আয়তলেখ চিত্রের সঙ্গে পরিসংখ্যা বহুভুজ পার্থক্য
আয়ত লেখচিত্র
- অনুভূমিক X’ অক্ষের উপর প্রতিটি শ্রেণীবিভাগ পরিসংখ্যান সঙ্গে সমানুপাতিক অবিচ্ছিন্ন স্তম্ভচিত্রকে বলে আয়তলেখচিত্র।
- অনুভূমিক অক্ষ রেখা বা X অক্ষ বরাবর প্রতিটি শ্রেণির নিম্নসীমা বসানো হয়।
- আয়তলেখ অঙ্কনের জন্য উচ্চ স্কোরের দিকে অতিরিক্ত একটি শ্রেণি বেশি নিয়ে তার নিম্নসীমা নির্ণয় করতে হয়।
- আয়তলেখ গুলির ক্ষেত্রে স্কোর গুলি স্থাপনের পূর্বে স্কোর গুলির শ্রেণি ব্যবধান থেকে তাদের নিম্নসীমা নির্ণয় করে দিতে হয়।
- এটি অঙ্কন করতে কম সময়ে লাগে এবং কম পরিশ্রমসাধ্য।
- এটি দেখতে অবিচ্ছিন্নভাবে দণ্ডায়মান স্তম্ভচিত্রের ন্যায়।
- একের অধিক একাধিক পরিসংখ্যান বিভাজনের স্তম্ভলেখ একটির উপর একটিকে স্থাপন করা যায় না।
- আয়তলেখ চিত্র ক্ষেত্রে প্রাপ্ত বিন্দুগুলি থেকে X অক্ষের স্কোরমান নির্দেশক বিন্দুগুলোর উপর এক একটি লম্ব টানতে হয়।
- আয়তলেখচিত্রের প্রতিটি শ্রেণি ব্যবধানের পরিসংখ্যা দ্বারা নির্দিষ্ট অংশকে বোঝানো যায়।
- আয়তলেখ চিত্রের দ্বারা পরিসংখ্যান বন্টন কম বা বেশি থাকলে তা অনেক সময় অনুধাবন করা সম্ভব হয় না।
- এই চিত্র আঁকতে কম সময় লাগে।
- পরিসংখ্যা বিভাজন বিক্ষিপ্ত হলে এই স্তম্ভ চিত্র আকর্ষণহীন হয় না।
- আয়ত লেখচিত্র দ্বারা পরিবেশিত তথ্য ত্রুটিপূর্ণ হওয়ার সম্ভাবনা থাকে।
- তথ্যাবলির তাৎপর্য নির্ণয় অসুবিধাজনক।
পরিসংখ্যা বহুভুজ
- X অক্ষ বা অনুভূমিক অক্ষরেখায় প্রতিটি শ্রেণীর পরিসংখ্যান সাপেক্ষে উল্লম্ব Y অক্ষ বরাবর, X অক্ষে প্রতিটি শ্রেণির মধ্যবিন্দু সঙ্গে উল্লম্ব উচ্চতায় বিন্দু দ্বারা চিহ্নিত করা হয় এবং সবশেষে বিন্দু গুলোকে সরলরেখা দ্বারা যুক্ত করা হয়, তাকে বলে পরিসংখ্যান বহুভুজ বা Frequency Polygon ।
- অনুভূমিক X অক্ষে প্রতিটি শ্রেণির মধ্যবিন্দু বসাতে হয়।
- পরিসংখ্যা বহুভুজ জন্য নিম্ন স্কোর ও উচ্চ স্কোর দু-প্রান্তে অতিরিক্ত একটি করে মােট দুটি শ্রেণির মধ্যবিন্দু নিতে হয়।
- পরিসংখ্যা বহুভুজ ক্ষেত্রে স্কোরগুলি স্থাপনের পূর্বে স্কোর গুলির শ্রেণি ব্যবধান থেকে তাদের মধ্যবিন্দু নির্ণয় করে নিতে হয়।
- এটি অঙ্কন করতে বেশি সময় লাগে এবং তা অধিক পরিশ্রম সাধ্য।
- এটি রেখাচিত্রের আকারে অবস্থিত ঝুলন্ত সেতুর ন্যায় দেখতে।
- একের অধিক পরিসংখ্যা বিভাজনের রেখাচিত্র একটির উপর আর-একটি পরিসংখ্যা বহুভুজ প্রতিস্থাপন করা যায়।
- পরিসংখ্যান বহুভুজের প্রত্যেক বিন্দুকে পর্যায়ক্রমে সরলরেখার দ্বারা যুক্ত করতে হবে।
- শ্রেণি ব্যবধানের পরিসংখ্যান দ্বারা নির্দিষ্ট অংশ বোঝা যায় না।
- পরিসংখ্যা বহুভুজ স্কোর বন্টনের ক্ষেত্রে পরিসংখ্যা কম বা বেশি থাকলে তার অবস্থান সম্পর্কে অনুধাবন করা যায়।
- এই চিত্র আঁকতে অপেক্ষাকৃত বেশি সময় লাগে।
- পরিসংখ্যা বিভাজন বিক্ষিপ্ত হলে এই রৈখিক চিত্র আকর্ষণহীন হয়।
- পরিসংখ্যা বহুভুজ দ্বারা পরিবেশিত তথ্য ত্রুটিপূর্ণ হওয়ার সম্ভাবনা থাকে না।
- তথ্যাবলির তাৎপর্য নির্ণয়ে অসুবিধা হয় না।
শিক্ষাগত মূল্যায়নে কেন্দ্রীয় প্রবণতার গুরুত্ব সম্পর্কে টীকা লেখো।
কেন্দ্রীয় প্রবণতা পরিমাপের বিভিন্ন কৌশলগুলির কোনটি কখন ব্যবহৃত হয়?
কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে? শ্রেণিবিভাগ-সহ শিক্ষামূলক গুরুত্ব লেখাে।
শিক্ষা বিজ্ঞান সব প্রশ্ন উত্তর (দ্বাদশ শ্রেণীর)
Leave a comment