অথবা, ঈশ্বরের অস্তিত্বের পক্ষে তত্ত্ববিষয়ক যুক্তি উল্লেখ কর।
ভূমিকাঃ ঈশ্বরের অস্তিত্ব বিষয়ে যে কয়টি প্রধান যুক্তি প্রচলিত তাদের মধ্যে তত্ত্ববিষয়ক যুক্তিটি অন্যতম, এ যুক্তিটি খুবই প্রাচীন। সংক্ষেপে বলতে গেলে যে যুক্তি মানসিক ধারণা থেকেই ঈশ্বরের বাস্তব অস্তিত্ব প্রমাণ করতে সচেষ্ট তাকেই বলে ঈশ্বরের অস্তিত্ব সম্বন্ধে তত্ত্ববিষয়ক যুক্তি। অর্থাৎ এ যুক্তির অনুসারীরা ঈশ্বরের ধারণার মধ্যেই ঈশ্বরের বাস্তব অস্তিত্ব রয়েছে বলে মনে করে থাকেন। তত্ত্ববিষয়ক যুক্তির প্রথম অবতারণা করেন মধ্যযুগের দার্শনিক সেন্ট আনসেলম। এরপর ডেকার্ট, লাইবনিজ, হেগেল প্রমুখ দার্শনিকের কাছে যুক্তিটির পূর্ণ বিকাশ ঘটে। নিচে আমরা এদের মতামত সংক্ষেপে আলোচনা করব।
আনসেলমের ব্যাখ্যাঃ আনসেলমের মতে, ঈশ্বরের ধারণা হল এমন এক সত্তার ধারণা, যার থেকে বৃহত্তর আর কোন কিছু ধারণা করা যায় না। অর্থাৎ ঈশ্বরের ধারণা একটি পরিপূর্ণ সত্তার ধারণা। ঈশ্বর যদি অস্তিত্বশীল না হতেন, তাহলে ঈশ্বরের ধারণা বৃহত্তর চিন্তনীয় সত্তার ধারণা হত না। তখন সেই সত্তার চেয়েও বড় অন্য কিছুর অস্তিত্বশীল হওয়া সম্ভবপর হত। যে সত্তার অস্তিত্ব আছে, তার ধারণা, অস্তিত্ব নেই এমন সত্তার ধারণার চেয়ে অধিকতর পূর্ণ। সুতরাং একটি পরিপূর্ণ সত্তা হিসেবে ঈশ্বর অবশ্যই অস্তিত্বশীল।
আনসেলম অন্যভাবেই যুক্তিটিকে উপস্থাপন করেন। তার মতে, যেহেতু ঈশ্বরের ধারণা অসীম ও অনন্ত, সে কারণে কোন বিশেষ কালে ঈশ্বর অস্তিত্বশীল হওয়া বা কোন বিশেষ কালে ঈশ্বরের অস্তিত্ব বিলীন হয়ে যাওয়া, এ দুই সম্ভাবনাই বাতিলযোগ্য। তাই ঈশ্বরের অস্তিত্ব অনিবার্য এবং তার অনস্তিত্ব অসম্ভব।
ডেকার্টের ব্যাখ্যাঃ আধুনিক পাশ্চাত্য দর্শনের জনক ডেকার্টও তত্ত্ববিষয়ক যুক্তির সাহায্যে ঈশ্বরের অস্তিত্ব প্রমাণ করেন। তার এ ব্যাখ্যা আনসেলমের ব্যাখ্যারই এক উন্নতরূপ। ডেকার্ট ছিলেন মূলত একজন গাণিতিক। আর গাণিতিক বলেই তিনি সবকিছু গাণিতিকভাবে ব্যাখ্যা করার চেষ্টা করতেন। সুতরাং এ ক্ষেত্রে তিনি তা-ই করলেন। তার মতে, পূর্ণতার ধারণা অস্তিত্বের নির্দেশক। ত্রিভুজের তিন কোণের সমষ্টি হচ্ছে দুই সমকোণের সমান- এ হচ্ছে ত্রিভুজের একটি অপরিহার্য গুণ এবং এটা আমাদের ধারণার ওপর প্রতিষ্ঠিত নয়, বরং এটি চিন্তানিরপেক্ষ। ‘ত্রিভুজের তিন কোণের সমষ্টি দুই সমকোণের সমান’- এ গুণটি যেমন ত্রিভুজের ধারণার মধ্যে নিহিত, তেমনি একটি পূর্ণাঙ্গ সত্তার ধারণার মধ্যে তার অস্তিত্ব নিহিত।
পরিশেষঃ পরিশেষে বলা যায়, ত্রিভুজের তিন কোণের সমষ্টি দুই সমকোণের সমান না বললে যেমন স্ববিরোধিতা দেখা দেয়, তেমনি অধিকতর পূর্ণাঙ্গ সত্তা ঈশ্বর অস্তিত্বশীল নয় বললেও স্ববিরোধীতা দেখা দেয়। সুতরাং ঈশ্বর অস্তিত্বশীল।
Leave a comment