প্রশ্নঃ ডেকার্টের সহজাত ধারণা কী?

অথবা, ডেকার্টের সহজাত ধারণা ব্যাখ্যা কর।

ভূমিকাঃ আধুনিক পাশ্চাত্য দর্শনের ইতিহাসে বুদ্ধিবাদী দার্শনিক হিসেবে ডেকার্ট, স্পিনােজা, ভলফ এবং লাইবনিজের নাম উল্লেখযােগ্য। তারা সবাই একমত ছিলেন যে বুদ্ধির সাহায্যে যে জ্ঞান লাভ করা যায় তা যথার্থ এবং নিশ্চিত। ইন্দ্রিয়গ্রাহ্য জ্ঞান সুনিশ্চিত নয়। এ জ্ঞান অসঙ্গত এবং অযথার্থ।

ডেকার্টের সহজাত ধারণাঃ সহজাত ধারণার কথা আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক ডেকার্ট প্রথম বলেছেন। ডেকার্ট মূলত একজন বুদ্ধিবাদী দার্শনিক ছিলেন। তিনি বেকনের মত মধ্যযুগীয় ভাবধারায় বিশ্বাস করতেন না। তাই তিনি সত্যিকার জ্ঞানের উপকরণ সংগ্রহ করার প্রচেষ্টা চালান। সংশয়ের ওপর নির্ভর করে ডেকার্টের দর্শন শুরু হয় এবং সংশয়ের মধ্যেই শেষ হয়। কিন্তু ডেকার্ট সন্দেহাতীত ও নিশ্চিত সত্যকে প্রতিষ্ঠিত করার উদ্দেশ্যে সংশয় দিয়ে তার দর্শন শুরু করলেও এই সংশয়ের মাধ্যমেই তিনি তার দর্শনে কতগুলাে নিশ্চিত ও সন্দেহাতীত সত্য প্রতিষ্ঠিত করার প্রয়াস পান।

বুদ্ধিবাদী দার্শনিকরা মনে করেন, মন এবং বুদ্ধির মধ্যে এমন কিছু ধারণা আছে যা মৌলিক, স্বতঃসিদ্ধ এবং প্রত্যক্ষপূর্ব। ডেকার্ট এটিকে সহজাত ধারণা হিসেবে আখ্যায়িত করেছেন। এই বুদ্ধিবাদী দার্শনিকগণ মনে করেন, অভিজ্ঞতার আগেই মানুষের মনে কতিপয় সহজাত ধারণা বিরাজ করে। এসব ধারণা সন্দেহাতীত, মৌলিক ও স্বতঃসিদ্ধ। আধুনিক দর্শনের জনক ডেকার্টের মতে, আমরা তিন প্রকার ধারণার সাথে পরিচিত হয়ে থাকি। এগুলাে হল- ১. আগন্তুক, ২. কৃত্রিম এবং ৩. সহজাত ধারণা।

অভিজ্ঞতার মাধ্যমে তথ্য যেসব ধারণা বাইরে থেকে এসে আমাদের মনে অবস্থান করে ডেকার্ট সেগুলােকে বলেছেন আগন্তুক ধারণা। যেমন চেয়ার, টেবিল, নদ-নদী, পাহাড়-পর্বত ইত্যাদির ধারণা। আবার আমাদের মন বিভিন্ন সময়ে যেসব ধারণা সৃষ্টি করে সেগুলো হচ্ছে কৃত্রিম ধারণা। যেমন- সোনার পাহাড়, আকাশ কুসুম ইত্যাদি। এ ধারণাগুলাের বাস্তবতা একেবারেই নেই।

ডেকার্ট তিন প্রকার ধারণার সবশেষে সহজাত ধারণার কথা বলেছেন। তার মতে, আগন্তুক ও কৃত্রিম ধারণা ছাড়াও আমাদের মনে এমন কতগুলাে ধারণা আছে, যাদের আমরা অভিজ্ঞতায় পাই না, কল্পনার মাধ্যমে সৃষ্টি করি না, বরং জন্মগতভাবে পেয়ে থাকি। মানুষ জনের সাথে সাথে শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গের মত এ ধারণাগুলােও সঙ্গে নিয়ে আসে। এগুলাে হচ্ছে সহজাত ধারণা। সুতরাং সব মানুষেরই মনে এদের অধিষ্ঠান রয়েছে। ডেকার্টের মতে, দেশ, কাল, নিত্যতা, অসীমতা, দ্রব্য প্রভৃতির ধারণা স্থান, কাল, পাত্র, জাতি, ধর্ম-বর্ণ নির্বিশেষে জগতের সব মানুষের মনে জন্ম থেকেই মুদ্রিত থাকে।

তিনি মনে করেন, সহজাত ধারণার সাহায্যেই আমরা জগৎ, ঈশ্বর, জীবন সম্পর্কে জ্ঞান লাভ করে থাকি। ডেকার্টের এই সহজাত ধারণা স্পষ্ট, প্রাঞ্জল ও স্বতঃসিদ্ধ এবং এর অস্তিত্ব প্রমাণ করার জন্য কোন প্রত্যক্ষ বা অভিজ্ঞতাভিত্তিক জ্ঞানের প্রয়ােজন নেই। আর এভাবেই তিনি সংশয় থেকে প্রথমে নিজের অস্তিত্ব, এর পর ঈশ্বর এবং সবশেষে বস্তুজগতের অস্তিত্ব | প্রমাণ করেন। তার দর্শনের প্রধান প্রতিপাদ্য বিষয় হল- আমি চিন্তা করি, তাই আমি আছি।

পরিশেষঃ পরিশেষে বলা যায়,দর্শনের জ্ঞানকে সুনিশ্চিত ও সর্বজনীন করার জন্য ডেকার্ট সহজাত ধারণাগুলাে গাণিতিক স্বতঃসিদ্ধরূপে গ্রহণ করে অবরােহ পদ্ধতিতে সিদ্ধান্ত গ্রহণের যৌক্তিকতা দেখান। সুতরাং জ্ঞানােৎপত্তি বিষয়ক ডেকার্টের বুদ্ধিবাদী মতবাদের ভিত্তি হচ্ছে সহজাত ধারণা। এটাই সঠিক জ্ঞানের ভিত্তি।