অথবা, বাউলের সাধনা দেহ কেন্দ্রিক – এ সম্পর্কে তোমার মতামত দাও

উত্তর : বাউলের সাধনা দেহকেন্দ্রিক। এই দেহের মধ্যেই পরমপুরুষ বা সাঁই নিরঞ্জনের গুপ্ত অবস্থিতি। সেই সাঁই সম্পর্কে মন্তব্য করতে গিয়ে কবি এখানে বলেছেন যে এ পৃথিবীতে সাঁই অর্থাৎ সৃষ্টিকর্তা যেন সুখে কোনো এক খেলায় নিমজ্জিত। সেই খেলার রসে তিনি আপনি মজে আছেন। সৃষ্টিকর্তার নামটি ‘লা- শরিকালা’; অর্থাৎ তিনি কারও শরিক নন; তিনি একক, একেলা। তিনি নিজেই স্রোত, নিজেই নৌকা। ত্রিজগতের তিনি রাজা, মহারাজা। কিন্তু তার ঘরখানা ভাঙা, অথচ তিনিই সমস্ত ধনের উৎস। তাঁর অবস্থান দূরে নয়, কেবল তাঁকে খুঁজে নিতে হয়। এই পৃথিবীতে সাঁই খেলার আনন্দে মজে আছেন। তিনি নিজে একেলা হয়েও সকলের শরিক। অর্থাৎ সকলে তাঁরই ভজনা করে। এখানে কবি ঈশ্বরের একত্ববাদ সম্পর্কে ধারণা দিতে চেষ্টা করেছেন।