প্রশ্নঃ “আইনের দৃষ্টিতে অযোগ্য ব্যক্তির বিরুদ্ধে তামাদি মেয়াদ চলতে আরম্ভ করে না।” তুমি কি এই বক্তব্যের সহিত একমত? পূর্ণাঙ্গ আলোচনা কর। 

উত্তরঃ নাবালক, অপ্রকৃতিস্থ ও জড়বুদ্ধিসম্পন্ন ব্যক্তি আইনের দৃষ্টিতে অযোগ্য বিধায় এরা কোন মামলা দায়ের বা আইনগত কার্যক্রম গ্রহণ করতে পারে না। তাই এ সব ক্ষেত্রে মামলা করার কারণ ঘটলেও তামাদির জন্য সময়কাল গণনা স্থগিত থাকে।

এ সম্পর্কে তামাদি আইনের ৬ ধারায় বলা হয়েছে যে, যেক্ষেত্রে মামলা বা কার্যক্রম রুজু করা কিংবা ডিক্রী জারীর জন্য দরখাস্ত দাখিলের অধিকারী ব্যক্তি যে সময় হতে তামাদির মেয়াদ গণনা করতে হবে সে সময় যদি নাবালক, অপ্রকৃতিস্থ বা জড়বুদ্ধিসম্পন্ন থাকে, তবে সে ব্যক্তি উক্ত অক্ষমতার অবসান হবার পর মামলা বা কার্যধারা রুজু বা দরখাস্ত করতে পারবে। এরূপ অক্ষমতা যদি আমৃত্যু অব্যাহত থাকে তবে এই ধারার বিধান মতে, তার মৃত্যুর পর ঐ ব্যক্তির আইনানুগ প্রতিনিধি স্বাভাবিক নিয়মে নির্ধারিত সময়ের মধ্যে মামলা দায়ের বা দরখাস্ত পেশ করতে পারবে।

উক্ত ব্যক্তির মৃত্যুর তারিখে যদি তার আইনানুগ প্রতিনিধি অনুরূপ কোন আইনগত অক্ষমতায় ভোগে তাহলে তার ক্ষেত্রে ও একই নিয়ম প্রযোজ্য হবে।

এই ধারার বিধান মতে, এটা সুস্পষ্ট যে, আইনত অযোগ্য বা অক্ষম ব্যক্তির ক্ষেত্রে তামাদির মেয়াদ গণনা স্থগিত থাকে। কাজেই প্রশ্নে প্রদত্ত উক্তির সাথে একমত হতে কোন বাধা নেই৷

Rate this post