উত্তর : রবীন্দ্রনাথ ঠাকুরের রচনার আশ্রয়েই বাংলা ছোটোগল্প প্রথম পূর্ণাঙ্গতা পেয়েছে; পেয়েছে শিল্পীর জীবন দৃষ্টি এক অনাবিষ্কৃত পূর্ব জগতে প্রথম প্রবেশাধিকার। রবীন্দ্রনাথের হাতেই সর্বপ্রথম বাংলা ছোটোগল্পের সার্থক প্রাণপ্রতিষ্ঠা ঘটে। তিনিই ছোটোগল্পের সার্থক সৃষ্টিকার। শুধু শিল্প সৃষ্টি হিসেবেই নয় বাঙালির বাস্তব জীবনের আশা-আকাঙ্ক্ষার, আনন্দবেদনার, দুঃখদুর্দশার প্রতিচ্ছবি হিসেবে গল্পগুচ্ছ বাঙালির এক উজ্জ্বল সাহিত্য সম্পদ।
সময়ের ব্যবধানে রবীন্দ্র ছোটোগল্পের শিল্প রীতির পরিবর্তন, পরিবর্ধন ঘটেছে। তাঁর গল্পে কাব্যধর্মিতার প্রাধান্য আছেন, কিন্তু গীতিধর্মিতা নয়। তাঁর গল্পে রচিত [উনবিংশ শতাব্দীতে রচিত গল্প] গল্পগুলোর মধ্যে ‘পোস্টমাস্টার’, ‘কাবুলিওয়ালা’, ‘খোকাবাবুর প্রত্যাবর্তন’, ‘দালিয়া’, ‘কঙ্কাল’, ‘একরাত্রি’, ‘জীবিত ও মৃত’, ‘ছুটি’, ‘সুভা’, ‘মহামায়া’, ‘মধ্যবর্তিনী’, ‘শাস্তি’, ‘সমাপ্তি’, ‘নিশীথে’, ‘ক্ষুধিত পাষাণ’ ইত্যাদি উল্লেখযোগ্য গল্পগুলো। এ গল্পগুলো গ্রামকেন্দ্রিক। পল্লিকেন্দ্রিক মানুষের হৃদয় সংকট, প্রকৃতি, পদ্মা তীরবর্তী এলাকা, মধ্যবিত্ত সমাজ এ গল্পে স্থান লাভ করেছে। এ গল্পগুলোতে মানুষের হৃদয় রহস্য ও মানব হৃদয়ের সঙ্গে প্রকৃতির যে নিবিড় সম্পর্ক তা দেখানো হয়েছে। এসব গল্পে কাব্যধর্মিতা থাকলেও গীতিধর্মিতা নেই। তবে গীতিধর্মিতাকে একেবারেই অস্বীকার করা যায় না। যেমন-
ক. “মিট্রিট্ করিয়া প্রদীপ জ্বলিতে লাগিল এবং একস্থানে ঘরের জীর্ণ চাল ভেদ করিয়া একটি মাটির সরার উপর • টপটপ করিয়া বৃষ্টির জল পড়িতে লাগিল। ……………. জীবনে এমন কত বিচ্ছেদ, কত মৃত্যু আছে, ফিরিয়া ফল কী, পৃথিবীতে কে কাহার।” [পোস্টমাস্টার]
খ. “বর্ষাকাল আসিল। ক্ষুধিত পদ্মা উদ্যান গ্রাম শস্যক্ষেত্র এক এক গ্রাসে মুখে পুরিতে লাগিল।” [খোকাবাবুর প্রত্যাবর্তন]
গ. “আমি যখন চলিতাম তখন আপনি বুঝিতাম যে, একখণ্ড হীরা নড়াইলে তাহার চারদিকে হইতে যেমন আলো ঝকমক করিয়া উঠে আমার দেহের প্রত্যেক গতিতে তেমনি সৌন্দর্যের ভঙ্গি নানা স্বাভাবিক হিল্লোলে চারদিকে ভাঙ্গিয়া পড়িত।” [কঙ্কাল]
এসব গল্পে একই সাথে কাব্যধর্মিতা এবং গীতিধর্মিতার প্রাধান্য আছে। এর মধ্যে কিছু গল্পে আবেগী ও নাট্যিক পরিচর্যায়ও গীতিকবিতার সুরে গল্পের অবয়ব সৃষ্টি করেছেন। ফলে ভাষা গীতিকাব্যধর্মী, আবেগ সঞ্চারী, দীর্ঘ বাক্যে লিখিত। সুতরাং সার্বিক বিচারে বলা যায়, রবীন্দ্রনাথের ছোটোগল্প সম্পূর্ণ গীতিধর্মী না হলেও কিছু কিছু গল্পে গীতিধর্মিতার ছোঁয়া আছে।
Leave a comment