বলতে কী বােঝায়?

মানবজীবন বিকাশের এমন এক গতিশীল প্রক্রিয়া হল বিশ্বশিক্ষা, যার মাধ্যমে ভিন্ন ভিন্ন আর্থসামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক কৃষ্টিসম্পন্ন রাষ্ট্রগুলির প্রতিটি মানুষ নিজস্ব চাহিদাগুলিকে সঠিকভাবে অনুভব করে পারস্পরিক সম্পর্কের মধ্য দিয়ে সমগ্র বিশ্বের চাহিদাপূরণে সক্ষম হয়।

বিশ্বশিক্ষার চারটি উদ্দেশ্য নিরূপণ করাে।

বিশ্বশিক্ষার চারটি উদ্দেশ্য হল—

  • বৈজ্ঞানিক দৃষ্টিভঙ্গির বিকাশ,

  • সৃজনশীলতার বিকাশ,

  • শ্রদ্ধা, ভালােবাসা ও মানবতাবােধের বিকাশ এবং

  • জীবনব্যাপী দৃষ্টিভঙ্গির বিকাশ।

ডেলর কমিশন অনুযায়ী শিক্ষার স্তম্ভগুলি কী কী?

ডেলর কমিশনের মতানুযায়ী শিক্ষার স্তম্ভগুলি চার ধরনের। যথা- 

  • জ্ঞানার্জনের জন্য শিক্ষা (Learning to know),

  • কর্মের জন্য শিক্ষা (Learning to do),

  • একত্রে বসবাসের নিমিত্ত শিক্ষা (Learning to live together) এবং

  • মানুষ হওয়ার শিক্ষা (Learning to be human)I

জ্ঞানার্জনের জন্য শিক্ষা কাকে বলে? অথবা, জানার জন্য শিক্ষা বলতে কী বােঝো?

ব্যাবহারিক জীবনে বিভিন্ন অভিজ্ঞতার সঙ্গে সংযােগসাধনের প্রক্রিয়াই হল জানার জন্য শিক্ষা বা জ্ঞানার্জনের জন্য শিক্ষা।

জ্ঞানার্জনের জন্য শিক্ষার প্রধান উপাদানগুলি কী কী?

জ্ঞানার্জনের জন্য শিক্ষার প্রধান উপাদানগুলি হল- একাগ্রতা, স্মৃতি এবং চিন্তন ক্ষমতা।

জন ডিউই- -এর মতে, শিক্ষা কী?

বিশিষ্ট শিক্ষাবিদ জন ডিউই-এর মতে, শিক্ষা হল বাস্তব অভিজ্ঞতার ফলশ্রুতি।

স্বামী বিবেকানন্দের মতে, শিক্ষা কী?

স্বামী বিবেকানন্দের মতে, মানুষের অন্তর্নিহিত সত্তার পরিপূর্ণ বিকাশই হল শিক্ষা।

শিখন সম্বন্ধে অরবিন্দের বিখ্যাত উক্তি কী?

ঋষি অরবিন্দের মতে, শিক্ষার্থীকে কিছুই শেখানাে যায় না, শিক্ষার্থী সব কিছুই তার আগ্রহ, কৌতুহল ও প্রতিভা অনুযায়ী শেখে।

শিক্ষায় বিশ্বায়নের দুটি প্রভাব লেখাে।

শিক্ষায় বিশ্বায়নের দুটি প্রভাব হল-

  • বিশ্বায়নের ফলে শিক্ষাক্ষেত্রে ইংরেজি ভাষার ব্যাপক প্রসার ঘটছে,

  • বিশ্বায়নের ফলে শিক্ষাপ্রতিষ্ঠানে কম্পিউটার, ইনটারনেট ও মাল্টিমিডিয়া-সহ বিভিন্ন প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে।

জ্ঞান অর্জনের শিক্ষায় শিক্ষকের দুটি ভূমিকা লেখাে।

জ্ঞান অর্জনের শিক্ষায় শিক্ষকের দুটি ভূমিকা হল –

  • শিক্ষার্থীর স্মৃতিশক্তির যথার্থ বিকাশ ঘটানাের জন্য শিক্ষকের কাজ হবে স্মৃতিশক্তির উন্নতির বিভিন্ন কৌশলগুলি আয়ত্ত করতে শিক্ষককে সাহায্য করা।

  • শিক্ষার্থীর নিজস্ব চাহিদা অনুযায়ী তার মধ্যে কৌতূহল জাগানাে এবং সেই কৌতূহল নিরসনের দায়িত্ব পালন করবে শিক্ষক।

জ্ঞানার্জনের শিক্ষার দুটি উদাহরণ দাও।

জ্ঞানার্জনের শিক্ষা অর্জন করা যায় দু-ভাবে- 

জ্ঞান অর্জনের শিক্ষার দুটি ত্রুটি লেখাে।

জ্ঞান অর্জনের শিক্ষার দুটি ত্রুটি হল- 

  • এটি শিক্ষার্থী অপেক্ষা অধিক শিক্ষকনির্ভর এবং

  • শিক্ষার্থীর দক্ষতার বিকাশ এই শিক্ষায় ঘটে না।

স্মৃতিশক্তির বিকাশসাধন শিক্ষার কোন্ স্তম্ভের সঙ্গে সম্পর্কযুক্ত?

স্মৃতিশক্তির বিকাশসাধন জ্ঞান অর্জনের শিক্ষা (Learning to Know)-এর সঙ্গে সম্পর্কযুক্ত।

দৈহিক কার্যের শিক্ষা বলা হয় কাকে?

কর্মের জন্য শিক্ষাকে বলা হয় দৈহিক কার্যের শিক্ষা।

হাতেকলমে কাজ করা হয় কোন্ শিক্ষায়?

হাতেকলমে কাজ করা হয় কর্মের জন্য শিক্ষায়।

কর্মের জন্য শিক্ষা বলতে কী বােঝাে?

হাতেকলমে কাজ করা এবং দক্ষতা অর্জনের শিক্ষাকে বলা হয় কর্মের জন্য শিক্ষা।

কর্মের জন্য শিক্ষার দুটি উদ্দেশ্য লেখাে।

কর্মের জন্য শিক্ষার দুটি উদ্দেশ্য হল- 

  • শিক্ষার্থীদের মধ্যে স্বাধীন চিন্তা ও আত্মবিশ্বাস জাগানো এবং

  • শিক্ষার্থীর অন্তর্নিহিত প্রতিভার বিকাশ ঘটানাে।

কর্মের জন্য শিক্ষার দুটি উদাহরণ দাও।

কর্মের জন্য শিক্ষার দুটি উদাহরণ হল—

কর্মসম্পাদনমূলক শিক্ষার ক্ষেত্রে ক-টি স্তর অতিক্রম করতে হয় এবং কী কী?

কর্মসম্পাদনমূলক শিক্ষার ক্ষেত্রে মূলত তিনটি স্তর অতিক্রম করতে হয়। যথা-সক্রিয়তা, উৎপাদনশীলতা এবং কর্মকেন্দ্রিকতা।

কর্মের জন্য শিক্ষায় বিদ্যালয়ের দুটি ভূমিকা লেখো।

কর্মের জন্য শিক্ষায় বিদ্যালয়ের দুটি ভূমিকা হল-

  • বিদ্যালয়ের পরিবেশকে এমনভাবে সংগঠিত করতে হবে যাতে শিক্ষার্থীরা কর্মের প্রতি উৎসাহ পায়। 

  • সমাজ উপযােগী উৎপাদনশীল কর্মের ব্যবস্থা করতে হবে।

গান্ধিজির কর্মকেন্দ্রিক শিক্ষাপদ্ধতির নাম কী?

গান্ধিজির কর্মকেন্দ্রিক শিক্ষাপদ্ধতিকে বলা হয় বুনিয়াদি শিক্ষা বা নঈ-তালিম শিক্ষা।

সহাবস্থানের শিক্ষা বলা হয় কোন শিক্ষাকে?

সহাবস্থানের শিক্ষা বলা হয় একসঙ্গে বাঁচার শিক্ষাকে বা যুথবদ্ধতার শিক্ষাকে।

সহাবস্থান বা যূথবদ্ধতার শিক্ষা বলতে কী বােঝাে?

সমাজে যখন সকল ব্যক্তি পরস্পর পরস্পরের সঙ্গে মিলেমিশে শান্তিপূর্ণভাবে একত্রে বসবাস করার অঙ্গীকার নেয়, তখন সেই অঙ্গীকারবদ্ধ হওয়ার শিক্ষাকে সহাবস্থান বা যূথবদ্ধতার শিক্ষা বলা হয়।

প্রাচীন ভারতের শিক্ষায় কোন্ বিষয়কে গুরুত্ব দেওয়া হত?

প্রাচীন ভারতের শিক্ষায় মূল্যবােধকেই গুরুত্ব দেওয়া হত।

একত্রে বাঁচার শিক্ষা কাকে বলে?

সহমতের ভিত্তিতে বা অন্যের মতকে সহনীয় করতে এবং সহাবস্থান করতে শেখানােই হল একত্রে বাঁচার শিক্ষা।

একত্রে বাঁচার শিক্ষার একটি উদাহরণ দাও।

অন্যদের প্রতি শ্রদ্ধার মনােভাব প্রদর্শন হল একত্রে বাঁচার শিক্ষার উদাহরণ।

একত্রে বাঁচার শিক্ষার দুটি উদ্দেশ্য বা বৈশিষ্ট্য বা গুরুত্ব লেখাে।

একত্রে বাঁচার শিক্ষার দুটি উদ্দেশ্য বা বৈশিষ্ট্য বা গুরুত্ব হল- 

  • শিক্ষার্থীর মধ্যে সহমত, সহযােগিতা, সহাবস্থান প্রভৃতি মানসিকতা গড়ে তােলা।

  • শিক্ষার্থীর মধ্যে ঐক্যবােধ সৃষ্টি করা।

একত্রে বাঁচার শিক্ষায় বিদ্যালয়ের দুটি ভূমিকা লেখাে।

একত্রে বাঁচার শিক্ষায় বিদ্যালয়ের দুটি ভূমিকা হল- 

  • শিক্ষার্থীদের মধ্যে অন্যের প্রতি শ্রদ্ধা ও ভালােবাসার বােধ তৈরি করতে হবে।

  • জীবনদর্শনভিত্তিক মূল্যবােধ সৃষ্টি করতে হবে।

মানুষ হয়ে ওঠার জন্য শিক্ষা বলতে কী বােঝাে?

পরিবর্তনধর্মির্তার সঙ্গে জীবনে মানিয়ে চলার প্রক্রিয়ায় ব্যক্তির মধ্যে বিবেক, মনুষ্যত্ব, নৈতিকতা প্রভৃতি গুণের বিকাশসাধনের দ্বারা প্রাপ্ত শিক্ষাকে বলা হয় মানুষ হয়ে ওঠার শিক্ষা।

ইউনেস্কো থেকে প্রকাশিত কোন পুস্তিকায়, কত খ্রিস্টাব্দে শিক্ষার উদ্দেশ্য হিসেবে মানুষ হওয়ার শিক্ষার উপর গুরুত্ব দিয়েছে?

ইউনেস্কো থেকে প্রকাশিত The World of Education Today and Tomorrow’ পুস্তিকায়, ১৯৭২ খ্রিস্টাব্দে শিক্ষার উদ্দেশ্য হিসেবে মানুষ হওয়ার শিক্ষার উপর গুরুত্ব দিয়েছে।

মানুষ গড়ার শিক্ষার প্রবর্তক কে?

মানুষ গড়ার শিক্ষার প্রবর্তক বিবেকানন্দ।

মানুষ হয়ে ওঠার শিক্ষায় বিদ্যালয়ের দুটি ভূমিকা লেখাে৷

মানুষ হয়ে ওঠার শিক্ষায় বিদ্যালয়ের দুটি ভূমিকা হল- 

  • বিদ্যালয়ে এমন শিক্ষার ব্যবস্থা করতে হবে যাতে প্রতিটি শিশু সমাজের সঙ্গে সুষ্ঠু সঙ্গতিবিধানে সক্ষম হয়।

  • বিদ্যালয়ে শিক্ষার্থীদের এমন শিক্ষা প্রদান করতে হবে যাতে তাদের মনে জাতির প্রতি একাত্মবােধ ও সহানুভূতি জাগ্রত হয়।

ভাববাদী দৃষ্টিভঙ্গি অনুযায়ী প্রকৃত মানুষ’-এর সংজ্ঞা কী?

ভাববাদী দৃষ্টিভঙ্গি অনুযায়ী ‘প্রকৃত মানুষ’ হল সে যার আত্মােপলদ্ধি আছে।

প্রকৃত মানুষ যে যে গুণের অধিকারী হয়, তার মধ্যে দুটি গুণ উল্লেখ করাে।

প্রকৃত মানুষ যে যে গুণের অধিকারী হয়, তার মধ্যে দুটি গুণ হল- সততার আদর্শ গ্রহণ এবং প্রাচীন ঐতিহ্যের প্রতি শ্রদ্ধাশীল মনােভাব গঠন।

UNESCO-এর পুরাে নাম কী?

United Nations Educational Scientific and Cultural Organisation।

কত খ্রিস্টাব্দে ইউনেস্কো কর্তৃক প্রথম পরিবেশ কর্মসূচি সম্পর্কে সম্মেলন অনুষ্ঠিত হয়?

১৯৭৬ খ্রিস্টাব্দে বেলগ্রেড সম্মেলনে ইউনেস্কো কর্তৃক প্রথম পরিবেশ কর্মসূচি গৃহীত হয়।

ইউনেস্কোর কোন্ সম্মেলনে পরিবেশ শিক্ষার উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য পেশ করা হয়?

ইউনেস্কোর ১৯৭৭ খ্রিস্টাব্দের ১৪-২৬ অক্টোবর অনুষ্ঠিত সসাভিয়েত রাশিয়ার (USSR) টিবিলিসি (Tbilisi) সম্মেলনে পরিবেশ শিক্ষার উদ্দেশ্য সম্পর্কে বক্তব্য পেশ করা হয়।

Stapp এবং Cox পরিবেশ শিক্ষার উপর ক-টি ধারণা দিয়েছেন ও কী কী?

শিক্ষাবিদ Stapp এবং Cox ১৯৭৪ খ্রিস্টাব্দে পরিবেশ শিক্ষার উপর পাঁচটি ধারণা দিয়েছেন। সেগুলি হল—

  • জনসংখ্যা,

  • বাস্তুতন্ত্র,

  • অর্থনীতি ও প্রযুক্তি,

  • পরিবেশগত নৈতিকতা এবং

  • পরিবেশ সম্পর্কিত সিদ্ধান্ত গ্রহণ।

ইউনেস্কোর কোন্ সম্মেলনে শিক্ষকতাকে একটি পেশা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়?

১৯৬৬ খ্রিস্টাব্দের অক্টোবর মাসে আয়ােজিত স্পেশাল ইন্টার গভর্নমেন্টাল কনফারেন্সে শিক্ষকতাকে একটি পেশা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়।

STM-এর পুরাে কথা কী?

STM-এর পুরাে কথা হল— Science, Technology and Mathematics।

PBL-এর পুরাে নাম কী?

PBL-এর পুরাে নাম হল Project Based Learning।

TAL-এর পুরাে কথা কী?

TAL-এর পুরাে কথাটি হল Technology Aided Learning।

ICT-এর পুরাে কথাটি লেখাে।

ICT-এর পুরাে কথাটি হল— Information and Communication Technology।

ইউনেস্কো প্রস্তাবিত শিক্ষার ক্ষেত্রে ICT-এর লক্ষ্য কী ছিল?

ইউনেস্কো প্রস্তাবিত শিক্ষার ক্ষেত্রে ICT-এর লক্ষ্য ছিল তথ্য প্রক্রিয়াকরণ, পাের্টফোলিও অ্যাসেসমেন্ট, যােগাযােগ প্রযুক্তি প্রভৃতি।

শিক্ষার সামাজিকীকরণের অর্থ কী?

শিক্ষার সামাজিকীকরণের অর্থ হল- ব্যক্তিগত জীবনধারাকে সমাজের সঙ্গে একাত্ম করা।

বিশেষ শিক্ষা সংক্রান্ত আলােচনার জন্য ইউনেস্কো কবে, কোথায় একটি আন্তর্জাতিক সম্মেলন আহ্বান করে?

বিশেষ শিক্ষা সংক্রান্ত আলােচনার জন্য ইউনেস্কো ১৯৯৪ খ্রিস্টাব্দের ৭-৯ জুন, স্পেনের সালামানকায় একটি আন্তর্জাতিক সম্মেলন আহ্বান করেছিল।

৪৬ তম আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন কবে ও কোথায় অনুষ্ঠিত হয়?

৪৬ তম আন্তর্জাতিক শিক্ষা সম্মেলন ২০০১ খ্রিস্টাব্দে জেনেভায় অনুষ্ঠিত হয়।

৪৬ তম আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনের মূল আলােচ্য বিষয় কী ছিল?

৪৬ তম আন্তর্জাতিক শিক্ষা সম্মেলনের মূল আলােচ্য বিষয় ছিল— শিক্ষার আধুনিক ও যুগােপযােগী উদ্দেশ্য নির্ধারণ করা।