কালকাতার বাবু সমাজের চিত্র রূপায়ণে ‘নববাবু বিলাস’ গ্রন্থের ভূমিকা মূল্যায়ন কর।

উত্তর: ভবাণীচরণ বন্দ্যোপাধ্যায় ওরফে প্রমথনাথ শর্মা রচিত নববাবু বিলাস (১৮২৩) বাংলা সাহিত্যের প্রথম উপন্যাসধর্মী রচনা। গ্রন্থটিতে নব্যশিক্ষিত ও ধনী বাঙালি বাবুদের উচ্ছৃঙ্খলতা, খেয়ালিপনা, অস্থিরমতিত্ব, সুরুচির অভাব, বাল্যকালে শাসন সংযমের উল্লঙ্ঘন ও পরিমাণে দুর্নীতি সবিস্তারে বর্ণিত আছে। কিন্তু লেখকের প্রধান লক্ষ্য ব্যক্তিবিশেষের চরিত্র স্ফুরণ নয়, সমগ্র সমাজ পরিবেশের চিত্রাঙ্কন।

‘নববাবু বিলাস’ গদ্যে পদ্যে, ছড়ায় অনুপ্রাসে সংস্কৃত গুরুগম্ভীর শব্দ সমাবেশের ব্যঙ্গানুভূতিতে ও চটুল কাব্যরীতিতে নানা ভঙ্গির সংমিশ্রণজাত বর্ণ সংকর ভাষাবিন্যাসের মাধ্যমে ও কৌতুকোচ্ছল সরস ব্যঙ্গে লিখিত। সদ্যোজাত গদ্যশিশু যেন খেয়াল খুশিমতো আবার পদ্যের তরলতা ও মৃদু সুর সংগীত প্রত্যাবর্তন করতে অতিমাত্রায় উন্মুখ। গ্রন্থটিতে জীবনবৃত্তের একটা অতি ক্ষুদ্র খণ্ডাংশকে ক্ষণিক বিলাসব্যসনের উদ্দাম উৎক্ষেপণকে জীবনের নিগূঢ় নিয়ম শৃঙ্খলিত সামগ্রিকতার সাথে সমার্থকরূপে দেখানো হয়েছে- বহির্বিক্ষোভ মথিত অন্তরে সত্য পরিচয়ের বিকল্পরূপে উপসংক্ষেপিত করা হয়েছে।

বিশেষ দ্রষ্টব্যঃ উপরের লেখায় কোন ভুল থাকে তাহলে দয়া করে আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটা ঠিক করে দেওয়ার চেষ্টা করবো, ধন্যবাদ।

Rate this post