বিপ্লবের উচ্চমূল্য সম্পর্কে পরস্পরবিরোধী বক্তব্য:

বিপ্লব সম্পর্কে মার্কসবাদী দার্শনিক এবং মার্কসবাদ বিরোধী দার্শনিকদের বক্তব্য পরস্পরবিরোধী। মার্কসবাদ-বিরোধীদের বুর্জোয়া তাত্ত্বিক আখ্যা দেওয়া হয়। বুর্জোয়া তাত্ত্বিকরা বিপ্লববিরোধী হিসাবে পরিচিত। মানবসমাজের বৈপ্লবিক রূপান্তরের তাঁরা বিরোধিতা করেন। অপরদিকে মার্কসবাদী দার্শনিকরা হলেন বিপ্লববাদী। তাঁদের অভিমত অনুসারে বিপ্লব হল সর্বহারা জনতার মহোৎসব। মার্কিন মার্কসবাদী চিন্তাবিদ হার্বার্ট আপথেকার তাঁর The Natur of Democracy, Freedom and Revolution শীর্ষক গ্রন্থে এ বিষয়ে বিস্তারিতভাবে আলোচনা করেছেন। বিপ্লব-বিরোধীদের মূল্যায়ন অনুসারে বিপ্লবের ব্যয় বেশী এবং অসুবিধা অত্যধিক। বিপ্লব সম্পর্কে এ ধরনের মূল্যায়নের তীব্র বিরোধিতা এবং বিরূপ সমালোচনা করেছেন আপথেকার। বিপ্লবের বিরুদ্ধবাদীদের মতানুসারে বিপ্লবের মাধ্যমে গুরুত্বপূর্ণ কতকগুলি পরিবর্তন সাধন সম্ভব। এ কথা ঠিক। কিন্তু মানুষকে তার জন্য সুবিধার থেকে অনেক বেশী যন্ত্রণা ভোগ করতে হয় এবং দুঃখ-দুর্দশার কবলে পড়তে হয়। অর্থাৎ বিপ্লবের জন্য উচ্চ মূল্য দিতে হয়। এ ক্ষেত্রে উদাহরণ হিসাবে বুর্জোয়া তাত্ত্বিকরা ‘অক্টোবর বিপ্লব’ ও ‘চীনের বিপ্লব’-এর কথা বলে। থাকেন। মার্কসবাদী দার্শনিকরা বিপ্লব সম্পর্কে বুর্জোয়া তাত্ত্বিকদের এই বক্তব্যের সম্পূর্ণ বিরোধিতা করেন। হার্বার্ট আপথেকার বিপ্লবের বাস্তবানুগ ও সঠিক মূল্যায়নের উদ্দেশ্যে বিশেষভাবে উদ্যোগী হয়েছেন। এবং বিষয়টি বিচার-বিবেচনা করার জন্য তিনি পাঁচটি সূত্রের সাহায্য নিয়েছেন।

(১) মূল্যের পরিমাপ – বিপ্লব-বিরোধীদের মূল্যায়ন ভ্রান্ত তথ্যাদির উপর নির্ভরশীল: বিপ্লব-বিরোধীদের মতানুসারে বিপ্লবের জন্য মানুষকে উচ্চ মূল্য দিতে হয়েছে; বিপ্লবের জন্য ব্যয় অপরিমেয়। এবং এ ব্যাপারে তাঁরা সাধারণত বিপ্লবের শত্রুদের দ্বারা প্রচারিত জঘন্য, পক্ষপাতদুষ্ট ও ভ্রান্ত সংবাদ বিবরণীর উপর নির্ভর করেন। রুশ বিপ্লব সম্পর্কেও দীর্ঘকাল ধরে সুপরিকল্পিত ভাবে মিথ্যা সংবাদ প্রচার করা হয়েছে। কিন্তু হিটলার পরিচালিত সমগ্র ইউরোপের সমবেত শক্তির বিরুদ্ধে। পূর্বতন সোভিয়েত ইউনিয়ন প্রত্যাঘাত করে এবং উল্লেখযোগ্য সাফল্য অর্জন করে। তার ফলে মার্কিন জনসাধারণের মধ্যে বিস্ময়ের সৃষ্টি হয়। আবার পরবর্তী কালে মহাকাশে স্পুটনিক প্রেরণ এবং শিক্ষা, বিজ্ঞান, প্রযুক্তি, শিল্পোন্নয়ন প্রভৃতি ক্ষেত্রে বিস্ময়কর সাফল্য পূর্বতন সোভিয়েত ইউনিয়ন সম্পর্কে বিপ্লব বিরোধীদের মধ্যে চমক সৃষ্টি করেছে। অনুরূপভাবে মার্কিন জনগণের মধ্যে চীনের বিপ্লব সম্পর্কেও ভ্রান্ত ধারণা সৃষ্টি করা হয়েছিল। এ প্রসঙ্গে হার্বার্ট আপথেকার মন্তব্য করেছেন: “In the face of notoriously biased and fallacious reportage concerning revolutions, these who claim that the cost of whatever progress they may bring is too high, do depend for their estimate of that cost upon such reportage. This manifestly will not do.”

(২) স্থিতাবস্থায় উপনীত হওয়ার মূল্য – পুঁজিবাদ ও সাম্রাজ্যবাদের জন্য প্রদত্ত মূল্য অপরিমেয়: বিপ্লব-বিরোধীদের অভিমত অনুসারে বিপ্লবের জন্য ব্যয় এবং প্রদত্ত মূল্য অত্যন্ত; তুলনামূলক বিচারে স্থিতাবস্থায় উপনীত হওয়ার জন্য প্রদত্ত মূল্য অনেক কম। আপথেকার এই বক্তব্যেরও তীব্র বিরোধিতা করেছেন। তিনি বলেছেন যে, বর্তমান দুনিয়ার বৈপ্লবিক আন্দোলন মূলত দুটি। এই দুটি বৈপ্লবিক আন্দোলন হল জাতীয় মুক্তির জন্য আন্দোলন এবং সমাজতন্ত্রের জন্য আন্দোলন। এবং এ দুটি আন্দোলন পরস্পর সম্পর্কযুক্ত। উভয়েরই উদ্দেশ্য হল সাম্রাজ্যবাদের অবসান। অথচ এই সাম্রাজ্যবাদের সৃষ্টি ও সংরক্ষণের জন্য যে অপরিমেয় মূল্য দিতে হয়েছে সে বিষয়ে আমরা অবহিত নই। পুঁজিবাদী ব্যবস্থার সূচনা ও বিকাশের সঙ্গে আফ্রিকার দাস-ব্যবস্থা ও নিগ্রো দাসপ্রথা জড়িত। ব্রিটিশ পুঁজিবাদ ও সাম্রাজ্যবাদের সঙ্গে যুক্ত ভারতের কয়েক শতাব্দীর যন্ত্রণা। তা ছাড়া যুদ্ধের জন্য প্রস্তুতি ও যুদ্ধসংগঠন— মানব ইতিহাসের ধারায় এই সমস্ত ঘটনার জন্য মূল্য দিতে হয়েছে প্রায় চার শতাব্দী ধরে লক্ষ লক্ষ মানুষের জীবন। ঔপনিবেশিকতাবাদ ও সাম্রাজ্যবাদ অগণিত নর-নারীর ও শিশুর জীবন কেড়ে নিয়েছে এবং অসংখ্য মানুষকে ঠেলে দিয়েছে ভয়ংকর দুর্দশার মধ্যে। সাম্রাজ্যবাদকে অব্যাহত রাখার জন্য প্রদত্ত মূল্য সম্পর্কে বিপ্লব-বিরোধীরা অবহিত নন। এ প্রসঙ্গে প্রশ্ন তুলে হার্বার্ট আপথেকার বলেছেন: “It is not a fact that the historical developments I have just mentioned cost the lives of hundreds of millions of people through some four centuries; and might one not easily add many others, equally organic to the rise of capitalism and the truth about colonialism and imperialism, which have taken the lives of and caused fearful suffering to additional millions upon millions of men, women and children?”.

(৩) স্থিতাবস্থার মূল্য – স্থিতাবস্থা বজায় রাখার মূল্য অপরিমেয়: বিপ্লব-বিরোধীদের মতানুসারে বিপ্লবের মূল্য অপরিমেয়; তুলনামূলক বিচারে স্থিতাবস্থা বজায় রাখা যায় অনেক কম মূলো। আপথেকার এই বক্তব্যেরও বিরোধিতা করেছেন। তাঁর অভিমত অনুসারে যাঁরা বিপ্লবের উচ্চ মূল্যের কথা বলে থাকেন তারা পূর্বতন স্থিতাবস্থার বাস্তব বিষয়গুলি সম্পর্কে অবহিত নন। এ প্রসঙ্গে আপথেকার বিপ্লবপূর্ব রাশিয়া ও চীনের বিভিন্ন ক্ষেত্রের ভয়ংকর ও মর্মান্তিক সব অভিজ্ঞতা ও দৃষ্টান্তের উল্লেখ করেছেন। পূর্বেকার রাশিয়া ও চীন বার বার যুদ্ধে ক্ষতবিক্ষত হয়েছে এবং অসংখ্য মানুষের জীবনাবসান ঘটেছে। পুরাতন রাশিয়া ও চীনের স্থিতাবস্থার ধারণা দিতে গিয়ে আপথেকার ব্যাপক গণ-নিরক্ষরতা, নিদারুণ মহামারী, বার বারে দুর্ভিক্ষ, উচ্চহারে মৃত্যু, মহিলাদের ক্রীতদাসসুলভ অবস্থা, অবাধ গণিকাবৃত্তি, চরম দারিদ্র্য, জাতিগত ও ধর্মীয় অজুহাতে সংখ্যালঘুদের উপর নির্যাতন প্রভৃতির কথা বলেছেন। এর পরেও এ কথা বলা যায় না বিপ্লবের তুলনায় স্থিতাবস্থার মূল্য কম। এই সমস্ত কিছুর পরিপ্রেক্ষিতে হার্বার্ট আপথেকার প্রশ্ন তুলেছেন: “Are these realities of the former status quo sufficiently borne in mind by those who ‘regret’ the ‘high cost’ of Revolution?

(8) নরমপন্থার মূল্য – নরম পন্থার মূল্য অপরিসীম: বিপ্লব বিরোধীদের মতানুসারে স্থিতাবস্থার ক্ষেত্রে প্রয়োজনীয় কোন পরিবর্তন যদি করতে হয় তা হলে তা করা দরকার ধীরে ধীরে নরমপন্থা অনুসরণ করে। তাঁরা কোন রকম মৌলিক পরিবর্তনের বিরোধী। এ ক্ষেত্রে তাঁরা সংস্কারবাদ, ক্রমান্বয়িক অনগ্রসরতা ও তথাকথিত মধ্যপন্থার নীতির কথা বলে থাকেন। আপথেকার এই রকম মধ্যপন্থার তীব্র বিরোধিতা করেছেন। তাঁর মতানুসারে এই সংস্কারবাদ ধীরে এগোন, তথাকথিত মধ্যপন্থা প্রভৃতি নীতিগুলি হল আসলে কায়েমী পরিস্থিতির কাছে নীরব আত্মসমর্পণ। অতীতে গুরুত্বপূর্ণ কোন পরিবর্তন নরমপন্থার নীতির পথে আসেনি। দুনিয়ার কোথাও এই পথে সামন্ততান্ত্রিক ব্যবস্থার অবসান ঘটেনি। মার্কিন যুক্তরাষ্ট্রে দাস প্রথার অবসানও এই পথে হয়নি। প্রচলিত দাসপ্রথার ব্যাপারে সমকালীন মার্কিন যুক্তরাষ্ট্রে নরমপন্থার অনুগামী অনেকে ছিলেন। অপরে যখন ক্রুশবিদ্ধ হয়, তখন নরমপন্থার জন্য সরব হওয়া কঠিন নয়। হার্বার্ট আপথেকার বলেছেন: “To cry ‘moderation is not difficult when it is the other fellow who is being crucified;….” দাসপ্রথা প্রসঙ্গে নরমপন্থার অনুগামীরা যদি জিতত, তা হলে দাসপ্রথার প্রশ্নে মার্কিন যুক্তরাষ্ট্র বিতর্ক আজও অব্যাহত থাকত। প্রকৃত প্রস্তাবে নরমপন্থীরা স্থিতাবস্থাকে স্থায়ী বলে গণ্য করার পক্ষপাতী। আপ্‌থেকার বলেছেন: …this moderationist approach views the status quo as static; but a social organism, being an organism, will be everything except static.” তিনি আরও বলেছেন: “…the moderationist, or reformist, approach fundamentally accepting the status quo, tends to shy away from any kind of mass struggle, any kind of significant widespread human involvement in the efforts to produce social change.”

দুনিয়ার কোথাও কোন প্রভুত্বকারী শ্রেণী কোন কিছুই দয়ার দান হিসাবে দেয় না। ট্রেড ইউনিয়ন গঠনের অধিকার, নারী-ভোটাধিকার, বেকার ভাতা প্রভৃতি অর্জন করতে হয়েছে। এবং কঠোর ও সুদীর্ঘ গণ সংগ্রামের ফলেই এগুলি অর্জিত হয়েছে। এগুলিকে রক্ষা করার জন্য এবং সঙ্গে সঙ্গে অর্থবহ করে তোলার জন্য নিরন্তর সতর্কতা ও গণ-প্রয়াসের প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

আপথেকার সে অর্থে সংস্কারের বিরোধিতা করেননি। তিনি সংস্কারবাদের বিরোধিতা করেছেন। তাঁর অভিমত অনুসারে সংস্কার হল মৌলিক সামাজিক অগ্রগতির পথে এক পার্শ্ববর্তী বিরামকেন্দ্রের মত। এবং সংস্কারবাদ হল মৌলিক সামাজিক প্রগতিকে পাশ কাটিয়ে যাওয়ার এক কৌশল বিশেষ। হার্বার্ট আপথেকার বলেছেন: “We are not here arguing against reforms, but rather against reformism; the former are waystations on the road to basic social advance; the latter is the tactic of avoiding basic social advance.”

(৫) অগ্রগতির মূল্য – বিপ্লবের জন্য মূল্য দিতে হয়: ‘বিপ্লবের মূল্য অত্যন্ত বেশী’— বিপ্লববিরোধীদের এই সিদ্ধান্ত হল চরম ভ্রান্ত। অবশ্য তার মানে এই নয় যে বিপ্লবের জন্য কোন মূল্যই লাগে না। বস্তুত বিপ্লবের জন্য মূল্য দিতে হয়। এবং এ বিষয়ে আপথেকার অগ্রগতির মূল্য প্রসঙ্গে আলোচনা করেছেন। বিপ্লবের প্রক্রিয়াটি হল একটি অত্যন্ত দীর্ঘস্থায়ী এবং এ হল এক বিস্তীর্ণ পরিধিযুক্ত এক বিকাশ। স্বভাবতই তা মূল্যবান হতে বাধ্য। বিপ্লবের মধ্যে থাকবে মানুষের দুঃখ বেদনা, জ্বালা-যন্ত্রণা। এ সবের কিছুটা অপরিহার্য; কিন্তু কিছুটা হল ব্যর্থতা, ভ্রান্তি ও অশুভের ফলশ্রুতি। আপথেকার বলেছেন: “In it there will be human tragedy and suffering, some of it unavoidable, and some of it the result of failing and error and evil.”

বিপ্লবী প্রক্রিয়ার মূল্য খুব বেশী নয়: হাবটি আপথেকারের অভিমত অনুসারে কোন মহান বিষয় সহজে বা বিনা মূল্যে পাওয়া যায় না (“Great things are not come by lightly and not achieved without cost.”)। বিপ্লবী আন্দোলনসমূহের মাধ্যমে অভিব্যক্তি লাভ করে গভীর মানবিক ও সামাজিক চাহিদা ও শক্তি। এবং এই চাহিদা ও শক্তি একেবারে অপ্রতিরোধ্য। এ বিষয়ে দ্বিমতের অবকাশ নেই। আবার এই চাহিদা ও শক্তির সৃষ্টি হয় স্থিতাবস্থার ভিত্তিতে গড়ে ওঠা দুঃসহ পরিবেশ থেকে। এবং বিপ্লবের সূত্রপাত ও সাফল্যের জন্য অপরিহার্য গণজাগরণ ও কর্মকাণ্ডকে সম্ভব করে তোলে এই দুঃসহ পরিবেশ। আপৃথেকারের অভিমত অনুসারে ঐতিহাসিক বিশ্লেষাত্মক, বাস্তববাদী ও অস্তিত্বের চরম লক্ষ্যের দিক থেকে বিচার-বিবেচনা করলে, বৈপ্লবিক প্রক্রিয়ার জন্য যে মূল্য দিতে হয় তা খুব বেশী নয়। পরিশেষে হার্বার্ট আপথেকার মন্তব্য করেছেন: “…the revolutionary process does not come at too high a cost, but rather as a breath of fresh air and as a force moving forward decisively the whole human race.”