প্রশ্নঃ প্রেসক্রিপশন কাকে বলে? ইজমেন্ট প্রেসক্রিপশনের পার্থক্য কি? প্রেসক্রিপশন মূলে যে স্বত্ব অর্জন করা যায় না তার বিবরণ লিখ।

ভূমিকাঃ ইজমেন্ট এক ধরনের অধিকার। কখনো কখনো কোন ব্যক্তি তার জমির সুবিধা ভোগ করার জন্য অন্যের জমি ব্যবহারের প্রয়োজন হতে পারে বা অন্যের জমিতে কোন কাজ করার প্রয়োজন হতে পারে। এই ধরনের অধিকার হলো ইজমেন্ট।

প্রেসক্রিপশন (Prescription) কাকে বলেঃ কোন অনধিকার প্রবেশকারী দীর্ঘদিন বিপরীত বা প্রতিকূল দখল দ্বারা উক্ত সম্পত্তির আইনসঙ্গত স্বত্বাধিকারীর অধিকারকে নস্যাৎ করলে তাকে প্রেসক্রিপশন বা ভোগদখলী স্বত্ব বলে।

প্রেসক্রিপশন আইন দ্বারা দীর্ঘদিনের ভোগ-দখলকে প্রতিষ্ঠিত করা হয়েছে। অর্থাৎ নির্দিষ্ট সময় অতিবাহিত হলে ভোগ-দখল স্থায়ী বা প্রকৃত অধিকার হিসেবে প্রতিষ্ঠিত হয়। অন্যদিকে অন্যের অধিকার বিলুপ্ত হবে।

ইজমেন্ট ও প্রেসক্রিপশনের পার্থক্যঃ নিম্নে ইজমেন্ট ও প্রেসক্রিপশনের পার্থক্য উল্লেখ করা হলো-

পার্থক্যের বিষয়

ইজমেন্ট

প্রেসক্রিপশন (ভোগদখলী স্বত্ব)

(১) সংজ্ঞাগত পার্থক্য

কোন ব্যক্তি তার কোন সম্পত্তি শান্তিপূর্ণভাবে ভোগ-দখলের সুবিধার্থে অন্য ব্যক্তির সম্পত্তির উপর যে অধিকার অর্জন করেন তাকে ইজমেন্ট বা পথাধিকার বা যাতায়াতের অধিকার বলে। 

কোন অনধিকার প্রবেশকারী দীর্ঘদিন বিপরীত বা প্রতিকূল দখল দ্বারা উক্ত সম্পত্তির আইনসঙ্গত স্বত্বাধিকারীর অধিকারকে নস্যাৎ করলে তাকে প্রেসক্রিপশন বা ভোগদখলী স্বত্ব বলে।

(২) প্রতিশব্দগত পার্থক্য

ইজমেন্ট এর ইংরেজি প্রতিশব্দ- Easement.

প্রেসক্রিপশন এর ইংরেজি প্রতিশব্দ- Prescription.

(৩) সময়গত পার্থক্য

সরকারি সম্পত্তি ৬০ বছর এবং বেসরকারি সম্পত্তি ২০ বছর অবিচ্ছিন্নভাবে ব্যবহারের পর ইজমেন্টের অধিকার সৃষ্টি হয়।

বেসরকারি সম্পত্তি ২০ বছর অবিচ্ছিন্নভাবে ব্যবহারের পর প্রেসক্রিপশন বা ভোগদখলী স্বত্ব সৃষ্টি হয়।

(৪) বিষয়বস্তুগত পার্থক্য

ইজমেন্টের বিষয়বস্তু – আলো, বাতাস, পানি ইত্যাদি। 

ইজমেন্টের বিষয়বস্তু- ভূমি। 

(৫) দাবীগত পার্থক্য 

অনধিকার ব্যক্তি ইজমেন্ট দাবী করতে পারে না।

অনধিকার ব্যক্তি লাইসেন্সের দাবী করতে পারে।

(৬) নস্যাৎগত পার্থক্য

ইজমেন্ট সাধারণত স্বত্বাধিকার নষ্ট করে না।

লাইসেন্স কারো স্বত্বাধিকার নষ্ট করতে পারে।

প্রেসক্রিপশন মূলে যে স্বত্ব অর্জন করা যায় না তার বিবরণঃ লিখ প্রেসক্রিপশন মূলে যে স্বত্ব অর্জন করা যায় না তা নিম্নে উল্লেখ করা হলো- 

  • বেসরকারি সম্পত্তির ক্ষেত্রে প্রেসক্রিপশন মূলে স্বত্ব অর্জন করা যায়। 

  • কোন সরকারি সম্পত্তির ক্ষেত্রে প্রেসক্রিপশন মূলে স্বত্ব অর্জন করা যায় না। অথবা, 

  • যে সম্পত্তি সার্বজনীন অধিকার হিসেবে জনগণ ব্যবহার করছে সেই সম্পত্তির ক্ষেত্রে প্রেসক্রিপশন মূলে স্বত্ব অর্জন করা যায় না। যেমনঃ সরকরি স্কুল-কলেজ, রেলপথ, নৌপথ, সরকারি রাস্তা ইত্যাদির ক্ষেত্রে প্রেসক্রিপশন মূলে স্বত্ব অর্জন করা যায় না।

উপসংহারঃ ইজমেন্ট, লাইসেন্স, প্রেসক্রিপশন বিশেষ ধরনের অধিকার। এই সকল অধিকার সম্পর্কে সচেতন থাকতে হয়। অন্যথা নির্দিষ্ট সময় পর অনেক অধিকার নষ্ট হয়ে যেতে পারে। এমনকি স্বত্বের অধিকার বা মালিকার অধিকারও নস্যাৎ হতে পারে।

Rate this post