প্রশ্নঃ প্লেটোর দার্শনিক রাজার পক্ষে যুক্তি দাও।
অথবা, প্লেটোর দার্শনিক রাজার পক্ষে যুক্তিগুলাে উল্লেখ কর।
ভূমিকাঃ দার্শনিক রাজার শাসনের পক্ষে যুক্তি হলাে– দার্শনিক রাজার শাসনে সাধারণত জ্ঞানী ও প্রজ্ঞাবান ব্যক্তিগণ অবস্থান করেন। প্লেটো দার্শনিক রাজার শাসনের পক্ষে নিম্নোক্ত যুক্তিসমূহের অবতারণা করেছেনঃ
(১) প্রকৃত শাসকঃ প্লেটোর মতে দার্শনিক রাজার শাসনের পক্ষে প্রথম যুক্তি হলো, এক্ষেত্রে নিয়ােজিত ব্যক্তিগণ প্রকৃত শাসক। দার্শনিক শাসক হচ্ছে প্লেটোর আদর্শ রাষ্ট্র ধারণার প্রত্যক্ষ অনুসিদ্ধান্ত। প্লেটো তার আদর্শ রাষ্ট্রকে আদর্শতন্ত্রের, তথা জ্ঞানীদের শাসনের ওপর প্রতিষ্ঠিত করেছেন। তারাই উত্তম ও প্রকৃত শাসক হওয়ার যােগ্য।
পড়ুনঃ প্লেটোর ন্যায়বিচারের বৈশিষ্ট্যগুলি কী কী?
(২) প্রকৃত জ্ঞানীঃ প্লেটোর মতে যিনি সর্বোত্তম জ্ঞানের অধিকারী এবং যিনি সর্বোত্তম বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে তার যুক্তি ও প্রজ্ঞাকে প্রতিষ্ঠিত করতে সক্ষম তিনিই হচ্ছেন প্রকৃত জ্ঞানী। আবার প্রকৃত জ্ঞানী ব্যক্তিই প্রকৃত দার্শনিক। তাই তার পরিচালিত শাসনব্যবস্থায় সুশাসন প্রতিষ্ঠিত হয়।
(৩) লোভ-লালসামুক্তঃ প্লেটো দার্শনিক রাজার শাসনকে সমর্থনের অন্যতম কারণ হলাে, দার্শনিক রাজা হবেন লােভ-লালসামুক্ত। তিনি দার্শনিক রাজার শাসনকে সমর্থন করতে গিয়ে বলেন, দার্শনিক রাজাগণ প্রকৃত জ্ঞানের অধিকারী বিধায় তারা লােভ লালসা থেকে মুক্ত থাকেন। তার মতে দার্শনিক রাজাকে অবশ্যই লােভ-লালসা থেকে মুক্ত থাকতে হয়।
(8) পারিবারিক সুখ বিসর্জনঃ মহামতি প্লেটো দার্শনিক রাজার শাসনকে সমর্থন করতে গিয়ে, তাদেরকে পারিবারিক সুখ বিসর্জনের পরামর্শ দিয়েছেন। তার মতে দার্শনিক রাজার কোন ব্যক্তিগত পরিবার ও সম্পত্তি থাকবে না। কেননা ব্যক্তিগত সম্পত্তি ও পরিবার তাদের দায়িত্ব পালনে অবহেলার সৃষ্টি করে।
পড়ুনঃ প্রাচীন গ্রিস ও পশ্চাত্য রাষ্ট্রচিন্তার বৈশিষ্ট্যসমূহ পর্যালােচনা কর
(৫) স্ব-নিয়ন্ত্রিতঃ প্লেটোর মতে লােভ-লালসা শাসককে ব্যক্তিস্বার্থ হাসিলে উদ্বুদ্ধ করে। ফলে তার কর্মতৎপরতায় বিঘ্ন ঘটে। পক্ষান্তরে বিক্রম বা তেজ মানুষকে দেয় কর্মতৎপরতা। নিয়ন্ত্রণবিহীন লালসা সমাজে রাজনৈতিক ও অর্থনৈতিক ব্যক্তি স্বাতন্ত্রের সৃষ্টি করে। ফলে দার্শনিক রাজা হবেন স্ব-নিয়ন্ত্রিত।
পরিশেষেঃ উপর্যুক্ত কারণে প্লেটো দার্শনিক রাজার শাসনের পক্ষে সমর্থন জানিয়েছেন। দার্শনিক রাজাগণ প্লেটোর আদর্শ রাষ্ট্রের প্রকৃত কর্ণধার। আর এ কারণে আমরা রাষ্ট্রবিজ্ঞানের ভাষায় বলতে পারি যে, “The rule of the philosopher king is a challenge to government by the consent of the government.”
Leave a comment