নৌকাভ্রমণ 

নদীমাতৃক দেশ হিসাবে বাংলাদেশের প্রাচীনতম যাতায়াত মাধ্যম হলাে নৌপথ বা জলপথ। এরূপ প্রেক্ষাপটে নৌকাভ্রমণ এ দেশে একটি গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশে প্রায় ৮৪০০ কিলােমিটার দীর্ঘ অভ্যন্তরীণ নাব্য জলপথ রয়েছে। এর মধ্যে ৫৪০০ কিলােমিটার সারা বছরের জন্য উন্মুক্ত। অবশিষ্ট প্রায় ৩০০০ কিলােমিটার শুধু বর্ষাকালে ব্যবহৃত হয়। সাধারণত দেশের দক্ষিণ ও পূর্বাঞ্চলের নদীগুলাে নৌ-চলাচলের জন্য বেশি উপযােগী। দেশের গুরুত্বপূর্ণ নদীবন্দরগুলাের মধ্যে উল্লেখযােগ্য হলাে- ঢাকা, নারায়ণগঞ্জ, চাদপুর, বরিশাল, ঝালকাঠি, খুলনা। পরিসংখ্যানে দেখা যায় নদীপথে চলাচলকারী যাত্রীদের ৯৪% নৌকায় ও লঞ্চে এবং বাকিরা (৬%) স্টিমারে যাতায়াত করে। কাজেই নৌকাভ্রমণ এদেশের একটি প্রয়ােজনীয় অনুষঙ্গ হিসাবে বিবেচিত হতে পারে। তবে নানাবিধ কারণে নৌকাভ্রমণে আশানুরূপ অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না। ভ্রমণকারীরা নৌপথের পরিবর্তে সড়কপথ ব্যবহার করতে বেশি আগ্রহী। কারণ হিসাবে পাওয়া যায়, নৌকাভ্রমণে নিরাপত্তার অভাব; স্বাচ্ছন্দ্যে ভ্রমণের উপযােগী নৌকার অভাব, সর্বোপরি । সরকারি পৃষ্ঠপােষকতার অভাব। এছাড়াও নদী শাসনের অভাবে বর্ষা মৌসুমে নদীর রুদ্রমূর্তি, শুকনাে মৌসুমে নদীর গতিপথ বিলীন হওয়া; আবার কিছু অসাধু ব্যবসায়ীর মৎস্য শিকারের নামে নদীর স্বাভাবিক গতিপথে প্রতিবন্ধকতা সৃষ্টি করা ইত্যাদি কারণেও নৌকাভ্রমণ বাধাগ্রস্ত হচ্ছে। ফলে নৌকাভ্রমণে মানুষের আগ্রহ দিন দিন কমে যাচ্ছে। অথচ একথা সবাই জানি, স্থলপথের চেয়ে নৌপথ বেশি নিরাপদ। একেবারে বায়ু ও শব্দ দূষণমুক্ত বললেও অত্যুক্তি হবে না। যদিও ইদানীং কিছু কিছু ইঞ্জিনচালিত নৌকা দেখা যাচ্ছে। তথাপি যাতায়াতের অন্য পথগুলাে থেকে নৌপথ এখনও উল্লেখযােগ্যভাবে দূষণমুক্ত। এছাড়াও সড়কপথ কিংবা রেলপথের অবকাঠামাে নির্মাণ এদেশের ভৌগােলিক অবস্থানে বেশ ব্যয়বহুল। সেক্ষেত্রে নৌপথই হতে পারে যাত্রীদের যাতায়াত কিংবা ভ্রমণের জন্য সহজ যােগাযােগ ব্যবস্থা । নৌকাভ্রমণকে আনন্দময় করতে পারলে বাংলাদেশ পর্যটন শিল্পে এক উজ্জ্বল দৃষ্টান্ত রাখতে পারে। বাংলাদেশে আগত ভ্রমণকারীরা এদেশের নদী ও প্রাকৃতিক সৌন্দর্যে এতটা মুগ্ধ হন যে নৌকাভ্রমণও হতে পারে বৈদেশিক মুদ্রা অর্জনের অন্যতম উপায়। বাংলাদেশ ও ভারতের মধ্যে ট্রানজিট কার্যকর হলে অর্থনৈতিকভাবে দুটো দেশ যেমন লাভবান হবে তেমনি নৌপথ ও স্থলপথের সুবিধা বেড়ে যাবে। ফলে এক্ষেত্রে নৌকাভ্রমণের সহায়ক পরিবেশ তৈরি হবে। দ্রুত বেড়ে যাওয়া লােকজনের চাপে মানুষের চলার পথ, রাস্তাঘাট যেমন সংকুচিত হচ্ছে তেমনি অপ্রশস্ত রাস্তায় বেড়ে যাচ্ছে গাড়ির চাপ। ফলে সড়ক দুর্ঘটনা এখন। আমাদের নিত্য নৈমিত্তিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। সেক্ষেত্রে নৌপথই আমাদের নিরাপদ ভ্রমণের অবলম্বন হতে পারে। কাজেই নৌকাভ্রমণকে ব্যাপক প্রচারের মধ্য দিয়ে এর ইতিবাচক দিকগুলাে গণমাধ্যমে পৌছে দিতে হবে। আর নৌকাভ্রমণের মধ্য দিয়েই নদীমাতৃক এ বাংলাদেশে আমরা খুঁজে পাব আমাদের অস্তিত্বের শিকড়।