প্রশ্নঃ আপীল এবং রিভিশনের মধ্যে পার্থক্য নিরূপণ কর।
আপীল ও রিভিশনের মধ্যে পার্থক্যঃ
আদালতের রায়ে কোন পক্ষ সন্তুষ্ট না হলে উচ্চ আদালতে তিনি পুনরায় বিচার প্রার্থনা করে আবেদন করতে পারেন যা হচ্ছে আপীল । কিন্তু পুনরায় বিচার প্রার্থনা না করে নিম্ন আদালতের ভুল-ত্রুটি সংশোধনের জন্য উচ্চ আদালতের আবেদন করা যায় যাকে রিভিশন বলে। বিচার কার্যক্রমে নানাবিধ ভুল-ত্রুটি হতে পারে। আইন সম্পর্কে সঠিক ব্যাখ্যার অভাব, পদ্ধতিগত অনিয়ম, যথাযথ সাবধানতার অভাব ইত্যাদির জন্য এ সকল ভুল হয়ে থাকে। নিম্ন আদালতের নথিপত্র তলব করে এগুলি পরীক্ষা নিরীক্ষা করে সংশোধনের ক্ষমতা উচ্চ আদালতকে দেয়া হয়েছে যাকে রিভিশনের এখতিয়ার বলে।
সংজ্ঞাগত পার্থক্য ছাড়াও আপীল ও রিভিশনের মধ্যে নিম্নোক্ত পার্থক্য বিদ্যমানঃ
১. আপীল একটি অধিকার হিসেবে আপীল আদালতে দায়ের করা যায়। কিন্তু রিভিশনের বিষয়টি একটি সুযোগ মাত্র, অধিকার নয়।
২. আপীলে আইনের প্রশ্ন ও ঘটনার প্রশ্ন উভয় বিষয়ের উপর শুনানী হয়, কিন্তু রিভিশনের ক্ষেত্রে শুধু আইনের প্রশ্ন উত্থাপিত হয় ও শুনানী হয়।
৩. আপীল এখতিয়ার প্রয়োগের ক্ষেত্রে দণ্ডাজ্ঞা বৃদ্ধি করা যায় না, কিন্তু রিভিশনের এখতিয়ার প্রয়োগের ক্ষেত্রে নিম্ন আদালত কর্তৃক প্রদত্ত দণ্ডাজ্ঞা বৃদ্ধি করা যায়।
৪. আপীলের ক্ষেত্রে আপীলকারীর বক্তব্য না শুনে আপীল খারিজ করা যায় না, কিন্তু রিভিশনের ক্ষেত্রে দণ্ডা বৃদ্ধি করতে দরখাস্তকারীর বক্তব্য শুনতে হয়, অন্যান্য ক্ষেত্রে দরখাস্তকারীর বক্তব্য শোনার প্রয়োজন হয় না৷
৫. মামলা পরিচালনায় কোন অনিয়ম বা ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে আপীল আদালতে তা সংশোধন করা যায় না । কিন্তু হাইকোর্ট বিভাগ যখন রিভিশন এখতিয়ার প্রয়োগ করেন সেগুলি সংশোধন করে থাকেন।
৬. আপীলের ক্ষেত্রে হাইকোর্ট বিভাগ দায়রা আদালত কর্তৃক আসামীর খালাসের সিদ্ধান্তকে দণ্ডের সিদ্ধান্তে রূপান্তরিত করতে পারেন।
অপরপক্ষে, রিভিশনের ক্ষেত্রে হাইকোর্ট বিভাগ এরূপ খালাসের সিদ্ধান্তকে দণ্ডের সিদ্ধান্তে রূপান্তরিত করতে পারেন না।
৭. আপীলের আবেদন সম্পর্কে নি:সন্দেহ হলে হাইকোর্ট বিভাগ আপীলের বিষয়ে হস্তক্ষেপ করেন। কিন্তু সংশ্লিষ্ট মামলায় হস্তক্ষেপ না করলে আসামীর প্রতি গুরুতর অনিয়ম হবে এটা বুঝতে পারলে হাইকোর্ট বিভাগ রিভিশনের এখতিয়ার প্রয়োগ করে থাকেন।
এ সকল পার্থক্য হতে দেখা যায় যে, আপীল ও রিভিশন উভয় ক্ষেত্রে একমাত্র ন্যায় বিচার প্রতিষ্ঠার লক্ষ্য থাকলেও হস্তক্ষেপের পন্থা ও মাত্রা এক নয়৷
Leave a comment