প্রশ্নঃ সমন্বয় সাধনের নীতিসমূহ বর্ণনা কর।
সমন্বয় সাধনের নীতি (Principles of Co-ordination): সমন্বয়কে সার্থক করতে হলে কতগুলো নীতি মেনে চলা প্রয়োজন। প্রশাসককে এ নীতিগুলো নিয়মিত মেনে সমন্বয় সাধনে মনোনিবেশ করতে হয়। এগুলো নিম্নরূপঃ
প্রথমত, সংগঠনকে শক্তিশালী এবং কর্মক্ষম করতে হলে প্রশাসকের গোড়া থেকে সংযোজন পদ্ধতি অনুসরণ করা উচিত। অর্থাৎ পরিকল্পনা প্রণয়নের সময় থেকে সমন্বয়ের পথ অবলম্বন করা দরকার।
দ্বিতীয়ত, অবস্থার পরিপ্রেক্ষিতে প্রশাসককে তার নীতি এবং সিদ্ধান্ত পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে হয়। কারণ সংস্থায় নতুন অবস্থা উদ্ভবের ফলে নতুন সিদ্ধান্ত গ্রহণের দরকার হতে পারে। সে ক্ষেত্রে প্রশাসককে অনমনীয় হলে চলে না।
তৃতীয়ত, সমন্বয় কোন সাময়িক পদ্ধতি নয়, এটি একটি অবিরাম প্রক্রিয়া। সংগঠনে সংযোজন দৈনন্দিন কার্যের অন্তর্ভুক্ত।
চতুর্থত, সংযোজন কেবল প্রত্যক্ষতার মধ্য দিয়ে সংগঠনে বিদ্যমান নানা ধরনের ভুল বুঝাবুঝির নিরসন করতে পারে। প্রত্যক্ষভাবে সমীপবর্তী হওয়াতে কর্মচারীদের মধ্যকার এবং কাজের বহুবিধ প্রতিবন্ধকতা দূর হয়।
উল্লিখিত চারটি নীতির উপর সমন্বয় প্রতিষ্ঠিত হলে সমন্বয়ের উদ্দেশ্য সাধিত হতে পারে।
Leave a comment