অথবা, অনুরূপতাবাদ ও সঙ্গতিবাদের মধ্যেকার বৈসাদৃশ্যগুলাে সংক্ষেপে লেখ।
ভূমিকাঃ সত্য হচ্ছে পারিপার্শ্বিক অবস্থার সাথে মিল আর মিথ্যা হচ্ছে পারিপার্শ্বিক অবস্থার সাথে গরমিল। অন্যভাবেও বলা যায়, অবধারণের সাথে বিষয়বস্তুর অনুরূপতা হলাে সত্যতা। আর অননুরূপতা হলাে ভ্রম। সত্যের প্রকৃতি ও পরীক্ষা সম্পর্কে চারটি মত আছে।
উভয়ের মধ্যে পার্থক্যঃ নিম্নে সত্য সম্পর্কীয় মতবাদ হিসাবে অনুরূপতাবাদ ও সঙ্গতিবাদের মধ্যে পার্থক্য আলােচনা করা হলাে-
অনুরূপতাবাদঃ অনুরূপতাবাদ অনুসারে অবধারণের সত্যতা নির্ভর করে ধারণা ও বস্তুর সামঞ্জস্যের ওপর। ধারণার সাথে বস্তুর মিল হলে অবধারণটি সত্য হবে, আর ধারণার সাথে বস্তুর গরমিল হলে অবধারণটি মিথ্যা হবে। যেমন ‘তেঁতুল হয় টক’- এ অবধারণটি সত্য। আবার ‘দুধ হয় কালাে’- এ অবধারণটি মিথ্যা। ধারণার সাথে বস্তুর অনুরূপতাই সত্যতা নির্ণয়ের মাপকাঠি। তবে অনুরূপতা শব্দটিকে নিয়ে মতভেদ আছে।
সঙ্গতিবাদঃ এই মতবাদ অনুসারে সঙ্গতিই সত্যতা নিরূপণের চাবিকাঠি। কোন বচনের সত্য-মিথ্যা নির্ভর করে অন্যান্য বচনের সাথে সঙ্গতি রক্ষা করার ওপর। অন্যান্য বচনের সাথে কোন বচন যখন মিলেমিশে একটি সংবদ্ধ সংহতি গড়ে তুলে তখন সেই বচন সত্য হয়।
অনুরূপতাবাদ ও সঙ্গতিবাদ-এর মধ্যে পার্থক্যঃ নিম্নে অনুরূপতাবাদ ও সঙ্গতিবাদের মধ্যে পার্থক্য আলােচনা করা হলাে-
(১) বাস্তববাদী সব কয়টি মতের দ্বারাই অনুরূপতাবাদকে সমর্থন করা হয়েছে। বাস্তববাদ অনুসারে বাহ্যবস্তুর মনিরপেক্ষ সত্তা আছে। সুতরাং বাহ্যবস্তুর সাথে মনের ধারণার মিল হলেই অবধারণটি সত্য হবে। পক্ষান্তরে সঙ্গতিবাদ বাহ্যবস্তুর মনিরপেক্ষ অস্তিত্বে বিশ্বাস করে না।
(২) সত্যতা নির্ণয়ের মাপকাঠি অনুরূপতাবাদ অনুসারে ধারণার সাথে বস্তুর অনুরূপতাকে বুঝানাে হয়। সেখানে সঙ্গতিবাদে এক বচনের সাথে অন্যান্য বচনের সঙ্গতির মাধ্যমে দেখানাে হয়।
(৩) অনুরূপতা বলতে বচনকে বাস্তবাবস্থার প্রতিলিপি বলে মনে করেন অনুরূপতাবাদীরা। অপরপক্ষে সঙ্গতিবাদীরা বচনের আপেক্ষিক সত্যতা এবং আংশিক বা অপূর্ণ সত্যতায় বিশ্বাসী।
(৪) অনুরূপতাবাদীরা অনুরূপতাকে এক এক সম্বন্ধ বলে মনে করেন। পক্ষান্তরে, সঙ্গতিবাদ বচনের অভ্যন্তরীণ সম্বন্ধের ওপর নির্ভরশীল।
পরিশেষঃ পরিশেষে বলা যায় যে, অনুরূপতাবাদ ও সঙ্গতিবাদ বিভিন্নভাবে ত্রুটিযুক্ত। তবে অনুরূপতাবাদের বিরুদ্ধে বিভিন্ন ধরনের আপত্তি উত্থাপিত হলেও নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নিয়ে বিচার করলে দেখা যায় যে, অনুরূপতাবাদের গুরুত্ব অস্বীকার করা যায় না।
Leave a comment