কলকাতার জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে এক বিপুল ঐতিহ্যমণ্ডিত ও সাংস্কৃতিক পরিবেশে রবীন্দ্রনাথ ঠাকুর জন্মগ্রহণ করেন। তরুণ বয়সে তিনি দাদা জ্যোতিরিন্দ্রনাথের সাহচর্যে এবং নিজের চেষ্টায় আঁকা শেখেন। তার তরুণ বয়সে আঁকা কিছু স্কেচের সন্ধান পাওয়া যায় মালতী পুথিতে (১৮৭৮), পকেট বুকে (১৮৮৯) এবং হেঁয়ালি চিত্রে (১৮৯২)। পাণ্ডুলিপিতে কাটাকুটি ঢেকে দেবার জন্য উদ্দেশ্যহীন আঁকাআঁকি থেকে রেখায় রেখায় মেলবন্ধনের মধ্য দিয়ে রবীন্দ্রনাথের চিত্রশিল্প চর্চা শুরু হয়। কালাে পেনসিল, প্যাস্টেল বা রঙিন খড়ি, ব্লটিং পেপার, জলরং, নানা ধরনের ফুল, লতাপাতা, গাছের রস থেকে তৈরি রঙকে তিনি ছবি আঁকার উপকরণ হিসেবে ব্যবহার করেছেন। তেল ও জলরঙের সঙ্গে সঙ্গে প্যাস্টেল, রঙিন চক, ড্রাই পেন্ট এবং এচিং-এর কাজ তিনি করেছেন। নানান মৌলিক চিন্তা ও পদ্ধতিতে তিনি বিচিত্র কৌশলে কখনাে মানুষ, পশু, পাখি, ফুল, সাপ, অঙ্গপ্রত্যঙ্গের বাঁক, আবার কখনাে বা পাখির ঠোট, উদ্যত নখ ও চলার ভঙ্গিকে তাঁর ছবিতে ফুটিয়ে তুলেছেন।
প্যারিসে আর্ট স্কুলে তার চিত্র প্রদর্শনী হয়। সেখান তাঁর আঁকা আত্মপ্রতিকৃতিটি থেকে তার অন্তর্লোকের পরিচয় পাওয়া যায়। নারীমূর্তি, রেখায় টানা মুখ, কলম ও মােটা তুলিতে আঁকা মুখাবয়ব, নিসর্গ চিত্র, পরিচিত অনেকের প্রতিকৃতি (রাজশেখর বসু, পুপে, মুসােলিনি) অদ্ভুতদেহী পশুপাখির ছবি আঁকায় তাঁর বিশিষ্টতা ধরা পড়ে। তার ছবিগুলির মধ্যে ছিল ‘শেষ নিঃশ্বাস’, ‘অহল্যা হল পাষাণী’ ইত্যাদি। প্রাত্যহিক জীবনের বহুবিচিত্র অনুভূতিকে নিজের চিত্রশিল্পে দৃঢ়নিষ্ঠা ও প্রত্যয়ের সঙ্গে তিনি রূপ দিয়েছেন.
বাংলা চিত্রকলা চর্চার ধারায় অসিতকুমার হালদারের অবদান আলােচনা করাে।
বাংলা চিত্রকলার ইতিহাসে রামকিঙ্কর বেইজের অবদান আলােচনা করাে।
অথবা, বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা বিষয়ে সংক্ষিপ্ত আলােচনা করাে।
বাঙালির চিত্রকলা চর্চার ধারায় বিনােদবিহারী মুখােপাধ্যায়ের অবদান আলােচনা করাে।
চিত্রশিল্পী হেমেন মজুমদারের চিত্রকলার পরিচয় দাও।
বাংলা চিত্রকলা চর্চার ইতিহাসে জয়নুল আবেদিনের অবদান আলােচনা করাে।
বাংলা চিত্রকলা চর্চার ইতিহাসে চিত্তপ্রসাদ ভট্টাচার্যের অবদান আলােচনা করাে।
বাংলা পটচিত্রের ইতিহাসে কালীঘাটের পটের গুরুত্ব ও অবস্থানটি নির্দেশ করাে।
বাংলা চিত্রকলার ধারায় পুথির পাটাচিত্র ও তার বিভিন্ন ঘরানার পরিচয় দাও।
বাংলার লােকচিত্রকলার ইতিহাসে দশাবতার তাসের অবস্থান ও গুরুত্ব নির্ণয় করাে।
বাংলা লােকচিত্রকলার ইতিহাসে দেয়ালচিত্রের গুরুত্ব নির্ণয় করাে।
নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে : ফ্রেসকো, রিলিফ।
নীচের বিষয়গুলি সংক্ষেপে আলােচনা করাে: কঁাথ, পিণ্ডা।
Leave a comment