২. যদি অপরাধী সদবিশ্বাসে তার আত্মরক্ষার বা সম্পত্তি রক্ষার ব্যক্তিগত অধিকার প্রয়ােগের সময় যদি তিনি অনিচ্ছাকৃতভাবে যেটুকু ক্ষতিসাধন করার দরকার, তার থেকে বেশি ক্ষতিসাধন করে এবং তার ফলে মৃত্যু হলে তা দণ্ডনীয় নরহত্যা হবে।

৩. যদি কোন সরকারি কর্মচারি সরল বিশ্বাসে তার সরকারি দায়িত্ব যথাযথভাবে পালন করতে গিয়ে আইনানুগ ক্ষমতার সীমা অতিক্রম করে ফেলে এবং এরুপ কাজ করে কারাে মৃত্যু ঘটায় যে কাজটি তার কর্তব্য পালনের ব্যাপারে আইনানুগ ও প্রয়ােজন হিসেবে তিনি বিশ্বাস করে এবং যে ব্যক্তির মৃত্যু ঘটে তার প্রতি অপরাধীর কোন শত্রুতা না থাকলে, এরপ অপরাধজনক নরহত্যা খুনের পর্যায় পড়বে না।

8. যদি অপরাধটি কোন পূর্ব পরিকল্পনা ছাড়া আকস্মিক দ্বন্দ্বে রাগান্বিত হয়ে এবং অপরাধী কোন অন্যায় সুযােগ গ্রহণ না করে কাজটি করে থাকে, তবে অপরাধজনক নরহত্যা খুনের পর্যায়ে পড়বে না।

৫. ১৮ বছরের অধিক বয়স্ক ব্যক্তি যদি স্বেচ্ছায় মৃত্যবরণ করতে চায় কিংবা মৃত্য। ব্যাক গ্রহণ করতে চায় এবং কেউ যদি তাকে মৃত্য ঘটাতে সাহায্য করে, তাহলে এরপ। অপরাধজনক নরহত্যা খুন বলে গণ্য হবে না। 

অপরাধজনক নরহত্যার শাস্তি

(Punishment for culpable homicide not amounting to murder)

দণ্ডবিধির ৩০৪ ধারায় অনুসারে যদি কোন ব্যক্তি খুন বলে গণ্য নয় এরুপ অপরাধ জনক নরহত্যা অনুষ্ঠান করে, সে ব্যক্তি যে কার্যের সাহায্যে মৃত্যু সংঘটিত করে, তা মৃত্যু ঘটানাের অভিপ্রায়ে বা মৃত্যু ঘটানাের সম্ভাবনা রয়েছে এমন গুরুতর আঘাত প্রদানের অভিপ্রায়ে সম্পাদিত হলে যাবজ্জীবন কারাদণ্ডে বা সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত হতে পারে, যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে, দণ্ডিত হবে এবং তদুপরি অর্থ দণ্ডে দণ্ডনীয় হবে।

অথবা যদি কার্যটি এরুপ অবগতি সহকারে সম্পাদিত হয় যে, উহার ফলে মৃত্যু ঘটতে পারে, অথচ মৃত্য ঘটানাের বা ঘটাতে পারে এরুপ আঘাত দানের অভিপ্রায়ে ব্যতীরেকে সম্পাদিত হয়, তাহলে সে ব্যক্তি সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে, যার মেয়াদ দশ বৎসর পর্যন্ত হতে পারে বা অর্থ দণ্ডে বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

যেক্ষেত্রে মৃত্যুর কারণ নিন্দনীয় নরহত্যা বলে গণ্য হয় না কিন্তু দণ্ডবিধির ৩০৪ ধারায় অপরাধ বলে গণ্য হয় (Where the cause of death is not culpable homicide but an offense under section 304 of the Penal Code)

দণ্ডবিধির ৩০৪ ধারায় বলা হয়েছে, যে ব্যক্তি দণ্ডনীয় নরহত্যা বলে গণ্য নয় এরূপ কোন বেপরােয়া বা তাচ্ছিল্য পূর্ণ কাজ করে কোন ব্যক্তির মৃত্যু ঘটায়, সেই ব্যক্তি যেকোন বর্ণনার কারাদণ্ড যার মেয়াদ পাচ বছর পর্যন্ত হতে পারে কিংবা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবে।

এ বিষয়ে Kurban Hussein Mohammedali Vs. State of Maharashtra; AIR 1965 SC 1616 মামলাতে বলা হয়েছে যে, বেপরােয়া অবহেলাজনিত কার্যের প্রত্যক্ষ ফল দ্বারা  মৃত্যু সংঘটিত হলে তা দণ্ডবিধির ৩০৪ ধারার আওতায় আসবে।

AIR 1917 (Sind) 42 মামলাতে বলা হয়েছে- নাবালিকা স্ত্রীর সঙ্গে যৌনসঙ্গমের ফলে যদি স্ত্রী মারা যায়, তাহলে দণ্ডবিধির ৩০৪ ধারা অনুসারে বাদী দণ্ডিত হবে।

Juggankhan vs State Of Madhya Pradesh; 1965 AIR 831, 1965 SCR (1) 14 মামলাতে বলা হয়েছে, আসামি একজন চিকিৎসক, তাড়াহুড়া করে প্রয়ােজনীয় ঔষধের পরিবর্তে ভিন্ন কোন ঔষধ দিয়েছেন যা বিষাক্ত ছিল। ফলে রােগী মারা যাওয়ায় ডাক্তার ৩০২ ধারা মােতাবেক দণ্ডনীয় হবে না, বরং ৩০৪ ধারা অনুযায়ী দণ্ডিত হবে।

কোন ব্যক্তি দণ্ডবিধির ৩০৪(ক) ধারায় অভিযুক্ত করতে হলে যেসব উপাদান থাকতে হবে তা হচ্ছে-

Rate this post