অভিনেতা এবং নাট্যকার শম্ভু মিত্রের ‘বিভাব’ নাটকে নেপথ্যের হারমােনিয়ামবাদক এই মন্তব্যটি করেছেন।

বৌদির প্রস্তাব : বক্স অফিস মাতাতে বউদি অর্থাৎ তৃপ্তি মিত্রের প্রস্তাবে এবং তাঁরই নির্দেশনায় একটি প্রেমের দৃশ্যের অভিনয় হচ্ছিল। সেখানে নায়ক শম্ভু মিত্রের সঙ্গে কলেজছাত্রী নায়িকা তৃপ্তি মিত্রের কল্পিত রাস্তায় ধাক্কার একটি দৃশ্যে নেপথ্যে হারমােনিয়াম বেজে ওঠে এবং একটি মেয়ের কণ্ঠে শােনা যায় ‘মালতী লতা দোলে’ গানটি। তৃপ্তি মিত্র ফিল্মি কায়দায় গাওয়া সেই রবীন্দ্রসংগীতে ঠোঁট মেলান।

বিরক্তি প্রকাশ : ‘কিঞ্চিৎ ন্যাকামির ভঙ্গিতে গাওয়া’ সেই গানটি শুনে শম্ভু মিত্র বিরক্তি প্রকাশ করে বলেন—“..এই কি রবীন্দ্রনাথের গান হচ্ছে নাকি?”

গ্রহণযােগ্যতা : তখনই নেপথ্য থেকে উদ্ধৃত মন্তব্যটি ভেসে আসে। হারমােনিয়ামবাদক বলেন, সবসময় নান্দনিকতা অর্থাৎ শিল্পসৌন্দর্যের দিক নিয়ে ভাবলে চলে না। অর্থাৎ, দর্শকের চাহিদার কথা মাথায় রেখে শিল্পে এ ধরনের ত্রুটি-বিচ্যুতি বা স্বলন হলেও কোনাে অসুবিধা নেই।

ইতিকথা : বস্তুতপক্ষে সৃজনশীলতার সঙ্গে জনপ্রিয়তার একটা চিরকালীন দ্বন্দ্ব শিল্পকলায় থেকেই গেছে। শিল্পগতভাবে যা সার্থক তা জনপ্রিয় নাও হতে পারে, আবার জনপ্রিয়তার লক্ষ্যে অনেকসময় শিল্পের বিকার ঘটে থাকে।