কথামুখ: নাট্যকার-অভিনেতা শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকে ‘বহুরূপী’ নাট্যগােষ্ঠীর সম্পাদকের চাহিদামতাে হাসির নাটক তৈরিতে প্রয়াসী হন স্বয়ং শম্ভু মিত্র এবং সহ-অভিনেতা অমর গাঙ্গুলি ও তৃপ্তি মিত্র। তাঁদের দ্বারা অভিনীত প্রথম সাধারণ প্রেমের দৃশ্যটি হাস্যরস সৃষ্টিতে সফল হয়নি। ফলে নায়িকা তৃপ্তি মিত্র আর একটা চেষ্টার লক্ষ্যে একটি প্রগ্রেসিভ লভ সিন অভিনয়ের প্রস্তাব দেন।
প্রগ্রেসিভ নাট্যদৃশ্যের উপস্থাপনা : দৃশ্যটিতে নায়ক-নায়িকার চরিত্রে যথাক্রমে শম্ভু ও তৃপ্তি মিত্রকে এবং পুলিশ আধিকারিকের ভূমিকায় দেখা যায় অমর গাঙ্গুলিকে। একজন আত্মগােপনকারী রাজনৈতিক নেতা পুলিশের হাত থেকে বাঁচতে পালিয়ে যাচ্ছেন এবং প্রিয়তমার সঙ্গে তাঁর চিরবিচ্ছেদ ঘটছে—এই দৃশ্যটির অভিনয় করা হয়। তৃপ্তি মিত্রের কথামতাে প্রেম পৃথিবীর ‘সবচেয়ে পপুলার জিনিস’। তবে ইংরেজি শিক্ষিত ঔপনিবেশিকতার বাহক বাঙালির মন তাতে ভিজবে না বুঝতে পেরেই তিনি ‘প্রগ্রেসিভ লভ সিন’-এর পরিকল্পনা করেন।
প্রগ্রেসিভ বলার কারণ : রাজনীতিচর্চাপ্রিয় বাঙালির মন পেতে প্রেমের গল্পের নেপথ্যে রাজনৈতিক প্রেক্ষাপটের অবতারণা প্রসঙ্গেই ‘প্রগ্রেসিভ’ কথাটি এসেছে। ‘প্রগ্রেসিভ’ অর্থাৎ প্রগতিশীল কোনাে বিষয়কে প্রেমের দৃশ্যের নেপথ্যে রাখলে তথাকথিত ‘প্রগতিশীল’ বাঙালির কাছ থেকে জনপ্রিয়তা আদায় করা সম্ভব হবে—এ কথা মাথায় রেখেই দৃশ্যটিকে ‘প্রগ্রেসিভ’ বলা হয়েছে।
…খিড়কি-সে কিউ উতার আয়া। চোট্টা হােঙ্গে জরুর-আরে-পাকড়াে।—কে, কখন এই মন্তব্য করেছেন বিভাব নাটকটি অবলম্বনে আলােচনা করাে।
তা হলে আপনার হাসি জীবনে কোনােদিন পাবে না। -এই উক্তিটি কার? কেন তিনি এমন কথা বলেছেন?
সংস্কৃতে তেরাে পেয়েছিলাম বলে হেড পণ্ডিত ইস্কুলে আমাকে প্রােমােশন দেননি। -বক্তার এই মন্তব্যটির পরিপ্রেক্ষিত আলােচনা করাে।
এই চার দেওয়ালের মধ্যে, এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না—হাসিও পাবে না…। -বক্তার এই মন্তব্যের তাৎপর্য আলােচনা করাে।
এই ঘরের মধ্যে জীবনকে উপলদ্ধি করা যাবে না—জীবনকে উপলদ্ধি করার জন্য বক্তা কী করেছিলেন? শেষে তার কীরূপ অভিজ্ঞতা হয়েছিল?
…কোথাও জীবনের খােরাক, হাসির খােরাক নেই। -বক্তার এই মন্তব্যটির কারণ আলােচনা করাে।
জীবন কোথায়? -কে, কাকে বলেছেন? বক্তা জীবনকে কোথায় খুঁজে পাওয়া যাবে বলে মনে করেন?
কোথাও জীবনের খােরাক, হাসির খােরাক নেই -বক্তা কে? কোথাও জীবনের খােরাক, হাসির খােরাক নেই বলে বক্তা মনে করেছেন কেন?
এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে? -সমগ্র নাট্যকাহিনির নিরিখে মন্তব্যটির তাৎপর্য আলােচনা করাে।
অথবা, এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে—কে, কখন এ কথা বলেছে? এই মন্তব্যের মধ্য দিয়ে বক্তা কী বােঝাতে চেয়েছেন?
অথবা, এবার নিশ্চয়ই লােকের খুব হাসি পাবে—কোন্ ঘটনার পরিপ্রেক্ষিতে এ কথা বলা হয়েছে? বক্তব্যটির তাৎপর্য কী?
বিভাব নাটকের মূল বক্তব্য সংক্ষেপে আলােচনা করাে।
বিভাব নাটকে শম্ভু মিত্রের নাট্যভাবনার যে প্রকাশ ঘটেছে তা নিজের ভাষায় আলােচনা করাে।
বিভাব নাটকে নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলােচনা করাে।
Leave a comment