প্রশ্নঃ অধিকার বলতে কী বুঝ?

অথবা, অধিকারের সংজ্ঞা দাও।

ভূমিকাঃ আধুনিক রাষ্ট্রের মূল্যায়ন নির্ধারিত হয়ে থাকে এর নাগরিকদের প্রদত্ত অধিকারের মাধ্যমে। অধ্যাপক লাস্কি যথার্থই বলেছেন, ‘মানুষ সামাজিক ও রাষ্ট্রীয় জীব’। সমাজ ও রাষ্ট্রের মধ্যেই মানুষের জন্ম-মৃত্যু, বৃদ্ধি এবং বিকাশ সাধিত হয়। সমাজ ও রাষ্ট্রের বাইরে মানুষ সুন্দর জীবনযাপন করতে পারে না।

অধিকারের সংজ্ঞাঃ অধিকার বলতে কোনাে কিছু করা বা না করার ক্ষমতাকে বুঝায়। কিন্তু রাষ্ট্রবিজ্ঞানে অবাধ অধিকার সমর্থনযােগ্য নয়। রাষ্ট্র কর্তৃক স্বীকৃত সর্বজনীন কল্যাণার্থে প্রদত্ত সুযােগ-সুবিধাই অধিকার বলে বিবেচিত। অর্থাৎ ব্যক্তির ব্যক্তিত্ব বিকাশের জন্য কতকগুলাে সুযােগ-সুবিধাই অধিকার।

প্রামাণ্য সংজ্ঞাঃ বিভিন্ন রাষ্ট্রবিজ্ঞানী বিভিন্নভাবে অধিকারের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তা বিস্তারিত বর্ণনা করা হলাে-

অধ্যাপক লাস্কি (Laski) -এর মতে, “Rights, in fact, are those conditions of social life without which no man seek, is general, to be himself at his best” (বস্তুতঃ অধিকার হলাে সমাজ জীবনের সেই সকল অবস্থা যেগুলাে ব্যতিরেকে হলাে মানুষ সাধারণভাবে তার ব্যক্তিত্বের প্রকৃষ্টতম বিকাশে সচেষ্ট হতে পারে না।)

অধ্যাপক আর্নেস্ট বার্কার (Ernest Barker)-এর মতে, “অধিকার হলাে মানুষের ব্যক্তিত্ব বিকাশের উপযােগী সেসব সুযােগ-সুবিধা যেগুলাে রাষ্ট্র কর্তৃক স্বীকৃত ও সংরক্ষিত হয়।”

অধ্যাপক আর. এন. গিলক্রিস্ট (Gilchrist) -এর মতে, অধিকার মানুষের ক্ষেত্রেই বিবেচিত হয় কারণ মানুষ সামাজিক জীব। ‘Right arise from fact that man is social and political being.’

ইউনেস্কো (UNESCO) কমিটির মতে, অধিকার হলাে জীবনযাত্রার সেসব সুযােগ-সুবিধা যা না থাকলে সমাজের নির্দিষ্ট স্তরে মানুষ সমাজের সক্রিয় সদস্য হিসেবে সমাজের কল্যাণসাধন করতে পারে না। কারণ ঐসব সুযােগের অভাবে নিজ সত্তার পূর্ণ বিকাশ আদৌ সম্ভবপর নয়।

পরিশেষঃ উপযুক্ত সংজ্ঞার বিশ্লেষণে বলা যায় যে, অধিকার হল ব্যক্তির পরিপূর্ণ বিকাশের উপযােগী সেই সকল অবস্থা যা ব্যক্তির সকল সুযােগ-সুবিধার অনুকূলে এবং যা রাষ্ট্র কর্তৃক স্বীকৃত ও সংরক্ষিত।