প্রশ্নঃ কামনার স্বরূপ আলােচনা কর। এ প্রসঙ্গে কামনার জগৎ ও কামনার দ্বন্দ্বের ব্যাখ্যা কর।

ভূমিকাঃ আচরণের স্বরূপ বুঝার জন্য কামনা সম্পর্কীত জ্ঞান জরুরি। মনােবিদ্যায় আলােচিত ইচ্ছা ক্রিয়ার কামনা, ইচ্ছা, অভীক্ষা ইত্যাদি নীতিবিদ্যার ক্রিয়ার নৈতিক অবধারণ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ঐচ্ছিক ক্রিয়ার বিভিন্ন স্তরসমূহের মধ্যে কামনার স্বরূপ সম্পর্কীয় জ্ঞান অত্যন্ত গুরুত্বপূর্ণ। যা মানুষের আচরণকে বিশেষ বিশেষ ক্ষেত্রে প্রভাবিত করে।

কামনাঃ অভাববােধ থেকে উৎপাদিত একটি মানসিক উপাদান যা মানুষকে একটি জিনিস পাওয়ার জন্য চঞ্চল করে তােলে, তাই হলাে কামনা। ঐচ্ছিক ক্রিয়ার কামনা কোনাে অভাব বা অপূর্ণতার বােধ থেকে এর উদ্ভব হয়ে থাকে। এর মূল উৎস হলাে কোনাে কিছু পাওয়ার অভাব। ব্যক্তি জীবনে এরূপ নানা অভাববােধ থাকতে পারে।

বিভিন্ন চিন্তাবিদের মতেঃ বিভিন্ন নীতি চিন্তাবিদগণ বিভিন্নভাবে কামনার ব্যাখ্যা দেন। নিম্নে তা তুলে ধরা হলাে-

মূরহেডের মতে, আত্মার বর্তমান অবস্থা এবং বাস্তবায়িত না হওয়া ভবিষ্যৎ অবস্থার ধারণার মধ্যকার পার্থক্যকরণের দ্বারা সৃষ্ট উত্তেজনাকর অবস্থাই কামনা।

ম্যাকেনজী বলেন, “যাকে সঠিক অর্থে কামনা বলা যায়, তার ক্ষেত্রে সুখ, দুঃখের অনুভূতিসহ কোনাে বস্তু সম্পর্কে কেবল সচেতনতাই থাকে না বরং ভাল বা কম বেশি সুস্পষ্টভাবে সংজ্ঞায়িত লক্ষ্যে একটা উপাদান হিসেবে বস্তুটি সম্পর্কে একটা পরিচিতিও থাকে।

উদাহরণ স্বরূপ বলা যায় কোনাে এক ব্যক্তি খাদ্যের অভাব বা প্রয়ােজন সম্পর্কে সচেতন। খাদ্য সম্পর্কীয় অভাবের অনুভূতি তার মনে একটা উত্তেজনার সৃষ্টি করে। যে এই অভাব দূরীকরণে খাদ্যের জন্যে তীব্র আকাঙ্ক্ষা বােধ করে। সে এখনও খাদ্য পায় নাই কিন্তু যে কাম্য বস্তুটি তার সম্পর্কে ধারণা আছে এবং তখন বলা যায় যে, সে খাদ্য কামনা করে।

কামনার জগৎ ও কামনার দ্বন্দ্বঃ কামনার বর্ণনা দিতে গিয়ে নীতিশাস্ত্রবিদরা কামনার দ্বন্দ্ব এবং কামনার জগৎ সম্পর্কে আলােচনা করেন। নিম্নে তা উল্লেখ করা হলাে-

কামনার জগৎ বা পরিবৃত্তঃ প্রতিটি কামনা একটি নির্দিষ্ট অংশ বা নির্দিষ্ট বৃত্তের মধ্যে গড়ে ওঠে। এখানেই সে বিকশিত হয় এবং তার অভাব পূরণে সহায়তা করে। কিন্তু এ কামনা যখন তার নিজ বৃত্ত থেকে অন্য বৃত্তে চলে যায় তখনই তা অর্থহীন হয়ে যায়। যুক্তিবিদ্যায়ও কামনার এই জগৎকে একটি বিশেষ পরিধির মাধ্যমে তুলে ধরেন। যেমন একটা বিশেষ উক্তি বা বক্তব্য যে, প্রসঙ্গে আলােচনা করা হচ্ছে সেই প্রসঙ্গেই তার অর্থকে বুঝতে হবে এবং এই প্রসঙ্গের বাইরে তা আলােচনা করলে বিষয়টি অপ্রাসঙ্গিক এবং অর্থহীন হয়ে পড়ে। এ প্রসঙ্গে ম্যাকেজী বলেন, আমাদের কামনার ক্ষেত্রেও এর সদৃশ কিছু রয়েছে। প্রতিটি কামনার একটা বিশেষ পরিবৃত্ত থাকে এবং যদি আমরা কামনার ঐ পরিবৃত্ত থেকে অপর পরিবৃত্তের দিকে যাই তাহলে এ কামনাটি অর্থহীন হয়ে পড়ে।

বিভিন্ন ব্যক্তির কামনা বিভিন্ন পরিবৃত্তে থাকতে পারে। যেমন সৎ ব্যক্তির কামনা এবং অসৎ ব্যক্তির কামনা কখনাে এক হতে পারে না। এমনকি একই ব্যক্তির মধ্যে অবস্থার পরিবর্তনের সাথে সাথে কামনার পরিবৃত্তে পরিবর্তন সাধিত হতে পারে। আর কামনা তখনই আমাদের কাছে বিরক্তির মনে হয় যখন আমরা এক পরিবৃত্ত থেকে অন্য পরিবৃত্তে প্রবেশ করি।

কামনার দ্বন্দ্ব (Conflict of Desire): মানুষ প্রতিনিয়ত এক এর অধিক কামনার সম্মুখীন হয় এবং কামনা নিবৃত্ত করতে মানুষ হিমশিম খেয়ে যায়। কোন কামনা বাদ দিবে আর কোনাে কামনা অর্জন করবে এই নিয়ে মানুষের মাঝে প্রতিনিয়ত দ্বন্দ্ব লেগেই থাকে। যেমন- একজন রাষ্ট্রনেতা তার আচরণে বিভিন্ন ধরণ থেকে উদ্ভূত উদ্দেশ্যের দ্বারা প্রভাবিত হতে পারেন। দেশের মঙ্গল ব্যক্তিগত ও পারিবারিক মঙ্গল ইত্যাদি। বিষয় সম্পর্কে বিভিন্ন ধরণের নৈতিক দৃষ্টিকোণ তার কাছে উপস্থাপিত হতে পারে। এ পর্যায়ে এক দৃষ্টিকোণ থেকে তিনি শান্তি কামনা করতে পারেন ও অন্য দৃষ্টিকোণ থেকে যুদ্ধ কামনা করতে পারেন। যার ফলে তার মাঝে দ্বন্দ্বের সম্মুখীন হতে হয়। কামনার দ্বন্দ্বের স্বরূপ উপলদ্ধি করতে হলে আমাদের নিম্ন বিষয় সম্পর্কে জ্ঞান লাভ করা দরকার।

১. কামনার বিজয়ে কামনার পরিবৃত্তের প্রাধান্যঃ কামনা একটা বিচ্ছিন্ন বিষয়। কিন্তু বাস্তবে কামনা একটি পরিবৃত্ত বা পদ্ধতির অন্তর্ভুক্ত। আর এর ফলেই কামনার প্রকৃত শক্তি কামনার নিজস্ব ব্যক্তিগত সজীবতা বা শক্তির উপর নির্ভর করে না বরং কামনা যে পরিবৃত্ত বা পদ্ধতির অন্তর্ভুক্ত তার উপর নির্ভর করে। কিন্তু কোনাে ব্যক্তির মধ্যে যদি ব্যক্তিগত বিদ্বেষের অনুভূতির পরিবর্তে শান্তির কামনা তাকে প্রবলভাবে প্রভাবিত না করে তথাপি সে শান্তি চায়।

২. কামনার দ্বন্দ্ব কামনার একাধিক পরিবৃত্তের দ্বন্দ্বঃ বাস্তবে কামনার দ্বন্দ্ব হলাে কামনার দুই বা ততােধিক কামনার পরিবৃত্তের দ্বন্দ্ব। এ প্রসঙ্গে অধ্যাপক ডিউঈ বলেন, “এটা বিশেষভাবে লক্ষ্য করার বিষয় যে, এটা এমন একটা দ্বন্দ্ব যা স্বয়ং ব্যক্তির মধ্যেই চলতে থাকে। এ নিজের সঙ্গে নিজের দ্বন্দ্ব। এ ব্যক্তির সঙ্গে ব্যক্তির বাইরের বস্তুর দ্বন্দ্ব নয়; বা একটা তাড়না বা প্রবণতার সঙ্গে অন্য প্রবণতার দ্বন্দ্ব নয় ইতিমধ্যে যে সংগ্রামের সিদ্ধান্তের জন্য অপেক্ষারত নিষ্ক্রিয় দর্শন হিসেবে থাকে। কামনার দ্বন্দ্বের পুরাে অর্থ এই যে, ব্যক্তি তার নিজের সঙ্গে দ্বন্দ্বে লিপ্ত। সে একাধারে বিবদমান পক্ষদ্বয়ও সংগ্রাম ক্ষেত্র।

উপসংহারঃ পরিশেষে বলা যায় মানুষের কর্মচাঞ্চল্য সৃষ্টিতে কামনার ভূমিকা অপরিসীম। কামনা একটি বিচ্ছিন্ন ঘটনা নয় বরং পদ্ধতির অংশ যা একটি নির্দিষ্ট পরিবৃত্ত বা জগৎ নিয়ে গড়ে ওঠে এবং বিভিন্ন কামনা এক সাথে উপস্থিত হলে মানুষ দ্বন্দ্বের সম্মুখীন হয়ে যায়। নীতিবিদ্যার আলােচনায় এবং মানুষের ঐচ্ছিক ক্রিয়ার নৈতিক অবধারণ সৃষ্টিতে কামনার ভূমিকা অনস্বীকার্য।